artk
বৃহস্পতিবার, আগষ্ট ১, ২০১৯ ৬:১৬

বেসিকের অলাভজনক শাখা বন্ধের নির্দেশ

media

গত দুই বছরসহ চলতি বছরে বেসিক ব্যাংকের যেসব শাখা লাভ দেখাতে পারবে না সেসব শাখা বন্ধ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গত দুই বছরসহ চলতি বছরে বেসিক ব্যাংকের যেসব শাখা লাভ দেখাতে পারবে না সেসব শাখা বন্ধ করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মতিঝিলের সেনা কল্যাণ ভবনে বেসিক ব্যাংক কার্যালয়ে ব্যাংকটির পরিচালনা পর্ষদের সঙ্গে আলোচনা সভায় অর্থমন্ত্রী এ নির্দেশ দিয়েছেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, যারা বেনামে ঋণ নিচ্ছে কিন্তু টাকা ফেরতের ইচ্ছা নেই; তাদেরকে কোন ছাড় দিব না। তাদের পেছনে আমরা এজেন্সির লোক নিয়োগ দেব। দেশ বিদেশে যেখানে থাকুন খুজে বের করবো। কাউকে ছাড় দিব না। প্রয়োজনে ঋণ আদায় সহজ করবো কিন্তু ঋণ মাফ করবো না।

ইচ্ছাকৃত ঋণখেলাপিদের দেশের বাইরে যেতে দেয়া হবেনা জানিয়ে তিনি বলেন, এখনও সময় রয়েছে পাওনা টাকা ফেরত দেন। বেসিক ব্যাংক শিগগিরই ঘুরে দাঁড়াতে না পারলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার।

বর্তমানে ব্যাংকটির প্রায় ৩৬টি শাখা লোকসানে আছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, গত দুই বছর বেসিক ব্যাংকের যে সব শাখা লোকসান দিয়েছে। এই বছরেও যদি তারা লোকসান দেয়। তাহলে ওইসব শাখা বন্ধ করে দেয়া হবে। 

বেসিক ব্যাংকে স্পেশাল অডিট করা হবে এমন উক্তি করে তিনি বলেন, অনিয়ম দুর্নীতির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কম হলেও শাস্তি দেয়া হবে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ব্যাংক ইচ্ছা করলে খেলাপি ঋণ আদায় করতে পারে। ঋণ আদায়ে শক্ত হতে হবে। এতো দুর্নাম নিয়ে একটি প্রতিষ্ঠান চলতে পারেনা। এ থেকে বেরিয়ে আসতে হবে।

স্বাগত বক্তব্যে বেসিক ব্যাংকের চেয়ারম্যান আলাউদ্দিন এ মাজিদ বলেন, বেসিক ব্যাংকের ঋণের অনিয়মগুলো চিহ্নিত করে ঋণ আদায় ও পুনঃতফসিল করি। কিন্তু পরে পুনঃতফসিল ঋণও ফের খেলাপি হচ্ছে। এখন নন পারফরমেন্স লোন ৫৯ শতাংশে এসেছে। পূর্বে ছিল ৬৭ শতাংশ। এ অবস্থায় মূলধন সহায়তা প্রয়োজন। বেসিক ব্যাংক এটা পেলে সামনে এগিয়ে যেতে পারবো।

এসময় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব ফজলুল হক বেসিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রফিকুল আলম প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা