artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১১:১৩   |  ৬,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ৯:২৬

যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না

লাইফস্টাইল ডেস্ক
media
সারারাত তেলটা মুখে বসতে দিতে হবে। প্রতিরাতে শুতে যাওয়ার আগে এভাবে মুখে তেল মাসাজ করলে আপনার মুখে বয়সের ছাপ পড়বে না।

চেহারায় বয়সের ছাপ পড়া নিয়ে উদ্বিগ্ন? এমনটা হওয়াই স্বাভাবিক। কারণ বয়সের সঙ্গে সঙ্গে আমাদের চেহারায় তার ছাপ পড়ে। অনেক সময় খাদ্যাভ্যাস, দূষিত আবহাওয়া, ধুলোবালি ইত্যাদির কারণে চেহারায় দ্রুতই বয়সের ছাপ পড়ে। অ্যান্টি-এজিং ক্রিম থেকে শুরু করে কেমিক্যাল ট্রিটমেন্ট কত কী চেষ্টা চলতেই থাকে। কিন্তু জানেন কি, এত কষ্ট না করেও বয়সের ছাপ এড়িয়ে চলা সম্ভব। আর সেজন্য দরকার খুবই পরিচিত একটি উপাদান। সেটি হলো নারিকেল তেল।

চিরপরিচিত নারিকেল তেলেই রয়েছে বলিরেখা আর কালো দাগছোপ দূরে রাখার অব্যর্থ গুণ! বিশ্বাস না হলে নিচের উপায়গুলো থেকে যেকোনো একটা মেনে চলার চেষ্টা করুন-

প্রথমে মুখ পরিষ্কার করে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। তোয়ালে দিয়ে চেপে পানিটা মুছে নিতে হবে। এরপর আঙুলের ডগায় সামান্য ভার্জিন নারিকেল তেল দিয়ে গোটা মুখে আর গলায় বৃত্তাকারে মাসাজ করুন। সারারাত তেলটা মুখে বসতে দিতে হবে। প্রতিরাতে শুতে যাওয়ার আগে এভাবে মুখে তেল মাসাজ করলে আপনার মুখে বয়সের ছাপ পড়বে না।

আপেল সাইডার ভিনিগার ও নারিকেল তেল


১ টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার, ১ টেবিল চামচ পানি আর কয়েক ফোঁটা ভার্জিন নারিকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। এবার তুলোর সাহায্যে সারা মুখে লাগিয়ে স্বাভাবিকভাবে শুকোতে দিন। এবার আরও খানিকটা নারিকেল তেল সারা মুখে মাসাজ করে সারা রাত রেখে দিন। আপেল সাইডার ভিনিগার ত্বকে অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে, আর নারিকেল তেল ত্বকে প্রয়োজনীয় আর্দ্রতা জুগিয়ে দূরে রাখে বয়সের চিহ্ন।

ভিটামিন ই ও নারিকেল তেল


একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ভিতরের তরল জিনিসটা বের করে নিন। এবার তাতে কয়েক ফোঁটা অর্গানিক নারিকেল তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পরিষ্কার মুখে এই তেলের মিশ্রণটা লাগিয়ে কয়েক মিনিট মাসাজ করুন। প্রতি রাতে করলে ত্বকের চোখে পড়ার মতো উন্নতি হবে। নিষ্প্রভ ও বয়সের ছাপ পড়া ত্বকে এই তেলের মিশ্রণটি বিশেষভাবে কার্যকর।

লেবু ও নারিকেল তেল


১ চা চামচ কাঁচা দুধে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মিশিয়ে ভালোভাবে নাড়ুন। দুধে কিছুক্ষণের মধ্যেই ছানা কেটে যাবে। এবার ওই ছানায় ১ টেবিল চামচ ভার্জিন নারিকেল তেল যোগ করে আরেকবার ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে দুই-তিন মিনিট মাসাজ করুন। তারপর ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। লেবুর রস ত্বক পরিষ্কার করে, রোমছিদ্রগুলোও সঙ্কুচিত করে দেয়। লেবুর ভিটামিন সি ত্বকের টানটানভাব বাড়িয়ে তুলে বলিরেখার উপস্থিতি চোখে পড়ার মতো কমিয়ে দেয়। পাশাপাশি ছানা কাটা দুধ আর নারিকেল তেল ত্বকে আর্দ্রতা জোগায়।

হলুদ গুঁড়া ও নারিকেল তেল


১ টেবিলচামচ ভার্জিন নারিকেল তেলে এক চিমটি হলুদ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। বলিরেখার উপর এই মিশ্রণটি লাগিয়ে ১৫-২০ মিনিট রাখতে হবে। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের অ্যান্টি অক্সিডান্ট ফ্রি র‍্যাডিকালের ক্ষতি থেকে ত্বককে সুরক্ষিত রাখে এবং কোলাজেন উৎপাদন বাড়িয়ে ত্বক টানটান রাখে আর নারিকেল তেল ত্বকে আর্দ্রতা আর কোমলতা জোগায়। ফলে আপনি পেয়ে যান তারুণ্যে ভরপুর টানটান কোমল ত্বক।

‘দেবী চৌধুরাণী’র পর ‘কপালকুণ্ডলা’ পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৯ জনের মৃত্যু মানুষের কঙ্কালে সাজানো এক গির্জা! অবশেষে মা পেল হাসপাতালের সেই শিশুটি বোমা সন্দেহে ঘিরে রাখা লাগেজে পাওয়া গেলো খণ্ডিত লাশ রাজধানীতে সক্রিয় ৪ জঙ্গি সদস্য আটক সিরিয়ার বড় ঘাঁটি ছাড়লো যুক্তরাষ্ট্র সারাদিন কম্পিউটারে কাজ করেন? চোখের যত্ন নেবেন কী ভাবে? জুয়ার বোর্ডে একদিনেই সম্রাট খুইয়েছেন ৪৫ কোটি টাকা! বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ঐক্যফ্রন্ট নেতারা খুলনাগামী ট্রেন চলে গেল রাজশাহীর পথে ভোলায় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ স্থগিত মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি