artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৬:৪১   |  ৮,কার্তিক ১৪২৬

আই-টেক ডেস্ক

রোববার, জুলাই ২৮, ২০১৯ ১১:২৩

গোপনে আপনার কথা শুনছে অ্যাপল

media

অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্টের নাম এসআইআরআই। এই ভয়েস অ্যাসিস্ট্যান্টকে কন্ঠস্বরের মাধ্যমে ব্যবহার করেন অ্যাপল গ্রাহকরা। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছিল নির্দিষ্ট কিছু এসআইআরআই ভয়েস রেকর্ডিং শোনেন কনট্রাকটাররা। এই পদ্ধতিকে ‘গ্রেডিং’ বলা হয়। বিশ্বব্যাপী অ্যাপল গ্রাহকের এসআইআরআইকে দেয়া নির্দেশ নিয়মিত শোনার কাজ চলছে। এর মধ্যে রয়েছে গ্রাহকের স্বাস্থ্যের তথ্য, যৌন সম্পর্ক, ড্রাগ ডিলসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য। সম্প্রতি এই কাজের সাথে যুক্ত এক ব্যক্তি অ্যাপলের বিরুদ্ধে অনৈতিকভাবে গ্রাহকের কণ্ঠস্বর শোনার অভিযোগ তুলেছিলেন। সম্প্রতি এই অভিযোগের কথা স্বীকার করে নিয়েছে অ্যাপল। কোম্পানি জানিয়েছে এসআইআরআই সার্ভিসে উন্নতির জন্য এই কাজ করা হয়।

অনেক দিন ধরেই গুগল অ্যাসিস্ট্যান্ট ও অ্যামাজন অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্টের বিরুদ্ধে কণ্ঠস্বর তৃতীয় পক্ষকে দেয়ার অভিযোগ উঠেছে। অ্যাপল সব সময় জানিয়ে এসেছে গ্রাহকের সুরক্ষা নিয়ে আপস করবে না কোম্পানি। এবার অ্যাপলের সেই দাবির সামনে একটি বড় প্রশ্নচিহ্ন চলে এল।

সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এই অভিযোগের উত্তর অ্যাপল জানিয়েছে, “আপনি কী বলছেন সেই কথা সঠিকভাবে বোঝার জন্য” এই কাজ করে অ্যাপল।

অ্যাপল আরও জানিয়েছে, “এসআইআরআই-র ডিকটেশনে উন্নতির জন্য অল্প পরিমাণ রেকর্ডিং শোনা হয়। তবে কোনো অ্যাপল আইডি থেকে সেই কণ্ঠস্বর রেকর্ড করা হয়েছে তা জানা যায় না। কঠিক সুরক্ষার অধীনে কর্মীরা এই কাজ করেন।” সারা দিনে রেকর্ড হওয়া মোট রেকর্ডিং এর এক শতাংশের কম কণ্ঠস্বর শোনা হয়। মাত্র করেক সেকেন্ড লম্বা হয় এই রেকর্ডিংগুলি। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন