artk

তানজিমা তোয়া

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:০৫

শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ!

media

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

রাজধানীর প্রাণকেন্দ্র শেরেবাংলা নগরে অবস্থিত ‘শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়’ প্রবেশ মুখ যেন দুর্ভোগের অপর নাম। বর্ষাকালে এ দুর্ভোগ হয়ে যায় বর্ণনাতীত। গর্ত ও খানাখন্দে ভরা রাস্তাটি যদিও আগারগাঁওয়ের গুরুত্বপূর্ণ রাস্তাগুলোর একটি।

এছাড়াও বিদ্যালয়টি ঘেঁষে রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। উত্তর দিকে রয়েছে বাংলাদেশ বেতার ভবন, দক্ষিণে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পূর্বে সরকারি আবাসিক এলাকা এবং পশ্চিমে বিশ্বব্যাংক ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের কার্যালয়। 

সঙ্গতঃ কারণেই এ রাস্তা ধরে বহু মানুষের যাতায়াত। কিন্তু রাস্তায় খানাখন্দের কারণে যান চলাচলে বিঘ্ন ঘটার ফলে প্রতিদিনই সৃষ্টি হয় তীব্র যানজট। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায় বিদ্যালয়ের প্রবেশমুখ ও সামনের রাস্তায়। ইট বিছিয়ে ছাত্রীরা চলাচলের চেষ্টা করলেও প্রায়ই কেউ না কেউ পড়ে গিয়ে আহত হচ্ছে অথবা তাদের স্কুলড্রেস নষ্ট হয়ে যাচ্ছে। আবার প্রতিদিন তীব্র যানজটের কারণে অধিকাংশ শিক্ষার্থীকে দেরিতে ক্লাসে কিংবা পরীক্ষা হলে পৌঁছতে হচ্ছে। 

রাস্তাটির এ বেহাল অবস্থা সম্পর্কে প্রতিষ্ঠানটির গণিতের শিক্ষক নার্গিস ফারহানা বলেন, “একটি শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশের পরিবেশ কখনই এমন হওয়া উচিত নয়।” তিনি দ্রুত এ রাস্তাটির মেরামত দাবি করেন এবং এ রাস্তায় ভারি যান চলাচল বন্ধের দাবি জানান। 

এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধানশিক্ষক সৈয়দা জিন্নাতুন নূর বলেন, “যেহেতু এটা বাচ্চাদের স্কুল, তাই এর প্রবেশপথ নিরাপদ ও সুন্দর হওয়া বাঞ্ছনীয়। কিন্তু ভাঙা রাস্তার কারণে প্রায়ই কোমালমতি মেয়েরা স্কুলে ঢুকতে ভোগান্তিতে পড়ে যা কারো কাম্য নয়।” 

এ রাস্তায় যান চলাচলে শৃঙ্খলা ফেরাতে সকাল ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ট্রাফিক পুলিশ মোতায়েন ও যানচলাচলে বিধি-নিষেধ আরোপ করার দাবিও জানান তিনি।

কয়েকজন অভিভাবক জানান, বিভিন্ন সময়ে ঢাকার অনেক রাস্তার সংস্কার হলেও গত কয়েক বছরে বিদ্যালয়টির সামনের রাস্তাটির কোনো সংস্কার হয়নি। গত বছর বর্ষাকালে কয়েকজন অভিভাবক নিজেরাই চাঁদা তুলে রাস্তাটি মেরামতের চেষ্টা করেন। কিন্তু ভারী ও মাত্রাতিরিক্ত যান চলাচলের জন্য তা ফলপ্রসু হয়নি। 

তানজিমা তোয়া, ৮ম শ্রেণির শিক্ষার্থী, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

কেন্দ্রে ভোটার বাড়লে আমাদের জয়ের ব্যবধানও বাড়বে: আতিকুল ঢাকাকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলব: ইশরাক দোলনায় ঘুমিয়ে রাখা পুলিশপুত্রের লাশ মিলল পুকুরে ডেঙ্গুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইশতেহার ঘোষণা তাবিথের চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৮০ গোপীবাগে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বাস্কেটবল তারকা ব্রায়ান্টসহ নিহত ৯ রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস