artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৬:৩৭   |  ৮,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৬:২৩

কোহলির চোখে মেসির চেয়ে সেরা রোনালদো

media

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো, কে সেরা ফুটবলার? বিশ্বের কোটি কোটি ফুটবল কক্তদের মধ্যে প্রায় এক যুগ ধরেই এই বিতর্ক চলছে। তবে ফুটবল বিশ্ব এখনো পারেনি এককভাবে কাউকে সেরা ঘোষণা করতে। এ বিষয়ে প্রত্যেকের ভিন্ন ভিন্ন মতাদর্শ বিদ্যমান। 

ফুটবলের জনপ্রিয়তার পরই সব থেকে জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। বর্তমানে ক্রিকেটের সেরা ব্যাটসম্যান নিঃসন্দেহে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের সব থেকে বড় তারকা হওয়া সত্ত্বেও ফুটবলের মস্ত বড় ভক্ত তিনি। তবে এবার ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে দেওয়া এক সাক্ষাৎকারে তা প্রকাশ করলেন খোলাখুলি ভাবেই। কোহলি জানিয়েছেন তিনি ফুটবলের অনেক বড় ভক্ত। আর ফুটবলারদের মধ্যে তার অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।

সাক্ষাৎকারে কোহলি বলেন, “আমি ছয় কিংবা সাত বছর বয়স থেকেই ফুটবল খেলি। আর সে সময় আমাকে সব থেকে বেশি অনুপ্রাণিত করত ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিও। তবে আধুনিক সময়ে আমার সব থেকে বড় অনুপ্রেরণা ক্রিস্টিয়ানো রোনালদো।”

বর্তমান সময়ের সেরা ফুটবলার কে? মেসি নাকি রোনালদো? এমন প্রশ্নে কোহলি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ার অন্য যে কারও থেকে অনেক বেশি ভাল। মেসির ক্যারিয়ারও অনবদ্য, তবে আমার কাছে মনে হয় রোনালদোর ক্যারিয়ার অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। আর তার ক্যারিয়ারে যতো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে সে সবগুলোতেই জয়ী হয়েছে।’

রোনালদোর বয়স ৩৪ বছর আর মেসির ৩২, ক্যারিয়ারের শেষ ধাপেই আছে এই দুই কিংবদন্তি। তাদের রেখে যাওয়া শূণ্যস্থান পূর্ণ করতে আছেন তরুণ ফুটবলাররা। কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, অ্যান্তোনিও গ্রিজম্যান, নেইমার জুনিয়র কিংবা হ্যারি কেইন। কোহলির কাছে এমন প্রশ্ন করলে তিনি বলেন, “কিলিয়ান এমবাপেই হবেন মেসি-রোনালদো পরবর্তী যুগের সব থেকে বড় তারকা। সেই এই দুইজনের জায়গা দখল করবেন। বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে তার সেই দৌড় কখনোই ভুলতে পারবো না।”

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে আমেরিকায় অবস্থান করছে, যেখানে উইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। শনিবার (৩ আগস্ট) থেকে শুরু হচ্ছে এই সিরিজ।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী