artk

স্টাপ রিপোর্টার

শনিবার, আগষ্ট ১০, ২০১৯ ১০:৩২

প্রিয় শিক্ষকের পা ছুঁয়ে সালাম করলেন তথ্যমন্ত্রী

media

স্কুল জীবনের প্রিয় শিক্ষক মোহাম্মদ ইসহাক স্যারের সঙ্গে দীর্ঘদিন পরে দেখা করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার ইংরেজি শিক্ষক মোহাম্মদ ইসহাককে তার বাসায় দেখতে যান তথ্যমন্ত্রী।

প্রিয় শিক্ষকের বাসায় গিয়ে প্রথমেই তাকে সালাম করেন তথ্যমন্ত্রী। এসময় ছাত্র ও শিক্ষক দুইজনই আবেগাপ্লুত হয়ে পড়েন। প্রিয় ছাত্রকে পা ছুঁয়ে সালাম করতে দেখে চোখ ভিজে যায় প্রবীণ শিক্ষক মোহাম্মদ ইসহাকের।  প্রিয় শিক্ষকের সান্নিধ্যে আবেগাপ্লুত হয়ে পড়েন তথ্যমন্ত্রীও।

প্রসঙ্গত, চট্টগ্রামের সরকারি মুসলিম হাই স্কুলের ছাত্র ছিলেন ড. হাছান মাহমুদ। এই স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন তিনি। এসময়টাতে তার সবচেয়ে প্রিয় শিক্ষক ছিলেন ওই স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসহাক। ৮০ বছর বয়সী এই গুণী শিক্ষক ১৯৯৪ সালে প্রধান শিক্ষকের পদ থেকে অবসর নেন।

আর সময়ের পরিক্রমায় তারই ছাত্র হাছান মাহমুদ আজ বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক। মন্ত্রী হওয়ায় রাষ্ট্রীয় নানা গুরুত্বপূর্ণ কাজে দিন-রাত ব্যস্ত থাকলেও ড. হাছান ভুলতে পারেননি মুসলিম হাই স্কুল এবং তার প্রিয় শিক্ষকের স্মৃতি।

বহুদিন পর কাছে পেয়ে তথ্যমন্ত্রীর কাছে তার পারিবারের সদস্যদের সম্পর্কে জানতে চান মোহাম্মদ ইসহাক। প্রিয় শিক্ষকের কাছে তথ্যমন্ত্রীও এখন মুসলিম হাই স্কুলের পড়াশোনার মান কেমন তা জানতে চান। জবাবে তার প্রিয় শিক্ষক বলেন, "খুবই ভালো। প্রথম, দ্বিতীয়, তৃতীয়-এর মধ্যে থাকেই।"

আলাপচারিতার সময় শিক্ষক মোহাম্মদ ইসহাক জানান, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে মাস্টার্স করেছেন, আবার বৈরুতে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকেও ইংরেজিতে এমএ করেছেন। পরে তিনি শিক্ষকতায় এসেছেন।

তার এই কথার প্রেক্ষিতে ‘শিক্ষকতায় না আসলে সচিব হতেন’ বলে মন্তব্য করেন ড. হাছান মাহমুদ। ছাত্রের এমন মন্তব্যে শিক্ষক বলেন, “আমি তো সেখানে (প্রশাসনের কর্মকর্তা) যাবো না বলে আগে থেকেই ঠিক করেছিলাম।”

পরে স্মৃতিচারণে নিজেদের পুরনো দিনগুলোর মধ্যে হারিয়ে যান প্রিয় শিক্ষকের প্রিয় ছাত্র। ড. হাছান বলেন, “ইসহাক স্যার সেসময়ে বাই সাইকেল নিয়ে চট্টগ্রাম শহরে ছাত্রছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতেন। স্যারের মতো গুণী শিক্ষকরা তাদের মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশে আলোকিত মানবসম্পদ তৈরিতে অসামান্য অবদান রেখেছেন। স্যারের অসামান্য অবদান ভুলে যাবার নয়।”

ফিরে যাওয়ার আগে আরেকবার প্রিয় শিক্ষকের পাঁ ধরে সালাম করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শিক্ষক মোহাম্মদ ইসহাকও মাথায় হাত বুলিয়ে দোয়া করেন মন্ত্রীকে। তথ্যমন্ত্রীর সঙ্গে এসময় তার স্কুল জীবনের দুই সহপাঠীও উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা