artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১০:৪৫   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ৯, ২০১৯ ৬:১৫

ডিএসইর লেনদেন বেড়েছে ৭.৬০ শতাংশ

media

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৭ দশমিক ৬০ শতাংশ বেড়েছে। ওই সময় সূচক ডিএসইএক্স ও ডিএসইএস উত্থানে হলেও ডিএসই৩০ পতন। গত সপ্তাহে বেড়েছে ৫৪ দশমিক ৬২ শতাংশ কোম্পানি শেয়ার ও ইউনিটের দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৩৬৯ কোটি ৫৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ২০২ কোটি ২৩ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৬৭ কোটি ৩৬ লাখ টাকা বা ৭ দশমিক ৬০ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৭৩ কোটি ৯১ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪৪০ কোটি ৪৬ লাখ লাখ টাকা। 

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৩১ দশমিক ৬৮ পয়েন্ট বা দশমিক ৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২০১ দশমিক ৪২ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৯২ দশমিক ২২ পয়েন্টে। এছাড়া ডিএসই৩০ সূচক দশমিক ৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩৭ দশমিক ৭৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৫টি কোম্পানির। দর কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির।

টাকার অঙ্কে ওই সপ্তাহে ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বাংলাদেশ শিপিং কর্রপোরেশেন, জেএমআই সিরিঞ্জ, ফরচুন সুজ, কপারটেক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, মুন্নু জুট স্টাফলারস, ‌ইন্দো বাংলা ফার্মা।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮০ দশমিক ৭৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ক্যাটাগরির ১০ দশমিক ৫১ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৮ দশমিক শূন্য ৬ শতাংশ ও ‘জেড’ক্যাটাগরির দশমিক ৬৯ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ