artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১০:৩৮   |  ১১,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শনিবার, জুলাই ২০, ২০১৯ ১১:০০

ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান

media

ব্রিটেনের একটি তেল ট্যাংকার আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার দায়ে ট্যাংকারটিকে আটক করা হয়েছে। খবর পার্স টুডে।

আইআরজিসির জনসংযোগ দপ্তর শুক্রবার রাতে এক বিবৃতিতে বলেছে, ইরানের হরমুজগানের বন্দর ও সামুদ্রিক যান চলাচল বিষয়ক সংস্থার অনুরোধে ‘স্টেনা ইমরো’ নামের একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে। আন্তর্জাতিক সামুদ্রিক আইনের প্রতি সম্মান না দেখানোয় ইরানের ওই সংস্থা তেল ট্যাংকারটি আটকের অনুরোধ জানায় বলে বিবৃতিতে জানানো হয়েছে। 

আটক তেল ট্যাংকারটিকে উপকূলে আনা হয়েছে। আইনি প্রক্রিয়া চলছে। ট্যাংকারটিতে তল্লাশি চালানো হবে বলেও জানা গেছে।

হরমুজ প্রণালীতে ইরানি ড্রোন ধ্বংসের মার্কিন দাবিকে মিথ্যা প্রমাণিত করে ভিডিও ফুটেজ প্রকাশের কিছু সময় পরই আইআরজিসি ব্রিটিশ তেল ট্যাংকার আটকের খবর দিলো।

জিব্রালটার প্রণালীতে ইরানের একটি তেল ট্যাংকার আটকে রেখেছে ব্রিটিশ সরকার।

এদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট হরমুজ প্রণালী থেকে আরেকটি তেল ট্যাংকার আটকের খবর দিয়ে বলেন, “দুটি ট্যাংকার আটকের ঘটনা অগ্রহণযোগ্য।”

তবে ইরানের সংশ্লিষ্ট সামরিক সূত্রের বরাত দিয়ে প্রেসটিভি জানিয়েছে, লাইবেরিয়ার পতাকাবাহী ‘মাসদার’ নামের দ্বিতীয় ব্রিটিশ তেল ট্যাংকারটির কাগজপত্র ও গতিপথ পর্যালোচনা করে সেটিকে ছেড়ে দিয়েছে আইআরজিসি।

এ দিকে ব্রিটিশ তেল ট্যাংকার আটক করার পর শুক্রবার রাতে ব্রিটিশ মন্ত্রিসভা জরুরি বৈঠক করেছে। বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, লন্ডন এ ব্যাপারে আরো বেশি তথ্য সংগ্রহ ও গোটা পরিস্থিতি মূল্যায়ন করার চেষ্টা করছে।

তবে কোনো কোনো বার্তা সংস্থা খবর দিয়েছে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট সতর্ক করে দিয়ে বলেছেন, ইরান তার দেশের তেল ট্যাংকার ছেড়ে না দিলে তেহরানকে ‘কঠোর পরিণতি’ ভোগ করতে হবে। একইসঙ্গে তিনি সামরিক পদক্ষেপ নেয়ার সম্ভাবনা নাকচ করে দিয়ে বলেন, লন্ডন তেহরানের সঙ্গে কূটনৈতিক যোগাযোগের মাধ্যমে বিষয়টি সুরাহার চেষ্টা করছে।

স্বাধীনতা অর্জনের পর নতুন পতাকা পেলো বাংসামোরো মুসলিমরা ক্যাটরিনা পেঁয়াজের মতো বহু স্তর : রণবীর ডিসির পিয়ন প্রেমিকা সাধনা সম্পর্কে যা জানা গেল অসামাজিক কার্যকলাপের দায়ে যুব মহিলালীগ নেত্রীসহ আটক ১৯ ‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’