artk

বিনোদন ডেস্ক

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৫৬

এবারও ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন জয়া

media

এবারও দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত ছবি পেয়েছে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ছবির নাম ‘এক যে ছিল রাজা’। এর আগে ২০১৭ সালে সেরা আঞ্চলিক ভাষার সিনেমা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে জয়া অভিনীত কৌশিক গাঙ্গুলির আলোচিত ছবি ‘বিসর্জন’। এবার পেল সৃজিত মুখার্জী পরিচালিত ‘এক যে ছিল রাজা’।

শুক্রবার প্রকাশ হয়েছে ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পূর্ণাঙ্গ তালিকা। এতে ভারতের সেরা ছবি হিসেবে পুরস্কার অর্জন করেছে বহুল আলোচিত ছবি ‘আন্ধাধুন’। আর সেরা আঞ্চলিক ছবি হিসেবে নাম ঘোষণা করা হয়েছে জয়া আহসান অভিনীত ব্যাপক প্রশংসিত ছবি ‘এক যে ছিল রাজা’। এবার এ ছবিটি পুরস্কার পাওয়ার ঘোষণায় উচ্ছ্বসিত জয়া আহসান।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘এক যে ছিল রাজা’র কয়েকটি ছবি পোস্ট করে সেখানে লেখেন, দুটি কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের খবর হয়ে এসেছে।

২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল ‘বিসর্জন’। আমি সে ছবির অন্যতম মুখ্য চরিত্রে অভিনয় করেছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি ‘এক যে ছিল রাজা’-তেও আমি অভিনয় করেছি। দ্বিতীয় আনন্দের বিষয় হলো, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল।

গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটি ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে। ‘এক যে ছিল রাজা’ ছবির প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন। ঐতিহাসিক ভাওয়াল সন্ন্যাসী মামলা থেকে অনুপ্রাণিত হয়ে ‘এক যে ছিল রাজা’ নির্মাণ করেছেন সৃজিত মুখার্জী।

এই ছবির মূল চরিত্র রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায়ের ভূমিকায় অভিনয় করেছেন যীশু সেনগুপ্ত। ভাওয়াল রাজার বোনের চরিত্রে আছেন জয়া আহসান। এদিকে এবার ভারতের সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন বলিউডের দুই তরুণ তারকা আয়ুষ্মান খুরানা ও ভিকি কৌশল। ‘আন্ধাধুন’ সিনেমার জন্য আয়ুষ্মান খুরানা এবং ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমার জন্য ভিকি কৌশল সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন। মোট চারটি বিভাগে সেরার শিরোপা পেয়েছে দেশাত্মবোধক ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’।

এ ছাড়া ‘মেহেনতি’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কীর্তি সুরেশ। গুজরাটের সিনেমা ‘হিলারো’ পেয়েছে সেরা সিনেমার পুরস্কার। সেরা পরিচালক হয়েছেন ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পরিচালক আদিত্য ধর। সর্বাধিক জনপ্রিয় বিনোদনমূলক ছবি বিভাগে সেরার পুরস্কার ‘বাধাই হো’র। সামাজিক বার্তামূলক ছবির পুরস্কার অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’র। ফেলুদাকে নিয়ে সাগ্নিক চট্টোপাধ্যায়ের ছবি ‘ফিফটি ইয়ার্স অব রেজ ডিটেকটিভ’ পুরস্কার পাচ্ছে সেরা নবাগত নন ফিচার ফিল্ম বিভাগে। ‘পদ্মাবত’ ছবির ‘বিনতে দিল’ গানের জন্য সেরা প্লে­ব্যাক গায়ক হয়েছেন অরিজিৎ সিং। কন্নড় ছবি ‘নাথিচরামি’-তে গানের জন্য সেরা গায়িকা মনোনীত হয়েছেন বিন্দু মালিনি। উল্লেখ্য, প্রত্যেক বছর এপ্রিলে ঘোষণা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৩রা মে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। তবে লোকসভা নির্বাচনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল এবারের আসর। 

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক