artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ১:১৪   |  ৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, আগষ্ট ২, ২০১৯ ৯:১৭

ঘরেই বানিয়ে ফেলুন চিকেন কর্ন স্যুপ

media

চারদিকে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ। এ সময় আক্রান্ত সবাইকে চিকিৎসকরা পানি জাতীয় খাবার বেশি খাওয়ার পরামর্শ দিচ্ছেন। শুধু পানি খেতে কতটুকুই বা ভালো লাগে, তাই এ সময় স্যালাইন, ডাবের পানি, যেকোনও জ্যুস অথবা স্যুপ খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

বাইরে থেকে স্যুপ না কিনে ঘরেই বানিয়ে ফেলতে পারেন চিকেন কর্ন স্যুপ, যা আপনাকে শক্তি দেবে, তরলের চাহিদাও পূরণ করবে। রোগীর সেবা করতে করতে যে ব্যক্তি নিজে অসুস্থ হয়ে যাচ্ছেন তিনিও দিব্যি এই স্যুপ খেয়ে নিতে পারেন শক্তি সঞ্চয় করার জন্য।

উপকরণ:

মুরগির বুকের মাংস- ১০০ গ্রাম
সুইট কর্ন বা সিদ্ধ ভুট্টাদানা- ২ কাপ
কাঁচামরিচ কুচি- ১ চা চামচ
কর্ন ফ্লাওয়ার- ১ টেবিল চামচ
টমেটো- ১টি
ধনেপাতা- কয়েকটি
তেল ও লবণ- স্বাদ অনুযায়ী

প্রস্তুত প্রণালী:

চুলায় প্যান বসিয়ে পানি দিন। মুরগির মাংস টুকরা করে ফুটন্ত পানিতে দিয়ে দিন। চাইলে এক চিমটি হলুদ গুঁড়া দিতে পারেন পানিতে। ১০ মিনিট পর পানি ফেলে মুরগির সিদ্ধ টুকরাগুলো তুলে রাখুন। আরেকটি প্যানে তেল গরম করে সুইট কর্ন দিয়ে দিন। প্যানে পানি দিয়ে দিন। মরিচ কুচি ও সিদ্ধ মুরগির মাংস দিয়ে দিন। একটি ছোট পাত্রে পানি ও কর্ন ফ্লাওয়ার একসঙ্গে মেশান। মিশ্রণ যেন দলা না হয় সেদিকে খেয়াল রাখবেন। মিশ্রণটি প্যানে দিয়ে নাড়তে থাকুন। স্বাদ মতো লবণ দিন। ১০ থেকে ১৫ মিনিট চুলায় রেখে নামিয়ে টমেটোর টুকরা ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম চিকেন সুইট কর্নস্যুপ।

ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী