artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৪:৪৪   |  ৬,কার্তিক ১৪২৬

ধর্ম ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ৬, ২০১৯ ৮:৫১

মদের আড্ডাখানা ভেঙে দৃষ্টিনন্দন মসজিদ

media

অনেক বড় জুয়ার আড্ডাখানা পাচিঙ্কু। এটি জাপানের রাজধানী টোকিও শহর সংলগ্ন সাইতামা প্রিপেকচারের কোশিগায়া সিটির গামো স্টেশন এলাকায় অবস্থিত। বৃহত্তম এ মদের আড্ডাখানা ভেঙে তৈরি করা হচ্ছে দৃষ্টিনন্দন বায়তুল আমান মসজিদ কমপ্লেক্স। যেখানে একসঙ্গে নামাজ পড়তে পারবে ২ হাজার লোক।

এই প্রথম জাপানে তৈরি হচ্ছে ১০ তলা বিশিষ্ট পূর্ণাঙ্গ মসজিদ কমপ্লেক্স। খুব শিগগির প্রথম ও দ্বিতীয় তলা নির্মাণ কাজ শুরু হবে। পরে অর্থ সংগ্রহ ও সময় নিয়ে করা হবে পরিকল্পনার বাকি কাজ।

পূর্ণাঙ্গ এ মসজিদ কমপ্লেক্স-এ থাকবে ইসলামি সংস্কৃতি বিনিময়ে ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ও প্রচার-প্রচারণা বিভাগ। যেখানে সব ধর্মের মানুষ বিশেষ করে জাপনিরা ইসলামের সুমহান আদর্শ সম্পর্কে জানতে পারবে। শিক্ষা, গবেষণা কার্যক্রম অব্যাহত থাকবে।

জাপেনের এ দৃষ্টিনন্দন মসজিদে থাকবে সব আধুনিক ব্যবস্থা। প্রবাসী মুসলমান বিশেষ করে বাংলাদেশিদের সহযোগিতায় জাপান সরকার অনুমোদিত বৃহত্তম এ ইসলামিক কালচারাল সেন্টারটি পুরো জাপানে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। এ মসজিদ নির্মাণে সার্বিকভাবে আর্থিক সহায়তা চেয়েছেন ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপান।

একস সঙ্গে প্রায় ২ হাজার মানুষের নামাজের ব্যবস্থার সঙ্গে থাকবে বিশাল গাড়ি পাকিং সুবিধাসহ অন্যান্য সুযোগ-সুবিধা। বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে থাকবে বিশাল হল। গবেষণার জন্য থাকবে বিশাল লাইব্রেরি ও গবেষণাগার।

ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপনের চেয়ারম্রান আব্দুল মোমিনের ভাষ্য মতে, ‘জাপানিজদের মাঝে ইসলামের কালজয়ী আহবান পৌঁছানোর পাশাপাশি মুসলিমদের জন্য নামাজ ও ধর্মীয় শিক্ষা, সাংস্কৃতি ও ইসলামি মূল্যবোধের লালন ও পরিস্ফুটন ঘটাতে এই মসজিদ কমপ্লেক্স জাপানে ইসলামের একটি নতুন দিগন্তের সূচনা করবে।

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম