artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৬:১৮   |  ২৮,কার্তিক ১৪২৬

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৩২

প্রিয় শিক্ষকের পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী

media

স্কুল জীবনের প্রিয় শিক্ষক মোহাম্মদ ইসহাক স্যারের সঙ্গে দীর্ঘদিন পরে দেখা করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার ইংরেজি শিক্ষক মোহাম্মদ ইসহাককে তার বাসায় দেখতে যান তথ্যমন্ত্রী।

প্রিয় শিক্ষকের বাসায় গিয়ে প্রথমেই তাকে সালাম করেন তথ্যমন্ত্রী। এসময় ছাত্র ও শিক্ষক দুইজনই আবেগাপ্লুত হয়ে পড়েন। প্রিয় ছাত্রকে পা ছুঁয়ে সালাম করতে দেখে চোখ ভিজে যায় প্রবীণ শিক্ষক মোহাম্মদ ইসহাকের।  প্রিয় শিক্ষকের সান্নিধ্যে আবেগাপ্লুত হয়ে পড়েন তথ্যমন্ত্রীও।

প্রসঙ্গত, চট্টগ্রামের সরকারি মুসলিম হাই স্কুলের ছাত্র ছিলেন ড. হাছান মাহমুদ। এই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন তিনি। এসময়টাতে তার সবচেয়ে প্রিয় শিক্ষক ছিলেন ওই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসহাক। ৮০ বছর বয়সী এই গুণী শিক্ষক ১৯৯৪ সালে প্রধান শিক্ষকের পদ থেকে অবসর নেন।

আর সময়ের পরিক্রমায় তারই ছাত্র হাছান মাহমুদ আজ বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। মন্ত্রী হওয়ায় রাষ্ট্রীয় নানা গুরুত্বপূর্ণ কাজে দিন-রাত ব্যস্ত থাকলেও ড. হাছান ভুলতে পারেননি মুসলিম হাই স্কুল এবং তার প্রিয় শিক্ষকের স্মৃতি।

বহুদিন পর কাছে পেয়ে তথ্যমন্ত্রীর কাছে তার পারিবারের সদস্যদের সম্পর্কে জানতে চান মোহাম্মদ ইসহাক। প্রিয় শিক্ষকের কাছে তথ্যমন্ত্রীও এখন মুসলিম হাই স্কুলের পড়াশোনার মান কেমন তা জানতে চান। জবাবে তার প্রিয় শিক্ষক বলেন, "খুবই ভালো। প্রথম, দ্বিতীয়, তৃতীয়-এর মধ্যে থাকেই।"

আলাপচারিতার সময় শিক্ষক মোহাম্মদ ইসহাক জানান, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করেছেন, আবার বৈরুতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকেও ইংরেজিতে এমএ করেছেন। পরে তিনি শিক্ষকতায় এসেছেন।

তার এই কথার প্রেক্ষিতে ‘শিক্ষকতায় না আসলে সচিব হতেন’ বলে মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। ছাত্রের এমন মন্তব্যে শিক্ষক বলেন, “আমি তো সেখানে (প্রশাসনের কর্মকর্তা) যাবো না বলে আগে থেকেই ঠিক করেছিলাম।”

পরে স্মৃতিচারণে নিজেদের পুরনো দিনগুলোর মধ্যে হারিয়ে যান প্রিয় শিক্ষকের প্রিয় ছাত্র। ড. হাছান বলেন, “ইসহাক স্যার সেসময়ে বাই সাইকেল নিয়ে চট্টগ্রাম শহরে ছাত্রছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতেন। স্যারের মতো গুণী শিক্ষকরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশে আলোকিত মানবসম্পদ তৈরিতে অসামান্য অবদান রেখেছেন। স্যারের অসামান্য অবদান ভুলে যাবার নয়।”

ফিরে যাওয়ার আগে আরেকবার প্রিয় শিক্ষকের পাঁ ধরে সালাম করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শিক্ষক মোহাম্মদ ইসহাকও মাথায় হাত বুলিয়ে দোয়া করেন মন্ত্রীকে। তথ্যমন্ত্রীর সঙ্গে এসময় তার স্কুল জীবনের দুই সহপাঠীও উপস্থিত ছিলেন।

রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার ৩-৪ বছরের মধ্যে সারা দেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে: প্রতিমন্ত্রী লতা মুঙ্গেশকর আইসিইউয়ে সূচকে উত্থান লেনদেন মন্দা অবৈধ সম্পদ: দম্পতির বিরুদ্ধে মামলা ভারতে বাংলাদেশের নতুন হাইকমিশনার মুহম্মদ ইমরান ঘূর্ণিঝড় বুলবুলে নিহতের সংখ্যা বেড়ে ১৪ শাহ আমানতে চার্জার লাইটের ভেতর ৭০টি সোনার বার আটকে গেল লতিফ সিদ্দিকীর জামিন সুন্দরবনে পর্যটক প্রবেশ নিষেধ অপরাধ প্রমাণিত হওয়ায় তুরিন আফরোজকে অপসারণ: আইনমন্ত্রী রোহিঙ্গা শুধু বাংলাদেশের জন্য নয়, এ অঞ্চলে নিরাপত্তা হুমকি: প্রধানমন্ত্রী খোঁজ নেয়া হবে কার আঙুল ফুলে কলা গাছ: কাদের তুরিন আফরোজকে অপসারণ স্পেনে যৌন মিলনে ডেঙ্গুর ভাইরাস ছড়ানোর প্রমাণ শওকত আজিজের গাড়ি ঢাকা থেকেই জব্দ করেন এসপি হারুন ঘূর্ণিঝড় বুলবুলে পশ্চিমবঙ্গে প্রাণ হারালেন ৭ জন ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা, নেতৃত্বে শান্ত শনিরআখড়ায় ৩ হাজার পিস ইয়াবা জব্দ, আটক ৩ বিতর্কিতদের দিয়ে দল ভারির দরকার নেই: ওবায়দুল কাদের ঘূর্ণিঝড় বুলবুল কেড়ে নিল ৭ তাজা প্রাণ ঘূর্ণিঝড় বুলবুল: ১২ নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষাও পেছাল ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডব: সাতক্ষীরায় ৫০ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত এবারও বুক পেতে দিল সুন্দরবন বাবরি মসজিদ: নতুন মসজিদ নির্মাণে আলাদা জমি বরাদ্দ দিতে নির্দেশ বাংলাদেশ একটি বন্দিশালায় পরিণত হয়েছে: আনু মুহাম্মদ