artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, আগষ্ট ৬, ২০১৯ ৬:৪৭

পুঁজিবাজারের মূলধন কমার সঙ্গে অর্থ পাচারের সম্পর্ক নেই: ডিএসই

media

সাম্প্রতিক সময়ে কিছু গণমাধ্যমে ‘বাজার থেকে হাজার হাজার কোটি টাকা মূলধন উধাও ও পাচার’ এ ধরনের সংবাদ পরিবেশিত হয়েছে। যা প্রকৃত অর্থে সঠিক নয় বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।  

সাম্প্রতিক সময়ে কিছু গণমাধ্যমে ‘বাজার থেকে হাজার হাজার কোটি টাকা মূলধন উধাও ও পাচার’ এ ধরনের সংবাদ পরিবেশিত হয়েছে। যা প্রকৃত অর্থে সঠিক নয় বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তাদের মতে, পুঁজিবাজারের সিকিউরিটিজের মূল্য উঠা নামার সাথে বাজার মূলধন বাড়ে কমে। বাজার মূলধন কমা বাড়ার সাথে টাকা উধাও বা পাচার হওয়ার কোন সম্পর্ক নেই।

একইসঙ্গে বলছে, বিগত কিছুদিন যাবত স্বল্প সংখ্যক বিনিয়োগকারী ডিএসইর ভবনের সামনে ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করে আসছে৷ এ বিক্ষোভে পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

মঙ্গলবার বিকেলে ডিএসইর উপ-মহাব্যবস্থাপক (প্রকাশনা ও জনসংযোগ বিভাগ) মো. শফিকুর রহমান এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানিয়েছে।

ওই বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, বিগত কিছুদিন যাবত পুঁজিবাজার কিছুটা সংশোধনের ধারা অব্যাহত থাকায় স্বল্প সংখ্যক বিনিয়োগকারী ডিএসইর সামনে ব্যানার, ফেস্টুন এবং প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধন করে বিক্ষোভ প্রদর্শন করে আসছেন৷ এ বিক্ষোভের ফলে দেশ ও বিদেশে আমাদের পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে৷ পুঁজিবাজারের ধর্মই হলো উত্থান ও পতন৷ পুঁজিবাজারের ব্যাপ্তি বেড়েছে৷ যে কেউ ইচ্ছে করলেই এ বাজারকে প্রভাবিত করতে পারবে সে ধারনাও সঠিক নয়৷

বিশ্বের অন্যান্য দেশের স্টক এক্সচেঞ্জে এর চেয়েও বেশী উত্থান-পতন হয়৷ সেখানে কখনো ব্যানার-ফেস্টুন নিয়ে মানববন্ধন অথবা বিক্ষোভ প্রদর্শন করা হয়না৷ বর্তমানে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের উন্নত স্টক এক্সচেঞ্জের সাথে তাল মিলিয়ে চলার সক্ষমতা অর্জন করেছে৷ এ উদীয়মান পুঁজিবাজারের ভাবমুর্তি ক্ষুন্ন হোক তা আমাদের কাম্য নয়৷ 

এ ধরনের বিক্ষোভের ফলে নতুন বিনিয়োগকারীরা পুঁজিবাজারে আসার উত্সাহ হারিয়ে ফেলে এবং বিদেশী বিনিয়োগকারীরাও বিনিয়োগে অনুত্সাহিত হয়। 

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন দীর্ঘমেয়াদে একটি গতিশীল পুঁজিবাজার গড়ে তুলতে ব্যাপক সংস্কারমূলক কাজসহ প্রয়োজনীয় আইন-কানুন প্রণয়ন করে যাচ্ছে৷ একই সাথে ডিএসইও সব ধরনের প্রযুক্তিগত উন্নয়নসহ অবকাঠামোগত উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে৷ আর সবই করা হচ্ছে পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে৷ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলে থাকেন “পুঁজিবাজারের মাধ্যমেই দেশের শিল্পায়ন ও নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করা সম্ভব৷ একই সাথে শিল্পায়নের মাধ্যমে অধিকহারে কর্মসংস্থানেরও সৃষ্টি হয়।” 

তাই বিনিয়োগকারীদের অত্যন্ত ধৈর্য সহকারে দেশের উদীয়মান পুঁজিবাজারকে কাজে লাগিয়ে নিজের এবং দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে কোনরূপ অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি না করে একযোগে কাজ করার জন্য সকলের কাছে আহবান জানানো হচ্ছে। একই সাথে ডিএসইর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অনুরোধ জানাচ্ছে পুঁজিবাজারের মতো স্পর্শকাতর অর্থনৈতিক প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তার প্রতি বিশেষ দৃষ্টি রাখার জন্য।

অপরদিকে পুঁজিবাজারে গণমাধ্যমের ভূমিকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ বিগত দিনে দেশের গণমাধ্যম পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখেছে। গণমাধ্যমই পারে সঠিক এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বিনিয়োগকারীদের সচেতন করতে। কিন্ত সাম্প্রতিক সময়ে কিছু গণমাধ্যমে “বাজার থেকে হাজার হাজার কোটি টাকা মূলধন উধাও ও পাচার” এধরনের সংবাদ পরিবেশিত হয়েছে। যা প্রকৃত অর্থে সঠিক নয়৷ বাজারের সিকিউরিটিজের মূল্য উঠা-নামার সাথে বাজার মূলধন বাড়ে বা কমে। বাজার মূলধন কমা-বাড়ার সাথে টাকা উধাও বা পাচার হওয়ার কোন সম্পর্ক নেই৷ এ ধরনের নেতিবাচক প্রচারে পুঁজিবাজার সম্পর্কে দেশ-বিদেশে একধরনের বিরূপ প্রভাব পড়ে।

তাই পুঁজিবাজার ও দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে ডিএসইর সম্মানের সহিত গণমাধ্যমের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছে, এ ধরনের সংবাদ পরিবেশন করে বিনিয়োগকারীদের বিভ্রান্ত না করতে। ডিএসই আশা করে পুঁজিবাজার তথা বিনিয়োগকারীদের স্বার্থে গণমাধ্যম বিগত দিনের মতো সঠিক এবং বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলকে সঠিক সিদ্ধান্ত নিতে সহায়ক ভূমিকা পালন করবে। 

নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ ২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা