artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১০:৪৭   |  ৬,কার্তিক ১৪২৬

আলী রীয়াজ

রোববার, আগষ্ট ৪, ২০১৯ ৭:২২

“তামাশা নিয়ে জাতিকে ব্যস্ত রাখাও ‘কৃতিত্বের’ বিষয়”

media

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আলী রীয়াজ

সাধারণ মানুষের জীবন-মরণের বিষয়কে কথাবার্তায় আচার-আচরনে হাসি-ঠাট্টার বিষয়ে পরিণত করা, সেগুলো নিয়ে কার্যত তামাশা করতে পারা এবং সেই তামাশা নিয়েই গোটা জাতিকে ব্যস্ত রাখাও একটা ‘কৃতিত্বের’ বিষয়। 

ক্ষমতাসীনদের এই ‘সাফল্য’-এর দিকে যত দৃষ্টি নিবদ্ধ থাকবে, এই বিষয়ে যত বেশি আলোচনা হবে ততই কম আলোচনা হবে জরুরি প্রশ্নগুলো - এই অবস্থার দায় কার? দায়িত্ব কে নেবে? জবাবদিহির অনুপস্থিতি কেন তৈরি হয়েছে? এটা ব্যতিক্রম না এটাই হবার কথা? কেন কার্যকর ব্যবস্থা নিতে অপেক্ষা করতে হচ্ছে? রাজনীতির বড় ছবিটা আড়াল করে দাঁড়িয়ে থাকে এই সব সাজানো নাটুকে ছবি। অভিনেতা-নেত্রীরা – পেশাগত এবং অপেশাদার - তাঁদের কাজ করেছেন/করছেন/করবেন; তা যত দুর্বল স্ক্রিপ্টেরই হোক না কেন, প্রযোজকরা তাতেই খুশি, কেননা লোকে তো ‘খাচ্ছে’। ইংরেজিতে একেই বলে ‘গাছ দেখতে গিয়ে বন দেখতে না পারা’। নাগরিকের দায়িত্ব হচ্ছে এইসব বানানো ছবি দিয়ে যা ঢাকতে চাওয়া হচ্ছে সেই ছবিটার দিকে মনোযোগ দেয়া। গাছের বদলে বন নিয়ে ভাবনা জরুরি।

অবশেষে মা পেল হাসপাতালের সেই শিশুটি বোমা সন্দেহে ঘিরে রাখা লাগেজে পাওয়া গেলো খণ্ডিত লাশ রাজধানীতে সক্রিয় ৪ জঙ্গি সদস্য আটক সিরিয়ার বড় ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র সারাদিন কম্পিউটারে কাজ করেন? চোখের যত্ন নেবেন কী ভাবে? জুয়ার বোর্ডে একদিনেই সম্রাট খুইয়েছেন ৪৫ কোটি টাকা! বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ঐক্যফ্রন্ট নেতারা খুলনাগামী ট্রেন চলে গেল রাজশাহীর পথে ভোলায় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ স্থগিত মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত