artk

স্টাফ রিপোর্টার

শনিবার, আগষ্ট ৩, ২০১৯ ২:১৪

ভ্যাট নিবন্ধন করা যাবে ১৪ আগস্ট পর্যন্ত

media

অনলাইনে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধন ও পুনঃনিবন্ধন করা যাবে ১৪ আগস্ট পর্যন্ত।

৩১ জুলাই নিবন্ধন ও পুনঃনিবন্ধন শেষ হওয়ার কথা থাকলেও ১ আগস্ট জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সময় বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। 

ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বলেন, “করদাতাদের সুবিধার্থে অনলাইনে ভ্যাট নিবন্ধনের সময় আরও ১৪ দিন বাড়ানো হয়েছে। বেঁধে দেয়া নতুন এ সময়ের মধ্যে সব করদাতা অনলাইনে নিবন্ধন শেষ করবেন বলে মনে করছি।”

বিজ্ঞপ্তিতে রাজস্ব প্রশাসন যেসব করদাতার আগে অনলাইনে ৯ ডিজিটের ভ্যাট নিবন্ধন করেছেন, তাদের নতুন করে ভ্যাট- ২ দশমিক ১ ফরম পূরণ করে নিবন্ধন সংক্রান্ত তথ্যগুলো হালনাগাদ করতে বললঅ হয়েছে। এছাড়া যেসব করদাতা নতুন পদ্ধতিতে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেননি, অর্থাৎ এখনও ১১ ডিজিটের নিবন্ধন ব্যবহার করছেন, তাদের অবিলম্বে অনলাইনে নিবন্ধন গ্রহণ করতেও বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যেসব করদাতা ৭ জুলাই পর্যন্ত অনলাইনে নিবন্ধনের জন্য আবেদন করেছেন, সিস্টেম আপগ্রেড করার কারণে সেটি বন্ধ থাকায়, তাদের নিবন্ধনের আবেদন সিস্টেমে গৃহীত হয়নি। তাদেরকে পুনরায় অনলাইনে নিবন্ধনের অনুরোধ করেছে।

পহেলা জুলাই থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন শুরু হয়েছে। নতুন আইনের প্রয়োগ পদ্ধতি সম্পূর্ণ অনলাইনভিত্তিক। ১৬১টি পণ্য ও সেবা উৎপাদন এবং সরবরাহের ক্ষেত্রে ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নেয়া বাধ্যতামূলক করেছে সংস্থাটি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা