artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৯:২৬   |  ১১,ভাদ্র ১৪২৬
রোববার, জুলাই ২১, ২০১৯ ১০:১০

নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক
media
মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন।

উচ্চ রক্তচাপের জন্য যেমন প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নানা রকম সমস্যার, ঠিক তেমনি নিম্ন রক্তচাপও শরীরের জন্য ক্ষতিকর। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা নিজেদের জীবনটাকে নিজেদের মতো করে উপভোগ করতে পারেন না, বিভিন্ন সমস্যার কারণে। নিম্ন রক্তচাপের রোগীদের ক্ষেত্রে, সারাদিন ক্লান্তি অনুভব হয়, মাথা ব্যথা, মাথা ঘোরানো, বমি বমি ভাব, কাজে মনোযোগ না থাকা ছাড়াও আরো বিভিন্ন সমস্যা হতে পারে। সেজন্য জেনে নিন, নিম্ন রক্তচাপ স্বাভাবিক করার কিছু উপায়।

# খাবারে লবণের পরিমাণ বাড়ান। যারা নিম্ন রক্তচাপে ভুগছেন, তারা নিজেদের খাবারে লবণের পরিমাণ বাড়িয়ে নিতে পারেন৷ লবণ রক্তচাপ বাড়াতে সাহায্য করে। সময় পেলেই এক চিমটি লবণ মুখে দিন। এছাড়া ১/২ চা চামচ লবণ মিশিয়ে ১ গ্লাস পানি খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনার রক্তচাপ স্বাভাবিক হবে। নিম্ন রক্তচাপে যারা ভোগেন তারা দিনে দু'বার এভাবে খেতে পারেন অথবা স্যালাইন খেতে পারেন।

# মাথা ঘোরানোতে প্রায় অনেক কাজই পন্ড হতে পারে আর যা হতে পারে নিম্ন রক্তচাপের কারণে। সেজন্য মধু খান, মাথা ঘোরানোতে মধু তৎক্ষনাৎ কাজ দেয়। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ মধু ও এক চিমটি লবণ মিশিয়ে খেতে পারেন। এতে করে খুব সহজেই আপনি নিম্ন রক্তচাপজনিত মাথা ঘোরানো থেকে মুক্তি পেতে পারেন।

# ব্লেন্ডারে আনার রস করে জুস বানিয়ে খেতে পারেন। আনার নিম্ন রক্তচাপের রোগীদের জন্য খুব উপকারী। আনার বেশ দামি ফল। তবুও যারা নিম্ন রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা সম্ভব হলে আনার কিনে খান। এটি নিম্ন রক্তচাপের ওষুধ হিসেবে কাজ করে থাকে।

# প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেক সময় অল্প পানি পানের জন্য নিম্ন রক্তচাপজনিত সমস্যা দেখা দিতে পারে৷ তাই বেশি পানি পান করুন। দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি খান। ফলের রসও খেতে পারেন, এটি বেশ উপকারী।

# নিম্ন রক্তচাপে তুলসি ওষুধের মতো কাজ করে থাকে। কয়েকটা তুলসি পাতা বেটে, ছেঁচে নিন। এরপর সামান্য মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেতে পারেন।

# প্রতিদিনকার খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখুন। মাছ, মাংস, দুধ, ডিম এবং প্রচুর শাকসবজি খান। খাবারে ভাত, আলু, রুটি, চিনি ইত্যাদি কমিয়ে দিন। সারাদিন অল্প অল্প করে খেতে হবে, তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

# মানসিক চাপ, হতাশা, অনিদ্রা থেকে হতে পারে নিম্ন রক্তচাপ। তাই যথাসম্ভব মানসিক চাপ এড়িয়ে চলুন। কাজের যত প্রেসারই থাক না কেন পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিন। রাত জেগে কাজ করার প্রয়োজন নেই। অন্তত ৭ ঘণ্টা ঘুমান। সাধারণ জীবনযাপনের অভ্যাস বদলান এবং খাবার তালিকা পরিবর্তন করুন। জরুরিভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিন।

‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ