artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১০:২৪

বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন

media

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

দেশের বৈদেশিক বাণিজ্যকে সহজ ও আধুনিক করার একটি কর্মপরিকল্পনা তুলে ধরেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার সকালে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেল এই কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান।

অনুষ্ঠানটি আয়োজন করে এনবিআর এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)।

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান বলেন, “বাংলাদেশ কাস্টমস কে যে আধুনিকায়ন করা হচ্ছে তা ডব্লিউটিও'র যে চাহিদা সেই মোতাবেক করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে বা এই আধুনিকীকরণটি সঠিকভাবে করতে পারলে আমাদের দেশে খুব সহজেই এই বৈদেশিক বাণিজ্য গুলো করা যাবে। আমাদের ডুইং বিজনেস সূচকে উন্নয়ন ঘটবে দেশে যারা বৈদেশিক বাণিজ্য করেন তাদের রাস্তাটা আমরা সহজ করে দিতে পারব।”

“কাস্টমস কে আধুনিক করার যে কর্মপরিকল্পনা আজকে প্রকাশ করা হলো এটি সঠিকভাবে বাস্তবায়িত হলে দেশের বেসরকারি খাত অত্যন্ত উপকৃত হবে।”, বলেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এবিআরের পক্ষে সদস্য খন্দকার মো. আমিনুর রহমান বলেন, “জাতীয় রাজস্ব বোর্ড এই কৌশল গত কর্মপরিকল্পনায় খুবই বিশদভাবে তুলে ধরেছে কবে কখন কিভাবে এই উন্নয়ন করা হবে। এই পরিকল্পনায় এটিও দেওয়া আছে আমাদের যে লক্ষ্য সেটা পূরণ হয়েছে কিনা সেটা বোঝার জন্য আমরা যেসব পরীক্ষা করব বা যেসব সূচক ব্যবহার করব তারও একটি বর্ণনা আছে। এটি একটি অত্যন্ত বিশদ এবং সুচারু কর্মপরিকল্পনা।”

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবীদ এম মাশরুর রেজা এ সময় বলেন, “বাংলাদেশের উন্নতির সাথে তাদের বৈদেশিক বাণিজ্য অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ যে উচ্চ মধ্যম আয়ের দেশ হবে সেখানেও এই বৈদেশিক বাণিজ্যের অনেক বড় অবদান থাকবে আমরা আশা করি এই কর্মপরিকল্পনা বাংলাদেশের এই উন্নয়নে অনেক বড় অবদান রাখবে।”

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “কর্ম পরিকল্পনা নীতি বাস্তবায়নের একটা আধুনিক মাধ্যম। এর মাধ্যমে আমাদের দেশের ব্যবসায়ীরা আমাদের যে কাস্টমসের নিয়ম কানুন তার সাথে সহজেই নিজেদেরকে মানিয়ে নিতে পারবেন এবং তাদের ব্যবসার গতি পথ সহজ হবে।”

ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার গ্রাহক সেবা বাড়াতে বিআইবিএমের আউটসোর্সিংয়ে গুরুত্বারোপ ‘আমার কোন অবৈধ সম্পদ নেই’ ২০১৯ সালে ৫৬ সাংবাদিক নিহত: জাতিসংঘ সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে যশোরে গৃহবধু ধর্ষণ: খায়রুলের সম্পৃক্ততা পায়নি পিবিআই নির্বাচন যত ঘনিয়ে আসছে শাসকগোষ্ঠীর সন্ত্রাসীরা তত হিংস্র হচ্ছে: ফখরুল ৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন দুর্নীতির তথ্য পেলে ছাড় নয়: ক‌মিশনার আমিনুল দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চান মাহামুদউল্লাহ রিয়াদ ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার সহ-সভাপতি আলী ও রোজারিও ঢাকা ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সুপার লিগে বাংলাদেশ পুঁজিবাজারে সূচক পতন বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু বুধবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চায় টাইগাররা শেষ বলে নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা মুশফিকের না যাওয়াকে পূর্ণ সমর্থন মাহমুদউল্লাহর ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬ যার যতই ক্ষমতা থাকুক, কেউই আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী রিফাত হত্যা: মিন্নির আবেদন খারিজ ঢাবির হলগুলোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ২৩ জানুয়ারি রকিবুলের হ্যাটট্রিকে ৮৯ রানে অলআউট স্কটল্যান্ড পাকিস্তান সফরের আগে পাঞ্জাবে তিন সন্ত্রাসী আটক