artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৪:৩৬   |  ৫,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, আগষ্ট ৬, ২০১৯ ৬:২৩

মাশরাফিকে বিদায় দিতেই জিম্বাবুয়ের জন্য অপেক্ষা বিসিবির!

media

জিম্বাবুয়ের অপেক্ষায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জিম্বাবুয়ের পক্ষ্য থেকে কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত সেপ্টেম্বরের সিরিজ নিয়ে কিছু বলতে পারছে না বিসিবি। প্রশ্ন উঠেছে, কেন জিম্বাবুয়ের জন্য অপেক্ষা?

জিম্বাবুয়ের অপেক্ষায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জিম্বাবুয়ের পক্ষ্য থেকে কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত সেপ্টেম্বরের সিরিজ নিয়ে কিছু বলতে পারছে না বিসিবি। প্রশ্ন উঠেছে, কেন জিম্বাবুয়ের জন্য অপেক্ষা?

আপাতত বাংলাদেশ দলের কোনো খেলা নেই। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের ব্যস্ততা শুরু আগামী মাস থেকে। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি শুরু হওয়ার কথা ৫ সেপ্টেম্বর। কিন্তু টেস্টের পরে ত্রিদেশীয় সিরিজ হওয়ার কথা ছিল। জিম্বাবুয়ে এলে টি-টোয়েন্টি সংস্করণে সিরিজটা হবে ত্রিদেশীয়। 

আর না এলে আফগানিস্তানের সঙ্গে তিন ম্যাচের দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। বিসিবি দুটি উপায়ই ভেবে রেখেছে। আইসিসির নিষেধাজ্ঞার কারণে জিম্বাবুয়ের আসা-না আসা নিয়ে একটু সংশয় তৈরি হয়েছে। 

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী বলেন,“ জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড তাদের সরকারের সঙ্গে কথা বলছে। কালও জানিয়েছে যে তারা ইতিবাচকভাবে এগোচ্ছে। আজ-কালের মধ্যে এটা নিয়ে চূড়ান্ত কিছু জানা যাবে।’

আসলে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডই বিসিবিকে অনুরোধ করে সময় চেয়ে নিয়েছে। তারা সেপ্টেম্বরে ত্রিদেশীয় সিরিজ খেলতে ভীষণ আগ্রহী। যেহেতু জিম্বাবুয়ে ক্রিকেটের সংকটটা আর্থিক। ক্রিকেটাররা এখন বেতন পাচ্ছেনা। প্রশ্ন উঠেছে, গাঁটের পয়সা খরচ করে বিসিবি তাদের নিয়ে আসবে কি না?

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী বলেন,“ যেটা রীতি সে অনুযায়ী জিম্বাবুয়ে আসবে। বিমান ভাড়া ও খেলোয়াড়দের ম্যাচ ফি জিম্বাবুইয়ান ক্রিকেট বোর্ডই দেখবে। বিসিবি দেখবে হোটেল, স্থানীয় যাতায়াত, নিরাপত্তা—যেটি সব স্বাগতিক বোর্ডই দেখে থাকে। আর আইসিসির সঙ্গে যে সমস্যাটা আছে, সেটি দ্রুত সমাধান হয়ে গেলে অক্টোবরে আরব আমিরাতে টি-টোয়েন্টি কোয়ালিফাইং খেলার কথা জিম্বাবুয়ের। এই টুর্নামেন্টে অংশ নিতে পারলে দুবাই পর্যন্ত বিমান ভাড়া তারা আইসিসি থেকেই পাবে।”

ভেতরের খবর হল, ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাবে বিদায় জানাতেই ত্রিদেশীয় সিরিজ আয়োজন করতে যাচ্ছে বিসিবি। বিসিবির সভাপতি প্রধান নাজমুল হাসান পাপন ইংল্যান্ড বিশ্বকাপ শেষে লন্ডনে বসেই জানিয়ে দিয়েছেন, মাশরাফির বিদায়টা হবে স্মরণীয়। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সে সফলতম ও এক নম্বর অধিনায়ক। তাই তার আনুষ্ঠানিক বিদায়ের দিনটিকে রঙিন করে রাখতে যা যা করণীয় তা করবে বোর্ড।

বিসিবির প্রধান আরও বলেন, মাশরাফির আনুষ্ঠানিক বিদায়ী ম্যাচ হবে দেশের মাটিতে। যাতে করে নিজ দেশ, জাতি, চেনা জানা পরিবেশ আর ভক্ত, সমর্থক, সুহৃদ, শুভানুধ্যায়ী সবার সামনেই আনুষ্ঠানিকভাবে বিদায় জানাতে পারেন তিনি। তার মানে ধরেই নেয়া যায় অধিনায়ক মাশরাফির বিদায় হবে বীরের মত। একটা জাকজমকপূর্ণ আয়োজন ও উৎসব মুখর পরিবেশে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই