artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৫:৩৭   |  ৬,কার্তিক ১৪২৬
বুধবার, জুলাই ৩১, ২০১৯ ২:২৯

মুদ্রানীতি কর্মসংস্থানমুখী প্রবৃদ্ধি সহায়ক

স্টাফ রিপোর্টার
media
এবার চলতি অর্থবছরের (জুলাই-জুন) পর্যন্ত সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়েছে ২৪ দশমিক ৩ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৫ দশমিক ৯০ শতাংশ।

চলতি অর্থবছরের (২০১৯-২০২০) প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৪ দশমিক ৮ শতাংশ ধরে মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন।

চলতি অর্থবছরের জন্য মুদ্রানীতি কর্মসংস্থান মুখী প্রবৃদ্ধি সহায়ক বলে মন্তব্যে করেন গভর্নর ফজলে কবির বলেন, মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূর্বের থেকে ১ দশমিক ৭ শতাংশ কমিয়ে ১৪ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছে। এর আগের (গত অর্থবছর) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১৬ দশমিক ৫ শতাংশ এবং সরকারি খাতে ১০ দশমিক ৯ শতাংশ। মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশ পরিমিত রেখে ৮ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের জন্য পর্যাপ্ত ঋণ প্রশাসনের লক্ষ্যে ঘোষিত মুদ্রানীতি আগের মত সতর্কভাবে সংকুলানমুখী রয়েছে।

গভর্নরের বক্তব্যে বলেন, এবার চলতি অর্থবছরের (জুলাই-জুন) পর্যন্ত সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়েছে ২৪ দশমিক ৩ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৫ দশমিক ৯০ শতাংশ।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দুবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে। কিন্তু এবার থেকে একবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ হবে এমন ঘোষনা দিলেন ফজলে কবির।  দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রার সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

এসময় উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এস এম মুনিরুজ্জামান, আহমেদ জামাল, পরিবর্তন ব্যবস্থাপনা উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী, বিআইএফইউর প্রধান আবু হেনা মো. রাজি হাসান, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এসকে সুর চৌধুরী প্রমুখ।

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম