artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১১:১৯   |  ৬,কার্তিক ১৪২৬
শুক্রবার, জুলাই ১৯, ২০১৯ ১১:৩২

আনারসে প্রয়োগ করা হচ্ছে মাত্রাতিরিক্ত কেমিক্যাল

ময়মনসিংহ সংবাদদাতা
media
এক সময় আনারস বাগানে আনারস পাকার যে মৌ মৌ গন্ধ ছিল এখন তাও নেই। এক সময় শেয়ালে প্রচুর আনারস নষ্ট করতো এখন আনারস ক্ষেতে শেয়াল খুঁজে পাওয়া যায় না।

আনারস গাছে ফুল আসার পর থেকেই শুরু হয় মাত্রাতিরিক্ত কেমিক্যাল প্রয়োগ। রাসায়নিক কেমিক্যালে বড় হতে থাকা আনারসে কয়েক দফায় রাসায়নিক উপাদান প্রয়োগের পর তা বাজারে তোলা হয় ফরমালিন মিশিয়ে। আনারসে অতি মাত্রায় মেডিসিন প্রয়োগে মানুষ পেটের অসুখসহ নানা স্বাস্থ্য ঝুঁকির কারণে আনারস কেনার আগ্রহ হারিয়ে ফেলছে। যত্রতত্র ভাবে আনারসে মেডিসিন প্রয়োগের বিষয়টি স্থানীয় প্রশাসন জানার পরও কোন প্রদক্ষেপ গ্রহণ না করায় মেডিসিন ছাড়া আনারস পাওয়া এখন দুষ্কর হয়ে পড়েছে।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার সন্তোষপুর বনাঞ্চলে আবাদ হওয়া আনারস চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, জুলাই মাসের দিকে আনারস প্রাকৃতিকভাবে পাকার কথা থাকলেও মে মাস থেকে শুরু হয় বেচাকেনা। ইথোপেন ও কার্বাইডে পাকানো এসব আনারস বাজারে তোলার পর মানুষ একবার আনারস কিনে পরে আর আনারস কিনতে চান না। ফলে মৌসুমে দাম কমে আনারসের। এ কারণে আনারস চাষিরা মৌসুম শুরুর আগেই মহাজনদের কাছে আনারসের ক্ষেত বিক্রি করে দেন। মহাজনরা বেশি লাভের আশায় মৌসুম শুরুর আগে আনারস রাসায়নিক উপাদান দিয়ে পাকিয়ে বাজারে চড়া দামে বিক্রি করে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আনারস চাষি জানান, রাসায়নিক উপাদান ছাড়া পাকা আনারস এখন খুঁজে পাওয়া দুষ্কর। তিনি বলেন, এক সময় আনারস বাগানে আনারস পাকার যে মৌ মৌ গন্ধ ছিল এখন তাও নেই। এক সময় শেয়ালে প্রচুর আনারস নষ্ট করতো এখন আনারস ক্ষেতে শেয়াল খুঁজে পাওয়া যায় না।

আনারস চাষি মজনু জানান, সকলেই আনারসে এখন মেডিসিন প্রয়োগ করে আনারস পাকান। আনারস ক্ষেতে কোন চাষিই যদি মেডিসিন প্রয়োগ না করতো তবে আমিও করতাম না।

বিশেষ করে ইথোপেন ও কার্বাইড দিয়ে আনারস পাকালে দেখতে সুন্দর টসটসে হয়। খেতে কখনো টক, কখনো পানসে পাকে ভেতরে আঁশ থাকে ধলা পাকানো। বেশি খেলে পেট খারাপ হয়। শরীর ঘামে মাথা ঘোরে বমিবমি ভাব হয়।

নজরুল নামে এক চাষি জানান, সঠিত মাত্রায় কেমিক্যাল প্রয়োগ দোষের নয়। কিন্তু ক্ষতিকর ক্যামিকেলে পাকিয়ে ভোক্তা পর্যায়ে সরবরাহ করা বড় ধরনের প্রতারণা।

আনারস কিনতে আসা পাইকার শফিক জানান, ২০১১ সাল থেকে বেসরকারি উদ্যোগে বেনাপোল বন্দর হয়ে সীমিতভাবে ভারতে আনারস রপ্তানি হত। কিন্তু কেমিক্যাল আনারস পাকানোর বিষয়টি নজরে আসায় আনারস রপ্তানি বন্ধ হয়ে গেছে। আমরা এখন আনারস কিনে ঢাকা, যশোর, রাজশাহী, নরসিংদী, সিরাজগঞ্জ ও পাবনায় পরিবহন করে থাকি। প্রতিদিন গড়ে এখান থেকে ৫/৬ ট্রাক আনারস কেনাবেচা হয়।

কৃষি বিভাগ সূত্র জানায়, ফুলবাড়ীয়া উপজেলার নাওগাঁও রাঙামাটিয়া ইউনিয়নে ১২শ ৫০ হেক্টর জমিতে আনারসের আবাদ হয়। উৎপাদন হওয়ার কথা ১ লাখ ১২ হাজার ৫শ মে.টন। যার বাজার মূল্য হবে প্রায় ৫ কোটি ৬২ লাখ টাকা।

উপজেলা কৃষি অফিসার নারগিস আকতার আনারসে কেমিক্যাল প্রয়োগের বিষয়টি স্বীকার করে বলেন, আনারসে মাত্রাতিরিক্ত কেমিক্যাল প্রয়োগ হয়। আমরা কৃষক পর্যায়ে পরামর্শ দিয়ে থাকি মাত্রা ঠিক রাখার জন্য। অভিযানের বিষয়ে তিনি বলেন, আসলে অভিযান পরিচালনা করা কঠিন কাজ। তারপরও আমাদের চেষ্টার কমতি নেই।

ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার জানান, বিষয়টি তার জানা নেই। তবে তিনি খোঁজ নিয়ে ব্যবস্থা নিবেন।





দুদকেও দুর্নীতি আছে: চেয়ারম্যান ‘দেবী চৌধুরাণী’র পর ‘কপালকুণ্ডলা’ পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৯ জনের মৃত্যু মানুষের কঙ্কালে সাজানো এক গির্জা! অবশেষে মা পেল হাসপাতালের সেই শিশুটি বোমা সন্দেহে ঘিরে রাখা লাগেজে পাওয়া গেলো খণ্ডিত লাশ রাজধানীতে সক্রিয় ৪ জঙ্গি সদস্য আটক সিরিয়ার বড় ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র সারাদিন কম্পিউটারে কাজ করেন? চোখের যত্ন নেবেন কী ভাবে? জুয়ার বোর্ডে একদিনেই সম্রাট খুইয়েছেন ৪৫ কোটি টাকা! বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ঐক্যফ্রন্ট নেতারা খুলনাগামী ট্রেন চলে গেল রাজশাহীর পথে ভোলায় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ স্থগিত মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল