artk
শনিবার, জুলাই ২৭, ২০১৯ ৫:৩৫

হাকালুকি হাওরে ইলিশ!

ফিচার ডেস্ক
media

মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী, বড়লেখা, সিলেটে ফেঞ্চুগঞ্জ এবং গোপালগঞ্জ উপজেলাজুড়ে বিস্তৃত হাকালুকি হাওর। প্রায় ২৮ হাজার হেক্টর আয়তনের এ হাওরটি দেশের বৃহত্তম হাওর। সম্প্রতি জেলেদের জালে ধরে পড়েছে ইলিশ। অতিবৃষ্টি এবং উজান থেকে পাহাড়ি ঢল নামার কারণে পরিপূর্ণ হাওরে স্থানীয় জেলেদের জালে দেশি প্রজাতির বিভিন্ন মাছের সঙ্গে উঠে আসে ইলিশ।

মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী, বড়লেখা, সিলেটে ফেঞ্চুগঞ্জ এবং গোপালগঞ্জ উপজেলাজুড়ে বিস্তৃত হাকালুকি হাওর। প্রায় ২৮ হাজার হেক্টর আয়তনের এ হাওরটি দেশের বৃহত্তম হাওর। সম্প্রতি জেলেদের জালে ধরে পড়েছে ইলিশ। অতিবৃষ্টি এবং উজান থেকে পাহাড়ি ঢল নামার কারণে পরিপূর্ণ হাওরে স্থানীয় জেলেদের জালে দেশি প্রজাতির বিভিন্ন মাছের সঙ্গে উঠে আসে ইলিশ।

স্থানীয় মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, স্থানীয় জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে উঠে এসেছে বাঙালির অতিপ্রিয় ইলিশ। আকারভেদে প্রতি মাছের দাম ৭শ’ থেকে ১২শ’ টাকা। টাটকা এবং দাম কিছুটা সাধ্যের মধ্যে হওয়ায় নানা শ্রেণির মানুষরা আনন্দের সঙ্গে এ মাছটি কিনছেন। হাকালুকি হাওরে ইলিশ পাওয়ার ব্যাপারটি অনেকটাই চাঞ্চল্যকর। 

এর আগে ২০১৬ সালেও এ হাওরে ইলিশ পাওয়া গিয়েছিল।

সুস্বাদু ইলিশ নিয়ে দীর্ঘমেয়াদী গবেষণা করে এ বিশেষ মাছটির প্রজনন ও বংশবৃদ্ধির জন্য একটি কার্যক্রম তৈরি করা হয়েছে। এটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ‘ইলিশ ব্যবস্থাপনা কার্যক্রম’ এর সার্বিক সুফল বলছেন ইলিশ গবেষকরা।  

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘মৎস্য’ বিভাগের ডিন ড. গিয়াস উদ্দিন আহমেদ বলেন, হাওরের সঙ্গে নদীগুলো একটি যোগসূত্র রয়েছে। এ কারণেই ইলিশ মাছগুলো দলছুট হয়ে গতিপথ পরিবর্তন করে ‘অ্যাক্সিডেন্টালি’ (দুর্ঘটনাবশত) হাওরে চলে আসতে পারে। এটি প্রকৃতিগত ব্যাপারের একটি ব্যতিক্রম। তবে ‘ইলিশ ব্যবস্থাপনা কার্যক্রম’ এর ইতিবাচক ভূমিকার কারণেই এ মাছটির প্রাচুর্যতা ফিরে এসেছে এটিও কিন্তু ঠিক।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সামুদ্রিক জীববিজ্ঞান বিভাগের বিশেষজ্ঞ শিক্ষক ড. মাসুদ হোসেন খান এ ব্যাপারে বলেন, হাওরে ইলিশের সন্ধান বিষয়টি আমাদের জন্য অত্যন্ত ইতিবাচক দিক। খুবই ভালো লক্ষণ। কেননা, এটি আমাদের ইলিশ ব্যবস্থাপনা শীর্ষক দীর্ঘ গবেষণারই একটি সুফল। এ গবেষণার মাধ্যমে মা ইলিশ রক্ষা এবং জাটকা নিধন বন্ধে আমাদের কঠোর অবস্থানের কারণেই আজ আমরা এর সুফল ভোগ করছি। 

তিনি বলেন, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় চারটি বিশেষ এলাকা যথাক্রমে- ঢালচর, মৌলভীচর, কালীরচর ও মনপুরায় মা ইলিশ মাছগুলো ডিম ছাড়তে আসে। আশ্বিন মাসের ভরা পূর্ণিমাকে কেন্দ্র করে মা ইলিশ মাছ ধরার ওপর সুনির্দিষ্ট দিনক্ষণ নির্ধারণ করা হয়। অর্থাৎ অক্টোবরে ডিম দেওয়ার সময় মা ইলিশগুলোগুলোকে আমরা আইনের যথাযথ প্রযোগ ঘটিয়ে রক্ষা করেছিলাম। প্রায় ২২ দিন ওইসব এলাকায় মা ইলিশ শিকার সম্পূর্ণভাবে নিষিদ্ধ ছিল। এর ফলে মা ইলিশ ডিম দেওয়ার সুযোগ পেয়েছে। 

মৎস্যবিজ্ঞানীঁ ড. মাসুদ হোসেন খান বলেন, ইলিশের বৈজ্ঞানিক নাম Tenualosa ilisha। আমরা ইলিশের ওপর দীর্ঘমেয়াদী গবেষণা করে মা ইলিশ এবং পোনা ইলিশ রক্ষায় রাষ্ট্রীয় পরিকল্পনা গ্রহণ ও আইনের সহাযতায় তার বাস্তবায়নের ফলেই হাওরে ফিরে এসেছে ইলিশ। 

নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ ২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা