artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:৩৪

রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে

media

রাজধানী ঢাকাসহ দেশের সব বড় বড় শহরগুলোর রেললাইনের পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। বুড়িগঙ্গা ও তুরাগ নদীর অবৈধ দখল মুক্ত করার মতো রেলের জমিও মুক্ত করা হবে। এজন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রাজধানী ঢাকাসহ দেশের সব বড় বড় শহরগুলোর রেললাইনের পাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। বুড়িগঙ্গা ও তুরাগ নদীর অবৈধ দখল মুক্ত করার মতো রেলের জমিও মুক্ত করা হবে। এজন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আফছারুল আমীন, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্র লাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান এবং সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাংবাদিকদের বলেন, বিভিন্ন স্থানে রেলওয়ের কোটি কোটি টাকার জায়গা দখল করে নিয়েছে ভূমি দস্যুরা। রেলওয়ের কিছু অসৎ কর্মকর্তার যোগসাজশে এটি করা হয়েছে। তাই রেলের ধারে অবৈধ স্থাপনা উচ্ছেদের সুপারিশ করেছে কমিটি।

কমিটির সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমদ বলেন, নৌ মন্ত্রণালয় যেভাবে নদী দখলমুক্ত করছে সেই ভাবে রেলেও জমিও উদ্ধারের সুপারিশ করা হয়। বৈঠকে জানানো হয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক ‘মাদকাসক্ত সনাক্তকরণ ডোপ টেস্ট প্রবর্তন’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।

উক্ত প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি চাকরিতে প্রবেশকালে বাধ্যতামূলক ডোপটেস্ট করা হবে। সঠিকভাবে ডোপটেস্ট অব্যাহত রাখার পরামর্শ প্রদান করা হয়।

বৈঠকে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কার্যক্রমের উপর প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়। ব্যাটালিয়ন আনসার ফোর্স মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে অন্তর্ভুক্তকরণের সুপারিশ করা হয়।

ডেঙ্গুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইশতেহার ঘোষণা তাবিথের চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৮০ গোপীবাগে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বাস্কেটবল তারকা ব্রায়ান্টসহ নিহত ৯ রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস