artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ১:৫৭   |  ৮,কার্তিক ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৬:২৩

কোহলির চোখে মেসির চেয়ে সেরা রোনালদো

media

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

ফুটবলের জনপ্রিয়তার পরই সব থেকে জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। বর্তমানে ক্রিকেটের সেরা ব্যাটসম্যান নিঃসন্দেহে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের সব থেকে বড় তারকা হওয়া সত্ত্বেও ফুটবলের মস্ত বড় ভক্ত তিনি। তবে এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে তা প্রকাশ করলেন খোলাখুলি ভাবেই। কোহলি জানিয়েছেন তিনি ফুটবলের অনেক বড় ভক্ত। আর ফুটবলারদের মধ্যে তার অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।

সাক্ষাৎকারে কোহলি বলেন, “আমি ছয় কিংবা সাত বছর বয়স থেকেই ফুটবল খেলি। আর সে সময় আমাকে সব থেকে বেশি অনুপ্রাণিত করত ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিও। তবে আধুনিক সময়ে আমার সব থেকে বড় অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।”

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? মেসি নাকি রোনালদো? এমন প্রশ্নে কোহলি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ার অন্য যে কারও থেকে অনেক বেশি ভাল। মেসির ক্যারিয়ারও অনবদ্য, তবে আমার কাছে মনে হয় রোনালদোর ক্যারিয়ার অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। আর তার ক্যারিয়ারে যতো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সে সবগুলোতেই জয়ী হয়েছে।’

রোনালদোর বয়স ৩৪ বছর আর মেসির ৩২, ক্যারিয়ারের শেষ ধাপেই আছে এই দুই কিংবদন্তি। তাদের রেখে যাওয়া শূণ্যস্থান পূর্ণ করতে আছেন তরুণ ফুটবলাররা। কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, অ্যান্তোনিও গ্রিজম্যান, নেইমার জুনিয়র কিংবা হ্যারি কেইন। কোহলির কাছে এমন প্রশ্ন করলে তিনি বলেন, “কিলিয়ান এমবাপেই হবেন মেসি-রোনালদো পরবর্তী যুগের সব থেকে বড় তারকা। সেই এই দুইজনের জায়গা দখল করবেন। বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তার সেই দৌড় কখনোই ভুলতে পারবো না।”

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে আমেরিকায় অবস্থান করছে, যেখানে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। শনিবার (৩ আগস্ট) থেকে শুরু হচ্ছে এই সিরিজ।

অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ