artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৯:২৯   |  ১১,ভাদ্র ১৪২৬

তানজিমা তোয়া

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:০৫

শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ!

media

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

এছাড়াও বিদ্যালয়টি ঘেঁষে রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। উত্তর দিকে রয়েছে বাংলাদেশ বেতার ভবন, দক্ষিণে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পূর্বে সরকারি আবাসিক এলাকা এবং পশ্চিমে বিশ্বব্যাংক ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের কার্যালয়। 

সঙ্গতঃ কারণেই এ রাস্তা ধরে বহু মানুষের যাতায়াত। কিন্তু রাস্তায় খানাখন্দের কারণে যান চলাচলে বিঘ্ন ঘটার ফলে প্রতিদিনই সৃষ্টি হয় তীব্র যানজট। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায় বিদ্যালয়ের প্রবেশমুখ ও সামনের রাস্তায়। ইট বিছিয়ে ছাত্রীরা চলাচলের চেষ্টা করলেও প্রায়ই কেউ না কেউ পড়ে গিয়ে আহত হচ্ছে অথবা তাদের স্কুলড্রেস নষ্ট হয়ে যাচ্ছে। আবার প্রতিদিন তীব্র যানজটের কারণে অধিকাংশ শিক্ষার্থীকে দেরিতে ক্লাসে কিংবা পরীক্ষা হলে পৌঁছতে হচ্ছে। 

রাস্তাটির এ বেহাল অবস্থা সম্পর্কে প্রতিষ্ঠানটির গণিতের শিক্ষক নার্গিস ফারহানা বলেন, “একটি শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশের পরিবেশ কখনই এমন হওয়া উচিত নয়।” তিনি দ্রুত এ রাস্তাটির মেরামত দাবি করেন এবং এ রাস্তায় ভারি যান চলাচল বন্ধের দাবি জানান। 

এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধানশিক্ষক সৈয়দা জিন্নাতুন নূর বলেন, “যেহেতু এটা বাচ্চাদের স্কুল, তাই এর প্রবেশপথ নিরাপদ ও সুন্দর হওয়া বাঞ্ছনীয়। কিন্তু ভাঙা রাস্তার কারণে প্রায়ই কোমালমতি মেয়েরা স্কুলে ঢুকতে ভোগান্তিতে পড়ে যা কারো কাম্য নয়।” 

এ রাস্তায় যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ট্রাফিক পুলিশ মোতায়েন ও যানচলাচলে বিধি-নিষেধ আরোপ করার দাবিও জানান তিনি।

কয়েকজন অভিভাবক জানান, বিভিন্ন সময়ে ঢাকার অনেক রাস্তার সংস্কার হলেও গত কয়েক বছরে বিদ্যালয়টির সামনের রাস্তাটির কোনো সংস্কার হয়নি। গত বছর বর্ষাকালে কয়েকজন অভিভাবক নিজেরাই চাঁদা তুলে রাস্তাটি মেরামতের চেষ্টা করেন। কিন্তু ভারী ও মাত্রাতিরিক্ত যান চলাচলের জন্য তা ফলপ্রসু হয়নি। 

তানজিমা তোয়া, ৮ম শ্রেণির শিক্ষার্থী, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ