artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৫:০৪   |  ৬,কার্তিক ১৪২৬

স্টাপ রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ৯, ২০১৯ ১০:২১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন হাশিম আমলা

media

দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে আর দেখা যাবে না হাশিম আমলাকে। কারণ বৃহস্পতিবার আন্তর্জাতিক সব ধরলেন ক্রিকেটকে বিদায় নিয়েছেন তিনি। দিন কয়েক আগে টেস্টকে বিদায় জানান আমলার প্রোটিয়া সতীর্থ ডেল স্টেইন।

এবার সেই পথে হাঁটলেন এই ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন তিনি। অবসর নিয়ে আমলা বলেন, ‘সর্ব প্রথমে, সব কৃতিত্ব সর্বশক্তিমানের, যিনি আমাকে প্রোটিয়াদের জার্সিতে খেলার সুযোগ করে দিয়েছেন। ক্রিকেট আমাকে অনেক কিছু শিখিয়েছে। আমি অনেক বন্ধু পেয়েছি। তাদের সঙ্গে ভালবাসা ও ভাতৃত্ব ভাগাভাগি করেছি। আমাকে সমর্থন দেওয়ার জন্য আমার পিতামাতাকে ধন্যবাদ জানাতে চাই।’

১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে আমলার প্রথম অভিষেক হয়েছিল টেস্ট ফরম্যাটে। ২০০৪ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে সাদা পোশাকে খেলতে নামেন তিনি। তবে রঙ্গিন পোশাক গায়ে তুলতে আরও বেশ সময় পার হয়ে যায় তার। ২০০৮ সালে ওয়ানডে ও পরের বছর টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে। আর সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকলো।

লঙ্কানদের বিপক্ষে সেই ম্যাচে ৮০ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। যদিও পুরো আসরেই ছিলেন ব্যর্থ। বিশ্বকাপে প্রোটিয়া স্কোয়াডে থাকবেন কিনা এমন শঙ্কায় থাকা এই ডানহাতি ৭ ম্যাচে মাত্র ২০৩ রান করতে পারেন। তবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির বেশ কয়েকটি হাজারের রেকর্ড ভেঙে দেওয়া আমলা ৫০ ওভারের ফরম্যাটে ১৮১ ম্যাচে ২৭টি সেঞ্চুরি ও ৩৯টি হাফসেঞ্চুরিতে ৪৯.৪৬ গড়ে ৮১১৩ রান করেছেন।

এছাড়া রঙ্গিন পোশাক থেকে আমলা বেশি সাফল্য পেয়েছেন টেস্ট ফরম্যাটে। ১২৪ টেস্টে ২৮টি সেঞ্চুরিতে ও ৪৬.৬৪ গড়ে করেছেন ৯২৮২ রান। দ.আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক হিসেবে শেষ করেছেন তিনি। শীর্ষে রয়েছেন জ্যাক ক্যালিস।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতেও সফল ছিলেন আমলা। ৪৪ ম্যাচে ৩৩.৬০ গড় ও ১৩২.০৫ স্ট্রাইক রেটে ৮টি হাফসেঞ্চুরিসহ করেছেন ১২৭৭ রান।

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম