artk

স্টাফ রিপোর্টার

শনিবার, জুলাই ২০, ২০১৯ ৯:০৮

ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

media

ভারতের বেশ কয়েকটি স্কুল ও বিশ্ববিদ্যালয় নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা।

ভারতের বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়, কলেজ এবং বোর্ডিং স্কুলের শিক্ষার মান প্রদর্শনের জন্য ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলার আয়োজন করা হয়েছে।

শুক্রবার ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (এডুকেশন) জিসনু প্রসন্ন মুখার্জী রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলার উদ্বোধন করেন। শনিবারও মেলা চলবে। 

এরপর ২২ ও ২৩ জুলাই চট্টগ্রামের পেনিনসুলা হোটেল এবং ২৫ জুলাই খুলনার হোটেল সিটি ইনে এ মেলা অনুষ্ঠিত হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, স্টাডি ইন ইন্ডিয়া মেলায় ভারতের ৪০টিরও বেশি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং বোর্ডিং শিক্ষা কার্যক্রম প্রদর্শন করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা সহজেই ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া তারা মেলা থেকে তাদের চাহিদা, সুযোগ সুবিধা, কোর্স ফি, ইনস্টলমেন্ট সুবিধাসহ অন্যান্য তথ্যও সংগ্রহ করতে পারবেন।

মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলো হলো- কাসিগা স্কুল (দেরাদুন), বিরলা ইন্টারন্যাশনাল স্কুল (রাজস্থান), এমআইটি পুনের বিশ্বশান্তি গুরুকুল (পুনে), ইকোলে গ্লোবাল ইন্টারন্যাশনাল গার্লস স্কুল (দেরাদুন), দিল্লি পাবলিক স্কুল (দুর্গাপুর), আদিত্য একাডেমি মাধ্যমিক স্কুল (কলকাতা), রেডব্রিজ ইন্টারন্যাশনাল একাডেমি (ব্যাঙ্গালুর), সঞ্জয় ঘোড়াওয়াত ইন্টারন্যাশনাল স্কুল (কোলহাপুর) ইত্যাদি।

মেলায় ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, প্যারামেডিকাল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্য এবং আরও অনেক বিষয়সহ নিজ নিজ কলেজের মাধ্যমে ভর্তির ব্যবস্থা রয়েছে।

মেলায় অংশগ্রহণকারী অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো- এমিটি ইউনিভার্সিটি (কলকাতা), এডামস ইউনিভার্সিটি (কলকাতা), ব্রেইনওয়্যার ইউনিভার্সিটি (কলকাতা), জেআইএস ইউনিভার্সিটি (কলকাতা), দয়ানন্দা সাগর ইউনিভার্সিটি (ব্যাঙ্গালোর), শ্রী রামচন্দ্র ইনস্টিটিউট অফ হায়ার এডুকেশন এন্ড রিসার্চ, (চেন্নাই), আদিত্য এডুকেশনাল ইনস্টিটিউটস (কালিন্দা), এসআরএম ইনস্টিটিউট অফ সায়েন্সেস এবং টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), এআইএমএস ইনস্টিটিউটস (ব্যাঙ্গালোর), শার্দা ইউনিভার্সিটি (দিল্লি এনসিআর), মানভ রাসনা এডুকেশনাল ইনিস্টিটিউশন (দিল্লি এনসিআর), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব)।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার