artk
বুধবার, জুলাই ৩১, ২০১৯ ১১:২২

ফল উৎপাদনে বিশ্বে ২৮তম বাংলাদেশ

media

ফল উৎপাদনে বিশ্বে ২৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এর মধ্যে আম উৎপাদনে সপ্তম ও পেয়ারা উৎপাদনে অষ্টম অবস্থানে রয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এই তথ্য জানানো হয়। 

কমিটির সভাপতি মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটি সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরন, জয়া সেন গুপ্তা এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয়, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ৩৫ প্রজাতির ফলের ৮৪টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ২৪ প্রজাতির ফলের ৮৪টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ প্রজাতির ফলের সাতটি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর থেকে ফলের দুই প্রজাতির দুটি জাত উদ্ভাবন করা হয়েছে।

এ ছাড়াও বৈঠকে জানানো হয় যে, ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত এডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় মোট ৭২টি প্রকল্প বাস্তবায়নাধীন ছিল। যার অনুকুলে মোট বরাদ্দ ছিল ১৮০৬ দশমিক ৮৯ কোটি টাকা, এর মধ্যে জিওবি ১৪৪৮ দশমিক ৩৯ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৩৫৮ দশমিক ৫০ কোটি টাকা। এ অর্থ বছরে অর্থ ব্যয় হয়েছে ১৭৭৫ দশমিক ৭৮ কোটি টাকা, যা মোট সংশোধিত এডিপি বরাদ্দের ৯৮ দশমিক৩০ শতাংশ। এর মধ্যে জিওবি খাতে ব্যয় হয়েছে ৯৯ দশমিক ০৩ শতাংশ এবং প্রকল্প সাহায্য খাতে ব্যয় ৯৫ দশমিক ২৬ শতাংশ। বর্তমান অর্থ বছরে জাতীয় গড় অগ্রগতি (৯৪.২৩%) অপেক্ষা এ মন্ত্রণালয়ের অগ্রগতি বেশি হয়েছে।

সভায় কৃষি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে দেশের সামগ্রিক বন্যা পরিস্থিতিতে কৃষি মন্ত্রণালয়ের কি করণীয় আছে সে বিষয়ে কমিটিকে অবহিত করার সুপারিশ করা হয়।

নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ ২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা