artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:০৮   |  ৬,কার্তিক ১৪২৬

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৩২

প্রিয় শিক্ষকের পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী

media

স্কুল জীবনের প্রিয় শিক্ষক মোহাম্মদ ইসহাক স্যারের সঙ্গে দীর্ঘদিন পরে দেখা করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার ইংরেজি শিক্ষক মোহাম্মদ ইসহাককে তার বাসায় দেখতে যান তথ্যমন্ত্রী।

প্রিয় শিক্ষকের বাসায় গিয়ে প্রথমেই তাকে সালাম করেন তথ্যমন্ত্রী। এসময় ছাত্র ও শিক্ষক দুইজনই আবেগাপ্লুত হয়ে পড়েন। প্রিয় ছাত্রকে পা ছুঁয়ে সালাম করতে দেখে চোখ ভিজে যায় প্রবীণ শিক্ষক মোহাম্মদ ইসহাকের।  প্রিয় শিক্ষকের সান্নিধ্যে আবেগাপ্লুত হয়ে পড়েন তথ্যমন্ত্রীও।

প্রসঙ্গত, চট্টগ্রামের সরকারি মুসলিম হাই স্কুলের ছাত্র ছিলেন ড. হাছান মাহমুদ। এই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন তিনি। এসময়টাতে তার সবচেয়ে প্রিয় শিক্ষক ছিলেন ওই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসহাক। ৮০ বছর বয়সী এই গুণী শিক্ষক ১৯৯৪ সালে প্রধান শিক্ষকের পদ থেকে অবসর নেন।

আর সময়ের পরিক্রমায় তারই ছাত্র হাছান মাহমুদ আজ বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। মন্ত্রী হওয়ায় রাষ্ট্রীয় নানা গুরুত্বপূর্ণ কাজে দিন-রাত ব্যস্ত থাকলেও ড. হাছান ভুলতে পারেননি মুসলিম হাই স্কুল এবং তার প্রিয় শিক্ষকের স্মৃতি।

বহুদিন পর কাছে পেয়ে তথ্যমন্ত্রীর কাছে তার পারিবারের সদস্যদের সম্পর্কে জানতে চান মোহাম্মদ ইসহাক। প্রিয় শিক্ষকের কাছে তথ্যমন্ত্রীও এখন মুসলিম হাই স্কুলের পড়াশোনার মান কেমন তা জানতে চান। জবাবে তার প্রিয় শিক্ষক বলেন, "খুবই ভালো। প্রথম, দ্বিতীয়, তৃতীয়-এর মধ্যে থাকেই।"

আলাপচারিতার সময় শিক্ষক মোহাম্মদ ইসহাক জানান, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করেছেন, আবার বৈরুতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকেও ইংরেজিতে এমএ করেছেন। পরে তিনি শিক্ষকতায় এসেছেন।

তার এই কথার প্রেক্ষিতে ‘শিক্ষকতায় না আসলে সচিব হতেন’ বলে মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। ছাত্রের এমন মন্তব্যে শিক্ষক বলেন, “আমি তো সেখানে (প্রশাসনের কর্মকর্তা) যাবো না বলে আগে থেকেই ঠিক করেছিলাম।”

পরে স্মৃতিচারণে নিজেদের পুরনো দিনগুলোর মধ্যে হারিয়ে যান প্রিয় শিক্ষকের প্রিয় ছাত্র। ড. হাছান বলেন, “ইসহাক স্যার সেসময়ে বাই সাইকেল নিয়ে চট্টগ্রাম শহরে ছাত্রছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতেন। স্যারের মতো গুণী শিক্ষকরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশে আলোকিত মানবসম্পদ তৈরিতে অসামান্য অবদান রেখেছেন। স্যারের অসামান্য অবদান ভুলে যাবার নয়।”

ফিরে যাওয়ার আগে আরেকবার প্রিয় শিক্ষকের পাঁ ধরে সালাম করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শিক্ষক মোহাম্মদ ইসহাকও মাথায় হাত বুলিয়ে দোয়া করেন মন্ত্রীকে। তথ্যমন্ত্রীর সঙ্গে এসময় তার স্কুল জীবনের দুই সহপাঠীও উপস্থিত ছিলেন।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার