artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৭:২৯

ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ

media

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গোলটেবিল আলোচনায় উপস্থাপিত প্রবন্ধে ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে আরও সতর্কতার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। অনুষ্ঠানে বক্তারা বলেন, ঋণ খেলাপীর বিষয়টি ক্রমেই উদ্বিগ্নের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় কর্পোরেট গ্যারান্টি খেলাপী কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গোলটেবিল আলোচনায় উপস্থাপিত প্রবন্ধে ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে আরও সতর্কতার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। অনুষ্ঠানে বক্তারা বলেন, ঋণ খেলাপীর বিষয়টি ক্রমেই উদ্বিগ্নের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় কর্পোরেট গ্যারান্টি খেলাপী কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ব্যাংকারদের ঋণ প্রদানের ক্ষেত্রে গ্যারান্টি সংক্রান্ত বিষয়গুলোতে স্বচ্ছ ধারণা থাকতে হবে। 

বুধবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘করপোরেট গ্যারান্টি: ডাজ ইট ওয়ার্ক ইন রিকভারি অব লোন’ শীর্ষক  গোলটেবিল বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিআইবিএমর মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মহা. নাজিমুদ্দিন। তিনি কর্পোরেট গ্যারান্টিতে ব্যাংকারদের আরো সর্তক থাকার ওপর জোরারোপ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমর অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন ও পরামর্শ এবং প্রশাসন ও হিসাব) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী। তিনি তার বক্তব্যে কর্পোরেট গ্যারান্টির বিভিন্ন দিক বিশ্লেষণ করেন।

গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমর সহাকারী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন। পাঁচ সদস্যের একটি গবেষণা দল এ গবেষণা সম্পন্ন করেন। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন বিআইবিএম-এর সহকারি অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন; বিআইবিএম-এর প্রভাষক মাকসুদা খাতুন এবং রিফাত জামান সৌরভ এবং ঢাকা ব্যাংক লিমিটেড-এর সিনিয়র অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শহিদুল ইসলাম।

গবেষণায় প্রাইমারী এবং সেকেন্ডোরি দুই ধরণের তথ্যের ব্যবহার করা হয়েছে। গবেষণায় দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে। এর বাইরে বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাদের সাক্ষাৎকার নেওয়া হয়।  একই সঙ্গে বাংলাদেশ ব্যাংক এবং বিআইবিএমর প্রকাশনা থেকে তথ্য নেওয়া হয়েছে। 

গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএমর নির্বাহী কমিটির সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. এম. মনিরুজ্জামান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. বরকত-এ-খোদা; বিআইবিএমর সুপারনিউমারারি অধ্যাপক  এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধূরী; বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি। 

বিআইবিএমর নির্বাহী কমিটির সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান বলেন, ঋণ খেলাপী ব্যাংকিং খাতের পরিচালনা এবং মুনাফার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে। বিষয়টি নিয়ে নীতি নির্ধারকরা ভাবছে, পরিস্থিতি উত্তোরণের জন্য বিভিন্ন পরিকল্পনা করছে।  

তিনি আরও বলেন, ব্যাংক ঋণে সর্তকতার পাশাপাশি প্রবৃদ্ধি যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেদিকটা বিবেচনায় রাখতে হবে। সার্বিক দিক বিবেচনা করতে হবে যাতে ব্যাংকও ক্ষতিগ্রস্থ না হয় একই সঙ্গে প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন হয়। 

বিআইবিএমর চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, কর্পোরেট গ্যারান্টির ক্ষেত্রে ব্যাংকারদের সর্তকতা বেশি জরুরী। কর্পোরেট ঋণের ঝুঁকিগুলো সর্ম্পকে ধারণা থাকলে ঋণ প্রদানে দুর্বলতাগুলো ব্যাংকারদের নজরে পড়বে। 

পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমর সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী  বলেন, কর্পোরেট গ্যারান্টি ঋণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়। ব্যাংকারদের কর্পোরেট গ্যারান্টি বিষয়ে অনেক ক্ষেত্রে স্বচ্ছ ধারণা নেই। এ ব্যাংকারদের আরও সতর্ক থাকতে হবে। প্রয়োগে দুর্বলতা কাটাতে হবে। শুধু জমি-জমা জামানত নিয়ে কর্পোরেট ঋণ দেওয়া ঠিক নয়। আইনি কিছু পরিবর্তন প্রয়োজন যাতে ব্যাংকের স্বার্থ রক্ষা পায়। আদালতে একটি আলাদা বেঞ্চ প্রয়োজন যা করপোরেট গ্যারান্টি সংক্রান্ত জটিলতা দ্রুত নিরসনে সহায়ক ভূমিকা রাখবে। 

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমর সাবেক সুপারনিউমারারি অধ্যাপক মো. ইয়াছিন আলি বলেন, কোন প্রতিষ্ঠান ঋণ খেলাপী হলে অন্য কোন ব্যাংক যেন ঋণ না দেয় সেই বিষয়ে বাংলাদেশ ব্যাংককে দেখভাল করতে হবে।

ঢাকা সিটি নির্বাচনে সেনা নামছে না: ইসি সচিব বিএনপির গণজোয়ারের দাবি দিবাস্বপ্ন: কাদের কেরানীগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শিক্ষাক্রমের বাইরে শিক্ষার্থীদের অতিরিক্ত বই পড়ানো বন্ধের নির্দেশ ইন্টারনেট সংযোগসহ ওয়ালটনের স্মার্ট রেফ্রিজারেটর কণ্ঠশিল্পী দ্বীন ইসলাম ২০১৯ সালের শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট মুজিববর্ষে বাড়ি পাবে ৬৮ হাজার দরিদ্র পরিবার গ্রাহক সেবা বাড়াতে বিআইবিএমের আউটসোর্সিংয়ে গুরুত্বারোপ ‘আমার কোন অবৈধ সম্পদ নেই’ ২০১৯ সালে ৫৬ সাংবাদিক নিহত: জাতিসংঘ সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে যশোরে গৃহবধু ধর্ষণ: খায়রুলের সম্পৃক্ততা পায়নি পিবিআই নির্বাচন যত ঘনিয়ে আসছে শাসকগোষ্ঠীর সন্ত্রাসীরা তত হিংস্র হচ্ছে: ফখরুল ৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন দুর্নীতির তথ্য পেলে ছাড় নয়: ক‌মিশনার আমিনুল দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চান মাহামুদউল্লাহ রিয়াদ ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার সহ-সভাপতি আলী ও রোজারিও ঢাকা ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সুপার লিগে বাংলাদেশ পুঁজিবাজারে সূচক পতন বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু বুধবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চায় টাইগাররা শেষ বলে নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা মুশফিকের না যাওয়াকে পূর্ণ সমর্থন মাহমুদউল্লাহর ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬ যার যতই ক্ষমতা থাকুক, কেউই আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী রিফাত হত্যা: মিন্নির আবেদন খারিজ ঢাবির হলগুলোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ২৩ জানুয়ারি রকিবুলের হ্যাটট্রিকে ৮৯ রানে অলআউট স্কটল্যান্ড পাকিস্তান সফরের আগে পাঞ্জাবে তিন সন্ত্রাসী আটক