artk

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ১০:১০

চিংড়ির ৪ পদ

media

রসনা বিলাসে বাঙালির সুনাম বহু পুরনো। দিন দিন তা আরো বাড়ছে। ছুটির দিনে নানা রকম রান্না করে পরিবারের সদস্যদের খাওয়াতে চায় বাংলার গৃহিনীরা। আজ জেনে নিন চিংড়ির চার পদ।

ডাব চিংড়ি

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাখন ২৫ গ্রাম, পাঁচফোড়ন ১ চামচ, একটা কচি ডাব, মুখটা ঢাকনাওয়ালা বাটির আকারে কাটা, ডাবের শাঁস, পোস্তবাটা ২ টেবিল চামচ, সাদা সর্ষেবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা চেরা ৪টে, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, নুন, চিনি।

প্রণালী: ডাবের শাঁস ভালো করে মিক্সিতে পেস্ট করতে হবে। একটা ননস্টিক প্যানে মাখনে পাঁচফোড়ন দিয়ে চিংড়ি মাছগুলোকে ভেজে নিন। এর পর চিংড়ি মাছগুলোর মধ্যে ডাবের শাঁস, পোস্তবাটা, সর্ষেবাটা, লবন, হলুদ, চিনি, কাঁচালঙ্কা চেরা, ফ্রেশ ক্রিম দিয়ে ম্যারিনেট করে রাখুন। ২০ মিনিট বাদে ডাবের ভিতর চিংড়ি মাছগুলোকে ঢুকিয়ে মুখটা আটা মাখা দিয়ে আটকে দিন। মাইক্রোওভেনে ১০ মিনিট রান্না হতে দিতে হবে। রেডি ডাব চিংড়ি। 

চিংড়ি বিরিয়ানি

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বাসমতি চাল ৫০০ গ্রাম, টকদই ১ কাপ, দুধ ১ কাপ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, পেঁয়াজকুচি ২ চামচ, বেরেস্তার জন্য ১টা বড় মাপের পেঁয়াজ, গোটা গরমমসলা ফোড়নের জন্য বিরিয়ানি মসলা ২ টেবিল চামচ, জাফরান ১ গ্রাম, ঘি ৫০ গ্রাম, লবন, চিনি স্বাদমতো, মরিচগুঁড়া ১ চামচ।

প্রণালী: প্রথমে বাসমতি চাল ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। জাফরান গরম দুধে ভিজিয়ে রাখতে হবে। চিংড়ি মাছ লবন, হলুদ মাখিয়ে ম্যারিনেট করতে হবে। চাল একটা পাত্রে জলের মধ্যে লবন, সামান্য সাদাতেল, গোটা গরমমসলা (দারচিনি, লবঙ্গ, এলাচ) পানিতে দিয়ে চালটাকে ফোটাতে হবে। ভাত হয়ে গেলে ভালো করে ঝরিয়ে শুকাতে দিতে হবে। এবার একটা কড়াইতে ঘি গরম করে তার মধ্যে পেঁয়াজকুচি দিয়ে বেরেস্তা তৈরি করতে হবে। ওই একই ঘিয়ের মধ্যে আরও ঘি দিয়ে চিংড়ি মাছগুলোকে সামান্য ভেজে নিন। গোটা গরমমসলা ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজকুচি, আদাবাটা, রসুনবাটা, বিরিয়ানি মশলা, মরিচগুঁড়া, টকদই, লবন, চিনি স্বাদমতো দিয়ে কষান। পানির বদলে দুধ দিয়ে কষাবেন। ভেজে রাখা চিংড়ি মাছগুলোকে মশলার মধ্যে দিয়ে ৫ মিনিট রান্না করুন। কিছুটা চিংড়িমাছ তুলে রেখে বাকি কড়াতে রাখুন। ওই কড়ার চিংড়ি মাছের ওপর ভাত মেশান। ওপর থেকে বাকি চিংড়ি ছড়িয়ে দিন। ওপরে বেরেস্তা, জাফরান গোলা দুধ ছড়িয়ে দিয়ে লেয়ার তৈরি করুন। সবশেষে ঘি ভালো করে ছড়িয়ে দিয়ে ১০ মিনিট কড়ার মুখ ভালো করে ঢাকনা দিয়ে বন্ধ করে দিয়ে ঢিমে আঁচে রান্না করতে হবে। তৈরি চিংড়ি বিরিয়ানি।

জাপানিস ফ্রাইড শ্রিম্প

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, বড় সাইজের চিংড়ি, গোলমরিচের গুঁড়া ১ চামচ, আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, সয়া স্যস ১ চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, অরিগ্যানো ১ চামচ, মরিচের গুঁড়া ১ চামচ, ডিম ১টা, বিস্কুটের গুঁড়া ২৫ গ্রাম, লবন, চিনি স্বাদমতো, সাদা তেল।

প্রণালী: চিংড়িমাছটাকে ভালো করে ধুয়ে মাথা ও খোসা ছাড়িয়ে নিন। লেজের অংশটা রেখে দিন। সামনের দিকের অংশ ছুরি দিয়ে একটু চিরে দিলে মাছটা সোজা হয়ে থাকবে।

চিংড়ি মাছটার মধ্যে গোলমরিচের গুঁড়া, লবন, মরিচের গুঁড়ো, আদাবাটা, রসুনবাটা, সয়া স্যস, লেবুর রস দিয়ে মাখান। কর্নফ্লাওয়ারের মধ্যে অরিগ্যানো, মরিচের গুঁড়া দিয়ে মেখে নিতে হবে। একটা ডিম ফেটিয়ে রাখতে হবে। এবার চিংড়ি মাছগুলোকে একটা একটা করে নিয়ে প্রথমে কর্নফ্লাওয়ার, তারপর ডিমের গোলায় ডুবিয়ে, বিস্কুটের গুঁড়ার মধ্যে মাখিয়ে ভালো করে সাদা তেলে ভাজুন। 

চিংড়ি মাছের কাবাব

উপকরণ: চিংড়িমাছ ৫০০ গ্রাম, ছোলার ডাল ২০০ গ্রাম, আলু ২টি, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ১ চামচ, পেঁয়াজবাটা ৩ চামচ, রসুনবাটা ২ চামচ, আদাবাটা ২ চামচ, জিরাগুঁড়ো ২ চামচ, ধনেগুঁড়ো ২ চামচ, গরমমশলা গুঁড়ো ২ চামচ, ধনেপাতা, ঘি ৫০ গ্রাম, নুন, চিনি।

প্রণালী: চিংড়িমাছটাকে ধুয়ে নিন। আলুসিদ্ধ করে মেখে নিন। ছোলার ডাল সিদ্ধ করে মিক্সিতে ব্লেন্ড করে নিন। চিংড়িমাছ তেলে ভেজে নিন। এবার কড়াতে ঘি দিয়ে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, মরিচকুচি, জিরার গুঁড়া, ধনেগুঁড়া, গরমমসলার গুঁড়া ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মাখুন। লবন, মিষ্টি দিয়ে কষান। মসলার মধ্যে আলু, ছোলার ডাল ও চিংড়ি মাছ দিন। একটা মণ্ড তৈরি করে ঠাণ্ডা করুন। এবার তা থেকে চ্যাপ্টা কাবাব বানান। প্যানে ঘি গরম করে কাবাব ডিমের গোলায় ডুবিয়ে ঘিতে ভাজুন।

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক