artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৯:৩৩   |  ৭,আশ্বিন ১৪২৬

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৩২

প্রিয় শিক্ষকের পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী

media

স্কুল জীবনের প্রিয় শিক্ষক মোহাম্মদ ইসহাক স্যারের সঙ্গে দীর্ঘদিন পরে দেখা করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার ইংরেজি শিক্ষক মোহাম্মদ ইসহাককে তার বাসায় দেখতে যান তথ্যমন্ত্রী।

প্রিয় শিক্ষকের বাসায় গিয়ে প্রথমেই তাকে সালাম করেন তথ্যমন্ত্রী। এসময় ছাত্র ও শিক্ষক দুইজনই আবেগাপ্লুত হয়ে পড়েন। প্রিয় ছাত্রকে পা ছুঁয়ে সালাম করতে দেখে চোখ ভিজে যায় প্রবীণ শিক্ষক মোহাম্মদ ইসহাকের।  প্রিয় শিক্ষকের সান্নিধ্যে আবেগাপ্লুত হয়ে পড়েন তথ্যমন্ত্রীও।

প্রসঙ্গত, চট্টগ্রামের সরকারি মুসলিম হাই স্কুলের ছাত্র ছিলেন ড. হাছান মাহমুদ। এই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন তিনি। এসময়টাতে তার সবচেয়ে প্রিয় শিক্ষক ছিলেন ওই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসহাক। ৮০ বছর বয়সী এই গুণী শিক্ষক ১৯৯৪ সালে প্রধান শিক্ষকের পদ থেকে অবসর নেন।

আর সময়ের পরিক্রমায় তারই ছাত্র হাছান মাহমুদ আজ বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। মন্ত্রী হওয়ায় রাষ্ট্রীয় নানা গুরুত্বপূর্ণ কাজে দিন-রাত ব্যস্ত থাকলেও ড. হাছান ভুলতে পারেননি মুসলিম হাই স্কুল এবং তার প্রিয় শিক্ষকের স্মৃতি।

বহুদিন পর কাছে পেয়ে তথ্যমন্ত্রীর কাছে তার পারিবারের সদস্যদের সম্পর্কে জানতে চান মোহাম্মদ ইসহাক। প্রিয় শিক্ষকের কাছে তথ্যমন্ত্রীও এখন মুসলিম হাই স্কুলের পড়াশোনার মান কেমন তা জানতে চান। জবাবে তার প্রিয় শিক্ষক বলেন, "খুবই ভালো। প্রথম, দ্বিতীয়, তৃতীয়-এর মধ্যে থাকেই।"

আলাপচারিতার সময় শিক্ষক মোহাম্মদ ইসহাক জানান, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করেছেন, আবার বৈরুতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকেও ইংরেজিতে এমএ করেছেন। পরে তিনি শিক্ষকতায় এসেছেন।

তার এই কথার প্রেক্ষিতে ‘শিক্ষকতায় না আসলে সচিব হতেন’ বলে মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। ছাত্রের এমন মন্তব্যে শিক্ষক বলেন, “আমি তো সেখানে (প্রশাসনের কর্মকর্তা) যাবো না বলে আগে থেকেই ঠিক করেছিলাম।”

পরে স্মৃতিচারণে নিজেদের পুরনো দিনগুলোর মধ্যে হারিয়ে যান প্রিয় শিক্ষকের প্রিয় ছাত্র। ড. হাছান বলেন, “ইসহাক স্যার সেসময়ে বাই সাইকেল নিয়ে চট্টগ্রাম শহরে ছাত্রছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতেন। স্যারের মতো গুণী শিক্ষকরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশে আলোকিত মানবসম্পদ তৈরিতে অসামান্য অবদান রেখেছেন। স্যারের অসামান্য অবদান ভুলে যাবার নয়।”

ফিরে যাওয়ার আগে আরেকবার প্রিয় শিক্ষকের পাঁ ধরে সালাম করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শিক্ষক মোহাম্মদ ইসহাকও মাথায় হাত বুলিয়ে দোয়া করেন মন্ত্রীকে। তথ্যমন্ত্রীর সঙ্গে এসময় তার স্কুল জীবনের দুই সহপাঠীও উপস্থিত ছিলেন।

‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান! পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলার উন্নতি ঘটেছে: প্রধানমন্ত্রী আফগানদের হারাতে ১৩৯ রানের লক্ষ্য পেল টাইগাররা রোহিঙ্গা নিয়ে ক্যামেরনের সঙ্গে মিথ্যাচার সু চির গাজীপুর সদর উপজেলা আ.লীগের সভাপতির বিরুদ্ধে মামলা শিক্ষার্থীদের উপর হামলা, পদত্যাগ করলেন সহকারী প্রক্টর দলের ভাবমূর্তি উদ্ধারে আগাছা-পরগাছা দূর করা হবে: কাদের কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল ১০ দিনের রিমান্ডে বহুদলীয় গণতন্ত্র হুমকির মুখে: জিএম কাদের ইংল্যান্ডের সব ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার নিয়ম রক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফাহিমের জোড়া গোলে বাংলাদেশের উড়ন্ত শুরু ১০ দিনের রিমান্ডে কৃষকলীগ নেতা ফিরোজ মসজিদের নির্মাণ কাজ বন্ধ করা সেই ছাত্রলীগ নেতাকে শোকজ যে ফুল ফোটে একশো বছর পরে