artk

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১:৫৬

ওজন কমাতে ‘সহজ সাত’

media

ঈদ এসেছে। মাংস খাওয়া হবে ধুমধাম। লম্বা ছুটিতে নেই কোনো কাজ। শুধু খাওয়া ও বেড়ানো। এতে বেড়ে যেতে পারে ওজন। ঝরিয়ে ফেলতে চান বাড়তি ওজন? 

সকালে ঘুম থেকে উঠে ঠিক করলেন ওজন কমাবেন। আর তিন দিনেই ওজন মেশিন আপনার মুখে হাসি ফোটাবে। ওজন কমানোর জন্যে ডায়েট প্ল্যান শুরু করার আগে একটা কথা মেনে নিতে হবে। পরিবর্তন দেখার জন্যে ধৈর্য ধরে অন্তত সাত থেকে ১০ দিন অপেক্ষা করতেই হবে। 

আর কোনও অস্বাভাবিক টার্গেট রাখবেন না নিজের সামনে। আপনাদের সাহায্যের জন্যে রইল তেমনই কিছু পরামর্শ। তবে কোনো ডায়েট অথবা এক্সারসাইজ শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন। 

সহজ সাত-এ বাজিমাত 

১. দিনের শুরুতে নিয়ম করে অন্তত ২০ মিনিট এক্সারসাইজ করুন। সে যোগাসন হোক, অথবা ফ্রিহ্যান্ড এক্সারসাইজ কিংবা হাঁটা।

২. এই সাত থেকে ১০ দিন একবারও ওজন মেশিনের দিকে তাকাবেন না। অনেক সময়ে হাজার ডায়েটিং এবং এক্সারসাইজের পরও মেশিনে তার প্রভাব নজরে পড়ে না। এদিকে আয়নায় নিজেকে দেখে রোগাই লাগছে আপনার। মনে রাখবেন, আপনার মাসল ওয়েট গেইন কিন্তু সাধারণ ওজন মেশিনে ধরা পড়বে না। 

৩. অফিসে বা বাইরে বেরোনোর সময়ে নিজের খাওয়ার পরিমাণ অনুযায়ী স্ন্যাক্স সঙ্গে নিয়ে বেরোন। দই, ফল, ড্রাই ফ্রুট, স্প্রাউট, পনির বা একটুকরো চিজ থাকুক আপনার সঙ্গে।

৪. বাড়ির বাইরে এই কদিন একেবারেই খাবেন না। দিনের প্রত্যেকটি গুরুত্বপূর্ণ খাবার বাড়িতে তৈরি করে খান। 

৫. রোজ নিয়ম করে আড়াই থেকে তিন লিটার পানি খান। পর্যাপ্ত পরিমাণে পানি আপনার মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। 

৬. তাড়াহুড়োয় খাবেন না। ধীরে সুস্থে প্রতিটি খাবারের স্বাদ নিয়ে তবে খান। 

৭. নিয়মিত খাবারের তালিকায় বাড়ান প্রোটিনের পরিমাণ। চিজ, ডিম, ডাল, চিকেন, মাছ--- এই সবেতেই প্রচুর পরিমাণে প্রোটিন আছে। 

 

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক