artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৬:৪৯   |  ৮,ভাদ্র ১৪২৬

বিনোদন ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৫৬

এবারও ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন জয়া

media

এবারও দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত ছবি পেয়েছে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ছবির নাম ‘এক যে ছিল রাজা’। এর আগে ২০১৭ সালে সেরা আঞ্চলিক ভাষার সিনেমা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে জয়া অভিনীত কৌশিক গাঙ্গুলির আলোচিত ছবি ‘বিসর্জন’। এবার পেল সৃজিত মুখার্জী পরিচালিত ‘এক যে ছিল রাজা’।

শুক্রবার প্রকাশ হয়েছে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পূর্ণাঙ্গ তালিকা। এতে ভারতের সেরা ছবি হিসেবে পুরস্কার অর্জন করেছে বহুল আলোচিত ছবি ‘আন্ধাধুন’। আর সেরা আঞ্চলিক ছবি হিসেবে নাম ঘোষণা করা হয়েছে জয়া আহসান অভিনীত ব্যাপক প্রশংসিত ছবি ‘এক যে ছিল রাজা’। এবার এ ছবিটি পুরস্কার পাওয়ার ঘোষণায় উচ্ছ্বসিত জয়া আহসান।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘এক যে ছিল রাজা’র কয়েকটি ছবি পোস্ট করে সেখানে লেখেন, দুটি কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের খবর হয়ে এসেছে।

২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল ‘বিসর্জন’। আমি সে ছবির অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি ‘এক যে ছিল রাজা’-তেও আমি অভিনয় করেছি। দ্বিতীয় আনন্দের বিষয় হলো, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল।

গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটি ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে। ‘এক যে ছিল রাজা’ ছবির প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন। ঐতিহাসিক ভাওয়াল সন্ন্যাসী মামলা থেকে অনুপ্রাণিত হয়ে ‘এক যে ছিল রাজা’ নির্মাণ করেছেন সৃজিত মুখার্জী।

এই ছবির মূল চরিত্র রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায়ের ভূমিকায় অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত। ভাওয়াল রাজার বোনের চরিত্রে আছেন জয়া আহসান। এদিকে এবার ভারতের সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন বলিউডের দুই তরুণ তারকা আয়ুষ্মান খুরানা ও ভিকি কৌশল। ‘আন্ধাধুন’ সিনেমার জন্য আয়ুষ্মান খুরানা এবং ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমার জন্য ভিকি কৌশল সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন। মোট চারটি বিভাগে সেরার শিরোপা পেয়েছে দেশাত্মবোধক ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’।

এ ছাড়া ‘মেহেনতি’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কীর্তি সুরেশ। গুজরাটের সিনেমা ‘হিলারো’ পেয়েছে সেরা সিনেমার পুরস্কার। সেরা পরিচালক হয়েছেন ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পরিচালক আদিত্য ধর। সর্বাধিক জনপ্রিয় বিনোদনমূলক ছবি বিভাগে সেরার পুরস্কার ‘বাধাই হো’র। সামাজিক বার্তামূলক ছবির পুরস্কার অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’র। ফেলুদাকে নিয়ে সাগ্নিক চট্টোপাধ্যায়ের ছবি ‘ফিফটি ইয়ার্স অব রেজ ডিটেকটিভ’ পুরস্কার পাচ্ছে সেরা নবাগত নন ফিচার ফিল্ম বিভাগে। ‘পদ্মাবত’ ছবির ‘বিনতে দিল’ গানের জন্য সেরা প্লে­ব্যাক গায়ক হয়েছেন অরিজিৎ সিং। কন্নড় ছবি ‘নাথিচরামি’-তে গানের জন্য সেরা গায়িকা মনোনীত হয়েছেন বিন্দু মালিনি। উল্লেখ্য, প্রত্যেক বছর এপ্রিলে ঘোষণা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৩রা মে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। তবে লোকসভা নির্বাচনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল এবারের আসর। 

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী