artk

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, আগষ্ট ৫, ২০১৯ ৬:৩৩

কাশ্মীরে নতুন করে ৮০০০ সেনা মোতায়েন করছে কেন্দ্র

media

কাশ্মীর থেকে ধারা ৩৭০ তুলে নিয়েছে মোদি সরকার। জারি করা হয়েছে বিভিন্ন নির্দেশিকা। এই প্রস্তাবের পরই এবার আট হাজার আধাসেনা মোতায়েন করা হলো কাশ্মীর প্রদেশের বিভিন্ন অংশে। ভারতীয় বিমানবাহিনীর সি-১৭ বিমানে করেই এই সেনাদের শ্রীনগরে আনা হয় বলে জানা গেছে।

কাশ্মীর থেকে ধারা ৩৭০ তুলে নিয়েছে মোদি সরকার। জারি করা হয়েছে বিভিন্ন নির্দেশিকা। এই প্রস্তাবের পরই এবার আট হাজার আধাসেনা মোতায়েন করা হলো কাশ্মীর প্রদেশের বিভিন্ন অংশে। ভারতীয় বিমানবাহিনীর সি-১৭ বিমানে করেই এই সেনাদের শ্রীনগরে আনা হয় বলে জানা গেছে।

গত কয়েকদিনে জম্মু-কাশ্মীরে ৩০ হাজারের কিছু বেশি সেনা মোতায়েন করেছে দিল্লী। আর সোমবার ৩৭০ ধারার বিলুপ্তির পর আরও ৮০০০ হাজার আধা-সেনা মোতায়েন করছে কেন্দ্র। বিমানবাহিনীর সি-১৭ বিমানে করে বাড়তি ওই সেনাকে ইতিমধ্যে উপত্যকায় পৌঁছে দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

উত্তরপ্রদেশ, ওড়িষা, আসাম ও দেশের আরও কিছু প্রান্ত থেকে সেনা পাঠানো হচ্ছে উপত্যকায়। উত্তপ্ত পরিস্থিতির সুযোগে যাতে কোনও রকমের অপ্রীতিকর কার্যকলাপ না করতে পারে জঙ্গি সংগঠনগুলো, সেজন্যই কেন্দ্রের এই সিদ্ধান্ত। এছাড়াও সোমবার এই ঐতিহাসিক ঘটনার পর উপত্যকার মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

স্থানীয় সূত্রে খবর, লাদাখ ও জম্মুর বাসিন্দারা কেন্দ্রের সিদ্ধান্তকে স্বাগত জানালেও, এখনও মন থেকে এই সিদ্ধান্তকে মেনে নিতে পারছে না কাশ্মীরের বাসিন্দারা। এমন পরিস্থিতিতে পাথরবাজদের সক্রিয়তার আশঙ্কায়, বাড়তি সেনা মোতায়েন করছে মোদি সরকার।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, জম্মু ও কাশ্মীর জুড়ে হাই-এলার্ট জারি হওয়ায় সেখানে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হচ্ছে।

নয়াদিল্লির বিভিন্ন কার্যকলাপে গত কয়েকদিন ধরেই কাশ্মীর নিয়ে জল্পনা বাড়ছিল। ভারতের রাষ্ট্রপতির কাছে ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের প্রস্তাব পেশ হওয়ার আগেই, সোমবার সকাল সাড়ে ৯টায় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী। এর আগে সকালেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দীর্ঘক্ষণ একান্তে আলোচনা করেন তিনি। এরপর নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির সঙ্গেও বৈঠক করেন। 

বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সূত্র: কলকাতা২৪

খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার