artk

ধর্ম ডেস্ক

মঙ্গলবার, আগষ্ট ৬, ২০১৯ ৮:৫১

মদের আড্ডাখানা ভেঙে দৃষ্টিনন্দন মসজিদ

media

অনেক বড় জুয়ার আড্ডাখানা পাচিঙ্কু। এটি জাপানের রাজধানী টোকিও শহর সংলগ্ন সাইতামা প্রিপেকচারের কোশিগায়া সিটির গামো স্টেশন এলাকায় অবস্থিত। বৃহত্তম এ মদের আড্ডাখানা ভেঙে তৈরি করা হচ্ছে দৃষ্টিনন্দন বায়তুল আমান মসজিদ কমপ্লেক্স। যেখানে একসঙ্গে নামাজ পড়তে পারবে ২ হাজার লোক।

এই প্রথম জাপানে তৈরি হচ্ছে ১০ তলা বিশিষ্ট পূর্ণাঙ্গ মসজিদ কমপ্লেক্স। খুব শিগগির প্রথম ও দ্বিতীয় তলা নির্মাণ কাজ শুরু হবে। পরে অর্থ সংগ্রহ ও সময় নিয়ে করা হবে পরিকল্পনার বাকি কাজ।

পূর্ণাঙ্গ এ মসজিদ কমপ্লেক্স-এ থাকবে ইসলামি সংস্কৃতি বিনিময়ে ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ও প্রচার-প্রচারণা বিভাগ। যেখানে সব ধর্মের মানুষ বিশেষ করে জাপনিরা ইসলামের সুমহান আদর্শ সম্পর্কে জানতে পারবে। শিক্ষা, গবেষণা কার্যক্রম অব্যাহত থাকবে।

জাপেনের এ দৃষ্টিনন্দন মসজিদে থাকবে সব আধুনিক ব্যবস্থা। প্রবাসী মুসলমান বিশেষ করে বাংলাদেশিদের সহযোগিতায় জাপান সরকার অনুমোদিত বৃহত্তম এ ইসলামিক কালচারাল সেন্টারটি পুরো জাপানে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। এ মসজিদ নির্মাণে সার্বিকভাবে আর্থিক সহায়তা চেয়েছেন ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপান।

একস সঙ্গে প্রায় ২ হাজার মানুষের নামাজের ব্যবস্থার সঙ্গে থাকবে বিশাল গাড়ি পাকিং সুবিধাসহ অন্যান্য সুযোগ-সুবিধা। বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে থাকবে বিশাল হল। গবেষণার জন্য থাকবে বিশাল লাইব্রেরি ও গবেষণাগার।

ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপনের চেয়ারম্রান আব্দুল মোমিনের ভাষ্য মতে, ‘জাপানিজদের মাঝে ইসলামের কালজয়ী আহবান পৌঁছানোর পাশাপাশি মুসলিমদের জন্য নামাজ ও ধর্মীয় শিক্ষা, সাংস্কৃতি ও ইসলামি মূল্যবোধের লালন ও পরিস্ফুটন ঘটাতে এই মসজিদ কমপ্লেক্স জাপানে ইসলামের একটি নতুন দিগন্তের সূচনা করবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা