artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৬:০২   |  ৮,ভাদ্র ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১:৫৬

ওজন কমাতে ‘সহজ সাত’

media

ঈদ এসেছে। মাংস খাওয়া হবে ধুমধাম। লম্বা ছুটিতে নেই কোনো কাজ। শুধু খাওয়া ও বেড়ানো। এতে বেড়ে যেতে পারে ওজন। ঝরিয়ে ফেলতে চান বাড়তি ওজন? 

সকালে ঘুম থেকে উঠে ঠিক করলেন ওজন কমাবেন। আর তিন দিনেই ওজন মেশিন আপনার মুখে হাসি ফোটাবে। ওজন কমানোর জন্যে ডায়েট প্ল্যান শুরু করার আগে একটা কথা মেনে নিতে হবে। পরিবর্তন দেখার জন্যে ধৈর্য ধরে অন্তত সাত থেকে ১০ দিন অপেক্ষা করতেই হবে। 

আর কোনও অস্বাভাবিক টার্গেট রাখবেন না নিজের সামনে। আপনাদের সাহায্যের জন্যে রইল তেমনই কিছু পরামর্শ। তবে কোনো ডায়েট অথবা এক্সারসাইজ শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন। 

সহজ সাত-এ বাজিমাত 

১. দিনের শুরুতে নিয়ম করে অন্তত ২০ মিনিট এক্সারসাইজ করুন। সে যোগাসন হোক, অথবা ফ্রিহ্যান্ড এক্সারসাইজ কিংবা হাঁটা।

২. এই সাত থেকে ১০ দিন একবারও ওজন মেশিনের দিকে তাকাবেন না। অনেক সময়ে হাজার ডায়েটিং এবং এক্সারসাইজের পরও মেশিনে তার প্রভাব নজরে পড়ে না। এদিকে আয়নায় নিজেকে দেখে রোগাই লাগছে আপনার। মনে রাখবেন, আপনার মাসল ওয়েট গেইন কিন্তু সাধারণ ওজন মেশিনে ধরা পড়বে না। 

৩. অফিসে বা বাইরে বেরোনোর সময়ে নিজের খাওয়ার পরিমাণ অনুযায়ী স্ন্যাক্স সঙ্গে নিয়ে বেরোন। দই, ফল, ড্রাই ফ্রুট, স্প্রাউট, পনির বা একটুকরো চিজ থাকুক আপনার সঙ্গে।

৪. বাড়ির বাইরে এই কদিন একেবারেই খাবেন না। দিনের প্রত্যেকটি গুরুত্বপূর্ণ খাবার বাড়িতে তৈরি করে খান। 

৫. রোজ নিয়ম করে আড়াই থেকে তিন লিটার পানি খান। পর্যাপ্ত পরিমাণে পানি আপনার মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে। 

৬. তাড়াহুড়োয় খাবেন না। ধীরে সুস্থে প্রতিটি খাবারের স্বাদ নিয়ে তবে খান। 

৭. নিয়মিত খাবারের তালিকায় বাড়ান প্রোটিনের পরিমাণ। চিজ, ডিম, ডাল, চিকেন, মাছ--- এই সবেতেই প্রচুর পরিমাণে প্রোটিন আছে। 

 

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী