artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১০:৫৯   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ৯, ২০১৯ ৬:৫৫

ডিএসইর পিই রেশিও বেড়েছে

media

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বিনিয়োগে ঝুঁকির মাত্রা আগের তুলনায় বেড়েছে। শনিবার শেয়ারবাজার সংশ্লিষ্টরা এ অভিমত ব্যক্ত করেন।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বিনিয়োগে ঝুঁকির মাত্রা আগের তুলনায় বেড়েছে। শনিবার শেয়ারবাজার সংশ্লিষ্টরা এ অভিমত ব্যক্ত করেন।

ডিএসইর সূত্রে জানা যায়, গত সপ্তাহের শেষে ডিএসইর পিই রেশিও অবস্থান করেছে ১৩ দশমিক ৭৩ পয়েন্টে, যা আগের সপ্তাহে ছিল ১৩ দশমিক ৫৭ পয়েন্ট। এক সপ্তাহের ব্যবধানে পিই রেশিও বেড়েছে দশমিক ১৬ পয়েন্ট বা ১ দশমিক ১৮ শতাংশ।

পুঁজিবাজার বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগের জন্য পিই রেশিও এক ঘরের সংখ্যা নিরাপদ। এই নিরাপদ সংখ্যা ১৫ পর্যন্ত ধরা যেতে পারে। তবে ১৫ সংখ্যার ঊর্ধ্বে চলে গেলে বিনিয়োগে ঝুঁকির মাত্রা বাড়তে থাকে। 

সেই হিসেবে ডিএসইতে বিনিয়োগে ঝুঁকির মাত্রা নিরাপদ অবস্থানে রয়েছে। 

জানা যায়, সপ্তাহ শেষে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৭ দশমিক ৮১ পয়েন্টে। 

এছাড়া টেলিযোগাযোগ খাতের ১২ দশমিক শূন্য ২ পয়েন্টে, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৩ দশমিক ৫২ পয়েন্টে, প্রকৌশল খাতের ১৪ দশমিক ৭৯ পয়েন্টে, বীমা খাতের ১৫ দশমিক ৪৪ পয়েন্টে, বস্ত্র খাতের ১৬ দশমিক ১৫ পয়েন্টে, সেবা ও আবাসন খাতের ১৬ দশমিক ৭৯ পয়েন্টে,  খাদ্য খাতের ১৭ দশমিক ৫৪ পয়েন্টে, তথ্যপ্রযুক্তি খাতের ১৯ দশমিক ২৫ পয়েন্টে, আর্থিক খাতের ১৯ দশমিক ৪৩ পয়েন্টে, সিরামিক খাতের ২০ দশমিক ১০ পয়েন্টে, ওষুধ ও রসায়ন খাতের ২০ দশমিক ৩৩ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশ খাতের ২১ দশমিক ৪৬ পয়েন্টে, চামড়া খাতের ২৩ দশমিক ১০ পয়েন্টে, বিবিধ খাতের ২৪ দশমিক ২৬ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩৩ দশমিক ২৬ পয়েন্টে, পেপার খাতের ৩৩ দশমিক ৫৩ পয়েন্টে, পাট খাতের পিই ৪৪৯ দশমিক ৭২ পয়েন্টে পিই রেশিও অবস্থান করছে।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ