artk
বুধবার, জুলাই ৩১, ২০১৯ ৩:১৫

ইএফডি আনতে তিন মাস লাগবে

স্টাফ রিপোর্টার
media

বুধবার সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইলেকট্র্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) আনতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। একই সঙ্গে বলেন, নতুন ভ্যাট আইনে রাজস্ব আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে।

বুধবার সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দেশের অর্থনীতিবিদরা মনে করেছিলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু হলে দেশের অর্থনীতি চাপে পড়বে। কিন্তু সংশ্লিষ্ট সবাই মিলে সামগ্রিক অর্থনীতিকে সমন্বিত রেখে কাজ করে যাচ্ছি। ফলে দেশের অর্থনীতি চাপে পড়েনি। বরং নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানে বিশ্বে আমাদের সন্মান বেড়েছে।

২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত হওয়ার লক্ষ্যে অত্যন্ত সুকৌশল ও সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করে সরকার মেগা প্রকল্প হাতে নিয়েছে এমন উক্তি করে তিনি বলেন, এসব প্রকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখতে গিয়ে বিপুল পরিমাণ রাজস্ব অব্যাহতি দিতে হচ্ছে। প্রকল্পগুলোর বাস্তবায়নের পরে অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। যার ফলশ্রুতিতে রাজস্ব আহরণের বড় ধরনের পরিবর্তন আসবে। তা সত্ত্বেও এনবিআর ২০১৮-১৯ অর্থবছরে আয়করে ৭২ হাজার ৮৯৯ কোটি ৯০ লাখ (রাজস্বের ৩৩ দশমিক ৬ শতাংশ), ভ্যাটে ৮৭ হাজার ৬১০ কোটি ৩৬ লাখ ( রাজস্বের ৩৯ দশমিক ১ শতাংশ) এবং কাস্টমসে ৬৩ হাজার ৩৮২ কোটি ১৬ লাখ টাকা (রাজস্বের ২৮ দশমিক ৩ শতাংশ) আদায় করেছে।

চলতি অর্থবছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হয়েছে মন্তব্যে করে মোশাররফ হোসেন বলেন, এ আইন বাস্তবায়নের ফলে ভ্যাট আদায় উল্লেখযোগ্য হারে বাড়বে। ভ্যাট আদায় কার্যক্রমে স্বচ্ছতা আনার জন্য সব সিটি করপোরেশন ও জেলা শহরে অবস্থিত বড় মাঝারি সেবা দেওয়া প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন ও ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যথাযথ মূসক আদায় নিশ্চিতকরণ ও রাজস্ব সুরক্ষার স্বার্থে প্রযোজ্য সব প্রতিষ্ঠানে আবশ্যিকভাবে ইএফডি স্থাপন করা হবে।

ইএফডি আনতে আরো দুই থেকে তিন মাস সময় লাগবে উল্লেখ্য করে তিনি বলেন, গত বুধবার পারচেস কমিটিতে এটি অনুমোদন হয়। এরপর প্রধানমন্ত্রী ই-ফাইলে অনুমোদন দেবেন। তারপর সেটি আমরা পাঠিয়ে দেবো। প্রথমে এক লাখ ও পরে আরও এক লাখ মেশিন আনা হবে। প্রথম চালানে ১০ হাজার আসবে। এটি দিয়ে চালু করা হবে এবং পর্যায়ক্রমে বাকিগুলো আসবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা