artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ১:০৮   |  ৫,ভাদ্র ১৪২৬

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৩২

প্রিয় শিক্ষকের পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী

media

স্কুল জীবনের প্রিয় শিক্ষক মোহাম্মদ ইসহাক স্যারের সঙ্গে দীর্ঘদিন পরে দেখা করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার ইংরেজি শিক্ষক মোহাম্মদ ইসহাককে তার বাসায় দেখতে যান তথ্যমন্ত্রী।

প্রিয় শিক্ষকের বাসায় গিয়ে প্রথমেই তাকে সালাম করেন তথ্যমন্ত্রী। এসময় ছাত্র ও শিক্ষক দুইজনই আবেগাপ্লুত হয়ে পড়েন। প্রিয় ছাত্রকে পা ছুঁয়ে সালাম করতে দেখে চোখ ভিজে যায় প্রবীণ শিক্ষক মোহাম্মদ ইসহাকের।  প্রিয় শিক্ষকের সান্নিধ্যে আবেগাপ্লুত হয়ে পড়েন তথ্যমন্ত্রীও।

প্রসঙ্গত, চট্টগ্রামের সরকারি মুসলিম হাই স্কুলের ছাত্র ছিলেন ড. হাছান মাহমুদ। এই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন তিনি। এসময়টাতে তার সবচেয়ে প্রিয় শিক্ষক ছিলেন ওই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসহাক। ৮০ বছর বয়সী এই গুণী শিক্ষক ১৯৯৪ সালে প্রধান শিক্ষকের পদ থেকে অবসর নেন।

আর সময়ের পরিক্রমায় তারই ছাত্র হাছান মাহমুদ আজ বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। মন্ত্রী হওয়ায় রাষ্ট্রীয় নানা গুরুত্বপূর্ণ কাজে দিন-রাত ব্যস্ত থাকলেও ড. হাছান ভুলতে পারেননি মুসলিম হাই স্কুল এবং তার প্রিয় শিক্ষকের স্মৃতি।

বহুদিন পর কাছে পেয়ে তথ্যমন্ত্রীর কাছে তার পারিবারের সদস্যদের সম্পর্কে জানতে চান মোহাম্মদ ইসহাক। প্রিয় শিক্ষকের কাছে তথ্যমন্ত্রীও এখন মুসলিম হাই স্কুলের পড়াশোনার মান কেমন তা জানতে চান। জবাবে তার প্রিয় শিক্ষক বলেন, "খুবই ভালো। প্রথম, দ্বিতীয়, তৃতীয়-এর মধ্যে থাকেই।"

আলাপচারিতার সময় শিক্ষক মোহাম্মদ ইসহাক জানান, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করেছেন, আবার বৈরুতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকেও ইংরেজিতে এমএ করেছেন। পরে তিনি শিক্ষকতায় এসেছেন।

তার এই কথার প্রেক্ষিতে ‘শিক্ষকতায় না আসলে সচিব হতেন’ বলে মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। ছাত্রের এমন মন্তব্যে শিক্ষক বলেন, “আমি তো সেখানে (প্রশাসনের কর্মকর্তা) যাবো না বলে আগে থেকেই ঠিক করেছিলাম।”

পরে স্মৃতিচারণে নিজেদের পুরনো দিনগুলোর মধ্যে হারিয়ে যান প্রিয় শিক্ষকের প্রিয় ছাত্র। ড. হাছান বলেন, “ইসহাক স্যার সেসময়ে বাই সাইকেল নিয়ে চট্টগ্রাম শহরে ছাত্রছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতেন। স্যারের মতো গুণী শিক্ষকরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশে আলোকিত মানবসম্পদ তৈরিতে অসামান্য অবদান রেখেছেন। স্যারের অসামান্য অবদান ভুলে যাবার নয়।”

ফিরে যাওয়ার আগে আরেকবার প্রিয় শিক্ষকের পাঁ ধরে সালাম করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শিক্ষক মোহাম্মদ ইসহাকও মাথায় হাত বুলিয়ে দোয়া করেন মন্ত্রীকে। তথ্যমন্ত্রীর সঙ্গে এসময় তার স্কুল জীবনের দুই সহপাঠীও উপস্থিত ছিলেন।

মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন আমি বর্ণবাদী নই, নিন্দুকেরা অপব্যাখ্যা করেছে বাসর রাতে বরের গলায় ফাঁস ট্রাকের ধাক্কায় শ্যালক-দুলাভাই নিহত চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই ‘ফেইসবুক বয়’ শামীম হাসান কোচিং থেকে নিখোঁজ শিক্ষার্থীর লাশ হাসপাতালে এবার বাংলাদেশি ‘আইটেম গানে’ চুক্তিবদ্ধ সানি লিওন দোকানে ডেকে নিয়ে ৬ বছরের শিশুকে ‘ধর্ষণ’ রুয়েট ছাত্রীকে চলন্ত ইজিবাইকে শ্লীলতাহানি মঙ্গলবার “দুই আগন্তুক বনাম করবী ফুল” নিজ বাসায় গৃহবধূর লাশ, পরিবারের অভিযোগ হত্যা তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ধর্ষণ প্রেক্ষাপটে ‌'টিয়ার গপ্পো' বান্দরবানে অস্ত্রের মুখে চাঁদের গাড়ির ৩ চালককে অপহরণ যুক্তরাষ্ট্রে মন্দার আশঙ্কা উড়িয়ে দিলেন ট্রাম্প তুরস্কে ৩ মেয়র বরখাস্ত কাউন্টারে নেই, ট্রেনের ২৪ টিকিটসহ কুলি আটক শরীয়তপুরে টেন্ডার না পেয়ে সহকারী প্রকৌশলীকে লাঞ্ছিত এডিস মশা নিয়ন্ত্রণে জাতিসংঘ দল ঢাকায় আসছে বুধবার ‘বখাটে’ স্টাইলে চুল কাটলে আইনি ব্যবস্থা পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়লো কমলাপুর স্টেশনের পরিত্যক্ত বগি থেকে ছাত্রীর লাশ উদ্ধার ডেঙ্গু আক্রান্ত তরুণীর মৃত্যু মিষ্টির কড়াইভর্তি মৌমাছি, দোকান মালিকের কারাদণ্ড টাইগারদের ফিটনেসে খুশি নন ট্রেনার এক বছর নিষিদ্ধই হলেন শাহজাদ