artk

স্টাফ রিপোর্টার

বুধবার, জুলাই ১৭, ২০১৯ ১০:২২
এইচএসসি ও সমমানের ফল

গড় পাস ৭৩.৯৩%, জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৯

media

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা ২০১৯-এর ফলাফলের অনুলিপি হস্তান্তর করা হয়েছে। 

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

এ বছর গড়ে পাস করেছে ৭৩ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী। মোট জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৯ জন শিক্ষার্থী। 

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছে  দুই হাজার ৫৪৩ জন। কারিগরি বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২। 

গত বছর পাসের হার ছিল ৬৬.৬৪ শতাংশ।

শিক্ষামন্ত্রী দুপুর সাড়ে ১২টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের ব্যাপারে সংবাদ সম্মেলনে ব্রিফ করবেন।

শিক্ষার্থীরা সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান এবং ইন্টারনেট বা মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট থেকে তাদের ফলাফল জানতে পারবে।

পরীক্ষার্থীদের তালিকা অনুযায়ী, এ বছর নয় হাজার ৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে ছয় লাখ ৬৪ হাজার ৪৯৬ ছাত্র ও ছয় লাখ ৮৭ হাজার ৯ জন ছাত্রী।

এদিকে এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষার ফল প্রকাশ প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানান, বুধবার বেলা ১টায় এইচএসসি ও ডিআইবিএস পরীক্ষার ফল স্ব স্ব কেন্দ্র বা প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে।

স্ব-স্ব প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড সম্পর্কে তিনি জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ Result কর্ণার-এ ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শীট ডাউনলোড করা যাবে।

এছাড়া www.educationboard.gov.bd ওয়েবসাইটের Result কর্ণার-এ ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহি কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্ট শিট (সফট কপি) পাওয়া যাবে। প্রয়োজনবোধে সংশ্লিষ্ট জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহি কর্মকর্তার দপ্তর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা হতে ফলের হার্ডকপি সরবরাহ করা হবে না।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার