artk

স্টাপ রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ৯, ২০১৯ ১০:২১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন হাশিম আমলা

media

দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে আর দেখা যাবে না হাশিম আমলাকে। কারণ বৃহস্পতিবার আন্তর্জাতিক সব ধরলেন ক্রিকেটকে বিদায় নিয়েছেন তিনি। দিন কয়েক আগে টেস্টকে বিদায় জানান আমলার প্রোটিয়া সতীর্থ ডেল স্টেইন।

এবার সেই পথে হাঁটলেন এই ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন তিনি। অবসর নিয়ে আমলা বলেন, ‘সর্ব প্রথমে, সব কৃতিত্ব সর্বশক্তিমানের, যিনি আমাকে প্রোটিয়াদের জার্সিতে খেলার সুযোগ করে দিয়েছেন। ক্রিকেট আমাকে অনেক কিছু শিখিয়েছে। আমি অনেক বন্ধু পেয়েছি। তাদের সঙ্গে ভালবাসা ও ভাতৃত্ব ভাগাভাগি করেছি। আমাকে সমর্থন দেওয়ার জন্য আমার পিতামাতাকে ধন্যবাদ জানাতে চাই।’

১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে আমলার প্রথম অভিষেক হয়েছিল টেস্ট ফরম্যাটে। ২০০৪ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে সাদা পোশাকে খেলতে নামেন তিনি। তবে রঙ্গিন পোশাক গায়ে তুলতে আরও বেশ সময় পার হয়ে যায় তার। ২০০৮ সালে ওয়ানডে ও পরের বছর টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে। আর সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়ে থাকলো।

লঙ্কানদের বিপক্ষে সেই ম্যাচে ৮০ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন। যদিও পুরো আসরেই ছিলেন ব্যর্থ। বিশ্বকাপে প্রোটিয়া স্কোয়াডে থাকবেন কিনা এমন শঙ্কায় থাকা এই ডানহাতি ৭ ম্যাচে মাত্র ২০৩ রান করতে পারেন। তবে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির বেশ কয়েকটি হাজারের রেকর্ড ভেঙে দেওয়া আমলা ৫০ ওভারের ফরম্যাটে ১৮১ ম্যাচে ২৭টি সেঞ্চুরি ও ৩৯টি হাফসেঞ্চুরিতে ৪৯.৪৬ গড়ে ৮১১৩ রান করেছেন।

এছাড়া রঙ্গিন পোশাক থেকে আমলা বেশি সাফল্য পেয়েছেন টেস্ট ফরম্যাটে। ১২৪ টেস্টে ২৮টি সেঞ্চুরিতে ও ৪৬.৬৪ গড়ে করেছেন ৯২৮২ রান। দ.আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক হিসেবে শেষ করেছেন তিনি। শীর্ষে রয়েছেন জ্যাক ক্যালিস।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতেও সফল ছিলেন আমলা। ৪৪ ম্যাচে ৩৩.৬০ গড় ও ১৩২.০৫ স্ট্রাইক রেটে ৮টি হাফসেঞ্চুরিসহ করেছেন ১২৭৭ রান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা