artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৬:২৩

কোহলির চোখে মেসির চেয়ে সেরা রোনালদো

media

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

ফুটবলের জনপ্রিয়তার পরই সব থেকে জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। বর্তমানে ক্রিকেটের সেরা ব্যাটসম্যান নিঃসন্দেহে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের সব থেকে বড় তারকা হওয়া সত্ত্বেও ফুটবলের মস্ত বড় ভক্ত তিনি। তবে এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে তা প্রকাশ করলেন খোলাখুলি ভাবেই। কোহলি জানিয়েছেন তিনি ফুটবলের অনেক বড় ভক্ত। আর ফুটবলারদের মধ্যে তার অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।

সাক্ষাৎকারে কোহলি বলেন, “আমি ছয় কিংবা সাত বছর বয়স থেকেই ফুটবল খেলি। আর সে সময় আমাকে সব থেকে বেশি অনুপ্রাণিত করত ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিও। তবে আধুনিক সময়ে আমার সব থেকে বড় অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।”

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? মেসি নাকি রোনালদো? এমন প্রশ্নে কোহলি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ার অন্য যে কারও থেকে অনেক বেশি ভাল। মেসির ক্যারিয়ারও অনবদ্য, তবে আমার কাছে মনে হয় রোনালদোর ক্যারিয়ার অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। আর তার ক্যারিয়ারে যতো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সে সবগুলোতেই জয়ী হয়েছে।’

রোনালদোর বয়স ৩৪ বছর আর মেসির ৩২, ক্যারিয়ারের শেষ ধাপেই আছে এই দুই কিংবদন্তি। তাদের রেখে যাওয়া শূণ্যস্থান পূর্ণ করতে আছেন তরুণ ফুটবলাররা। কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, অ্যান্তোনিও গ্রিজম্যান, নেইমার জুনিয়র কিংবা হ্যারি কেইন। কোহলির কাছে এমন প্রশ্ন করলে তিনি বলেন, “কিলিয়ান এমবাপেই হবেন মেসি-রোনালদো পরবর্তী যুগের সব থেকে বড় তারকা। সেই এই দুইজনের জায়গা দখল করবেন। বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তার সেই দৌড় কখনোই ভুলতে পারবো না।”

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে আমেরিকায় অবস্থান করছে, যেখানে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। শনিবার (৩ আগস্ট) থেকে শুরু হচ্ছে এই সিরিজ।

খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার