artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৮:২৭   |  ১১,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১০:২৪

বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন

media

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

দেশের বৈদেশিক বাণিজ্যকে সহজ ও আধুনিক করার একটি কর্মপরিকল্পনা তুলে ধরেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার সকালে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেল এই কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান।

অনুষ্ঠানটি আয়োজন করে এনবিআর এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি)।

প্রকাশিত কর্মপরিকল্পনায় দেশের কাস্টমসকে ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত কিভাবে উন্নয়ন করা হবে তার একটি বিশদ বিবরণ দেয়া হয়েছে। এই চার বছরে কবে কি কাজ করা হবে এবং সে কাজের ফলে কি ধরনের উন্নতি আসবে তার একটি তালিকা ব্যাখ্যাসহ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা মশিউর রহমান বলেন, “বাংলাদেশ কাস্টমস কে যে আধুনিকায়ন করা হচ্ছে তা ডব্লিউটিও'র যে চাহিদা সেই মোতাবেক করা হচ্ছে। এটি বাস্তবায়িত হলে বা এই আধুনিকীকরণটি সঠিকভাবে করতে পারলে আমাদের দেশে খুব সহজেই এই বৈদেশিক বাণিজ্য গুলো করা যাবে। আমাদের ডুইং বিজনেস সূচকে উন্নয়ন ঘটবে দেশে যারা বৈদেশিক বাণিজ্য করেন তাদের রাস্তাটা আমরা সহজ করে দিতে পারব।”

“কাস্টমস কে আধুনিক করার যে কর্মপরিকল্পনা আজকে প্রকাশ করা হলো এটি সঠিকভাবে বাস্তবায়িত হলে দেশের বেসরকারি খাত অত্যন্ত উপকৃত হবে।”, বলেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এবিআরের পক্ষে সদস্য খন্দকার মো. আমিনুর রহমান বলেন, “জাতীয় রাজস্ব বোর্ড এই কৌশল গত কর্মপরিকল্পনায় খুবই বিশদভাবে তুলে ধরেছে কবে কখন কিভাবে এই উন্নয়ন করা হবে। এই পরিকল্পনায় এটিও দেওয়া আছে আমাদের যে লক্ষ্য সেটা পূরণ হয়েছে কিনা সেটা বোঝার জন্য আমরা যেসব পরীক্ষা করব বা যেসব সূচক ব্যবহার করব তারও একটি বর্ণনা আছে। এটি একটি অত্যন্ত বিশদ এবং সুচারু কর্মপরিকল্পনা।”

বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবীদ এম মাশরুর রেজা এ সময় বলেন, “বাংলাদেশের উন্নতির সাথে তাদের বৈদেশিক বাণিজ্য অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বাংলাদেশ যে উচ্চ মধ্যম আয়ের দেশ হবে সেখানেও এই বৈদেশিক বাণিজ্যের অনেক বড় অবদান থাকবে আমরা আশা করি এই কর্মপরিকল্পনা বাংলাদেশের এই উন্নয়নে অনেক বড় অবদান রাখবে।”

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “কর্ম পরিকল্পনা নীতি বাস্তবায়নের একটা আধুনিক মাধ্যম। এর মাধ্যমে আমাদের দেশের ব্যবসায়ীরা আমাদের যে কাস্টমসের নিয়ম কানুন তার সাথে সহজেই নিজেদেরকে মানিয়ে নিতে পারবেন এবং তাদের ব্যবসার গতি পথ সহজ হবে।”

সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ উদাহরণ সৃষ্টির মতো শাস্তি হবে ডিসির: জনপ্রশাসন প্রতিমন্ত্রী