artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ১:১৩   |  ৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১:৫৬

ওজন কমাতে ‘সহজ সাত’

media

ঈদ এসেছে। মাংস খাওয়া হবে ধুমধাম। লম্বা ছুটিতে নেই কোনো কাজ। শুধু খাওয়া ও বেড়ানো। এতে বেড়ে যেতে পারে ওজন। ঝরিয়ে ফেলতে চান বাড়তি ওজন? 

সকালে ঘুম থেকে উঠে ঠিক করলেন ওজন কমাবেন। আর তিন দিনেই ওজন মেশিন আপনার মুখে হাসি ফোটাবে। ওজন কমানোর জন্যে ডায়েট প্ল্যান শুরু করার আগে একটা কথা মেনে নিতে হবে। পরিবর্তন দেখার জন্যে ধৈর্য ধরে অন্তত সাত থেকে ১০ দিন অপেক্ষা করতেই হবে। 

আর কোনও অস্বাভাবিক টার্গেট রাখবেন না নিজের সামনে। আপনাদের সাহায্যের জন্যে রইল তেমনই কিছু পরামর্শ। তবে কোনো ডায়েট অথবা এক্সারসাইজ শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন। 

সহজ সাত-এ বাজিমাত 

১. দিনের শুরুতে নিয়ম করে অন্তত ২০ মিনিট এক্সারসাইজ করুন। সে যোগাসন হোক, অথবা ফ্রিহ্যান্ড এক্সারসাইজ কিংবা হাঁটা।

২. এই সাত থেকে ১০ দিন একবারও ওজন মেশিনের দিকে তাকাবেন না। অনেক সময়ে হাজার ডায়েটিং এবং এক্সারসাইজের পরও মেশিনে তার প্রভাব নজরে পড়ে না। এদিকে আয়নায় নিজেকে দেখে রোগাই লাগছে আপনার। মনে রাখবেন, আপনার মাসল ওয়েট গেইন কিন্তু সাধারণ ওজন মেশিনে ধরা পড়বে না। 

৩. অফিসে বা বাইরে বেরোনোর সময়ে নিজের খাওয়ার পরিমাণ অনুযায়ী স্ন্যাক্স সঙ্গে নিয়ে বেরোন। দই, ফল, ড্রাই ফ্রুট, স্প্রাউট, পনির বা একটুকরো চিজ থাকুক আপনার সঙ্গে।

৪. বাড়ির বাইরে এই কদিন একেবারেই খাবেন না। দিনের প্রত্যেকটি গুরুত্বপূর্ণ খাবার বাড়িতে তৈরি করে খান। 

৫. রোজ নিয়ম করে আড়াই থেকে তিন লিটার পানি খান। পর্যাপ্ত পরিমাণে পানি আপনার মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। 

৬. তাড়াহুড়োয় খাবেন না। ধীরে সুস্থে প্রতিটি খাবারের স্বাদ নিয়ে তবে খান। 

৭. নিয়মিত খাবারের তালিকায় বাড়ান প্রোটিনের পরিমাণ। চিজ, ডিম, ডাল, চিকেন, মাছ--- এই সবেতেই প্রচুর পরিমাণে প্রোটিন আছে। 

 

ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী