artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৬:৫১

সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার

media

জেলা প্রশাসকদের কী নির্দেশনা দিয়েছেন- জানতে চাইলে সাইফুজ্জামান বলেন, “বলেছি, সরকারি জমি আরও উদ্যোগী হয়ে সরকারি জমি কিভাবে উদ্ধার করা যায় এবং বলেছি যে যত বেশি জমি পুউদ্ধার করবে, তাকে পুরস্কৃত করা হবে।”

সরকারি জমি উদ্ধারে জেলা প্রশাসকদেরকে নির্দেশ দিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, যারা বেশি জমি উদ্ধার করবেন, তাদের পুরস্কার দেয়া হবে।

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের পঞ্চম কার্যঅধিবেশনে বুধবার সচিবালয়ে জেলার নির্বাহী প্রধানদের সঙ্গে বৈঠক করেন ভূমিমন্ত্রী। বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, “জেলা প্রশাসকদের সাথে বেশ ভালো মিটিং হয়েছে এবং অনেকগুলো ভালো প্রস্তাব এসেছে।”

জেলা প্রশাসকদের কী নির্দেশনা দিয়েছেন- জানতে চাইলে সাইফুজ্জামান বলেন, “বলেছি, সরকারি জমি আরও উদ্যোগী হয়ে সরকারি জমি কিভাবে উদ্ধার করা যায় এবং বলেছি যে যত বেশি জমি পুউদ্ধার করবে, তাকে পুরস্কৃত করা হবে।”

জেলা প্রশাসকদের অনেকগুলো কাজ হলেও ভূমি নিয়ে তাদের অনেক কাজ রয়েছে, যা তাদের স্মরণ করিয়ে দেন ভূমিমন্ত্রী।

তিনি বলেন, “এখানে আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি এবং জনগণের সেবা কিভাবে বৃদ্ধি করা যায়। গতানুগতিক চিন্তা থেকে 'আউট অব দা বক্স' কীভাবে চিন্তা করা যায়? মানুষ কী চায় এবং সময় উপযোগী কিছু তাদেরকে দেওয়া যায় কি না।”

সাইফুজ্জামান বলেন, “এক্ষেত্রে আমি কিছু কিছু কথা বলেছি। যেমন জমি অধিগ্রহণের ক্ষেত্রে বেশ সমস্যা অনেক সময় হয় এবং যাদের জমি অধিগ্রহণ করা হয়, তাদের টাকা দেওয়ার ক্ষেত্রে পাওয়ার ক্ষেত্রে বেশ সমস্যা হচ্ছে।”

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৪ ধারার নোটিস জারির পর জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রতিকার চাওয়া ছাড়া কেউ কোনো মামলা করতে পারবে না বলে এর আগেই অনুশাসন দিয়েছিল মন্ত্রণালয়।

সম্মেলনে জেলা প্রশাসকদের নানা কর্মশালা আয়োজন ও তৃণমূল পর্যায়ে পরিদর্শন বাড়াতে বলেছেন ভূমিমন্ত্রী। কৃষি জমি যাতে নষ্ট না হয়, সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার কথাও জেলা প্রশাসকদের কাছে তুলে ধরেন তিনি।

জেলা প্রশাসকদের পক্ষ থেকে আসা প্রস্তাবের বিষয়ে সাইফুজ্জামান বলেন, উপজেলা পর্যায়ে যে সব নতুন ভবন তৈরি করা হচ্ছে, সে সব ভবনে রেকর্ডরুম রাখা হচ্ছে।

ব্রিটিশ আমলের কিছু আইন সময় উপযোগী করা প্রয়োজন সেগুলোর কাজ হাতে নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

দোলনায় ঘুমিয়ে রাখা পুলিশপুত্রের লাশ মিলল পুকুরে ডেঙ্গুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইশতেহার ঘোষণা তাবিথের চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৮০ গোপীবাগে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বাস্কেটবল তারকা ব্রায়ান্টসহ নিহত ৯ রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন