artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ২:১৪   |  ৫,ভাদ্র ১৪২৬
বুধবার, জুলাই ৩১, ২০১৯ ২:২৯

মুদ্রানীতি কর্মসংস্থানমুখী প্রবৃদ্ধি সহায়ক

স্টাফ রিপোর্টার
media
এবার চলতি অর্থবছরের (জুলাই-জুন) পর্যন্ত সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়েছে ২৪ দশমিক ৩ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৫ দশমিক ৯০ শতাংশ।

চলতি অর্থবছরের (২০১৯-২০২০) প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৪ দশমিক ৮ শতাংশ ধরে মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে গভর্নর ফজলে কবির এ মুদ্রানীতি ঘোষণা করেন।

চলতি অর্থবছরের জন্য মুদ্রানীতি কর্মসংস্থান মুখী প্রবৃদ্ধি সহায়ক বলে মন্তব্যে করেন গভর্নর ফজলে কবির বলেন, মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূর্বের থেকে ১ দশমিক ৭ শতাংশ কমিয়ে ১৪ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছে। এর আগের (গত অর্থবছর) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১৬ দশমিক ৫ শতাংশ এবং সরকারি খাতে ১০ দশমিক ৯ শতাংশ। মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশ পরিমিত রেখে ৮ দশমিক ২০ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের জন্য পর্যাপ্ত ঋণ প্রশাসনের লক্ষ্যে ঘোষিত মুদ্রানীতি আগের মত সতর্কভাবে সংকুলানমুখী রয়েছে।

গভর্নরের বক্তব্যে বলেন, এবার চলতি অর্থবছরের (জুলাই-জুন) পর্যন্ত সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়েছে ২৪ দশমিক ৩ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৫ দশমিক ৯০ শতাংশ।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের মধ্যে ভারসাম্য রাখতে কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দুবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে। কিন্তু এবার থেকে একবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ হবে এমন ঘোষনা দিলেন ফজলে কবির।  দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রার সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

এসময় উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর এস এম মুনিরুজ্জামান, আহমেদ জামাল, পরিবর্তন ব্যবস্থাপনা উপদেষ্টা আল্লাহ মালিক কাজেমী, বিআইএফইউর প্রধান আবু হেনা মো. রাজি হাসান, ব্যাংকিং রিফর্ম অ্যাডভাইজার এসকে সুর চৌধুরী প্রমুখ।

পানি বণ্টনে দুপক্ষই লাভবান ফর্মুলা বের করবেন: জয়শঙ্কর কাশ্মীর ইস্যুতে খোঁজ মিলছে না অভিনেত্রী জায়রার মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন আমি বর্ণবাদী নই, নিন্দুকেরা অপব্যাখ্যা করেছে বাসর রাতে বরের গলায় ফাঁস ট্রাকের ধাক্কায় শ্যালক-দুলাভাই নিহত চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই ‘ফেইসবুক বয়’ শামীম হাসান কোচিং থেকে নিখোঁজ শিক্ষার্থীর লাশ হাসপাতালে এবার বাংলাদেশি ‘আইটেম গানে’ চুক্তিবদ্ধ সানি লিওন দোকানে ডেকে নিয়ে ৬ বছরের শিশুকে ‘ধর্ষণ’ রুয়েট ছাত্রীকে চলন্ত ইজিবাইকে শ্লীলতাহানি মঙ্গলবার “দুই আগন্তুক বনাম করবী ফুল” নিজ বাসায় গৃহবধূর লাশ, পরিবারের অভিযোগ হত্যা তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ধর্ষণ প্রেক্ষাপটে ‌'টিয়ার গপ্পো' বান্দরবানে অস্ত্রের মুখে চাঁদের গাড়ির ৩ চালককে অপহরণ যুক্তরাষ্ট্রে মন্দার আশঙ্কা উড়িয়ে দিলেন ট্রাম্প তুরস্কে ৩ মেয়র বরখাস্ত কাউন্টারে নেই, ট্রেনের ২৪ টিকিটসহ কুলি আটক শরীয়তপুরে টেন্ডার না পেয়ে সহকারী প্রকৌশলীকে লাঞ্ছিত এডিস মশা নিয়ন্ত্রণে জাতিসংঘ দল ঢাকায় আসছে বুধবার ‘বখাটে’ স্টাইলে চুল কাটলে আইনি ব্যবস্থা পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়লো কমলাপুর স্টেশনের পরিত্যক্ত বগি থেকে ছাত্রীর লাশ উদ্ধার ডেঙ্গু আক্রান্ত তরুণীর মৃত্যু মিষ্টির কড়াইভর্তি মৌমাছি, দোকান মালিকের কারাদণ্ড