artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ১:৫৭   |  ৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৯:৩৯

ত্বকের বয়স আটকাতে চাইলে...

media

বর্ষায় আনারসের চাহিদা কেবল খাবার পাতেই নয়, পদ্ধতি জানলে তা রূপচর্চায়ও হয়ে উঠতে পারে অনন্য। ক্লান্ত ত্বককে চনমনে করা থেকে শুরু করে তা টানটান ও মসৃণ রাখার ক্ষেত্রেও আনারস খুব কার্যকর। তাই শুধু খাবার পাত নয়, আনারস কাজে লাগান রূপচর্চাতেও।

আনারসের মধ্যে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ-কে ব্যবহার করে বহু প্রসাধনী সংস্থা তাদের বিভিন্ন প্রসাধন সামগ্রীতে আনারস ব্যবহার করে। জানেন কি, কী উপায়ে এই ফল ব্যবহার করলে ত্বকের যত্নে আপনিও ফল পাবেন হাতেনাতে?

স্ক্রাবার: আনারসের অমসৃণ ত্বককে কাজে লাগান স্ক্রাবিংয়ে। স্নানের আগে কয়েক টুকরো আনারস ঘষে নিন শরীরে। প্রাকৃতিক এই স্ক্রাবার ত্বকের মৃত কোষ ঝরিয়ে ত্বককে ঝলমলে করে তোলে।

ত্বকের বয়স রোখে: আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ থাকায় আনারস কোলাজেন উৎপাদন করতে সক্ষম। তাই আনারসের রস এই বর্ষায় নিয়মিত মুখে মাখলে ত্বকের বলিরেখা সরে, বয়সের চাপ পড়ে না। আনারসের রস ত্বকে মিনিট পাঁচেক রাখার পর ধুয়ে নিন।

আনারস-দুধ: ব্রণের সমস্যা থাকলে এই প্যাক খুবই কার্যকর। আনারস, দুধ ও ডিমের কুসুম ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। সেই প্যাক মুখে লাগিয়ে রেখে দিন মিনিট পাঁচেক। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকে পানির ভারসাম্য রক্ষা করতে ও ঔজ্জ্বল্য বাড়াতে এই প্যাক খুবই কার্যকর। ব্রণ সারাতেও এই প্যাকের উপকারিতা খুব।

অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ