artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ৮:৩৩

রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩

স্টাফ রিপোর্টার
media
রামপুরার ওই বাসায় পরিবার নিয়ে থাকতেন চক্রের সদস্য জনি। জনি ও চক্রের বাকি দুই সদস্য খসরু ও রহম এর আগেও জাল নোট তৈরির মামলায় গ্রেপ্তার হয়ে কারাভোগ করেছে।

রাজধানীর রামপুরায় একটি ভবনে অভিযান চালিয়ে ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সোমবার সকালে রামপুরার পলাশবাগ মোড়ের একটি ভবনের অষ্টম তলার ফ্ল্যাটে অভিযান চালিয়ে সেখান থেকে ১৯ লাখ জাল রুপি ও রুপি তৈরির সরঞ্জাম এবং মূল কারিগর ও ব্যবসায়ীসহ তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ।

ডিবি পুলিশ জানায়, এর আগে ৯ জুলাই রামপুরার উলন রোডের একটি বাসায় অভিযান চালিয়ে জাল টাকা তৈরির একটি কারখানার সন্ধান পান তারা। সেখান থেকে রুপি তৈরিতে ব্যবহৃত বিশেষ ধরনের ফয়েল পেপার উদ্ধার করা হয়। সেই সূত্র ধরেই সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রামপুরার পলাশবাগ মোড়ের একটি বাড়ির অষ্টম তলার ফ্ল্যাটে জাল রুপি তৈরির কারখানার সন্ধান পান তারা।

এ সময় মোট ১৯ লাখ ভারতীয় জাল রুপির ৫০০ ও ২ হাজারের নোট ও জাল নোট তৈরি চক্রের কারিগর ও ব্যবসায়ী রফিকুল ইসলাম খসরু, জনি ডি কস্তা ও আব্দুর রহিম নামে তিনজনকে গ্রেপ্তার করা হয়। এ সময় সেখান থেকে জাল রুপি তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি কালার প্রিন্টার, একটি লেমিনেশন মেশিন, বিপুল পরিমাণ রুপি তৈরির কাগজ, বিভিন্ন ধরনের কালি, সিকিউরিটি সিল সম্বলিত স্ক্রিন বোর্ড, গাম ও সিলসহ একই ধরনের বিশেষ ফয়েল পেপারও উদ্ধার করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, রামপুরার ওই বাসায় পরিবার নিয়ে থাকতেন চক্রের সদস্য জনি। জনি ও চক্রের বাকি দুই সদস্য খসরু ও রহম এর আগেও জাল নোট তৈরির মামলায় গ্রেপ্তার হয়ে কারাভোগ করেছে। তবে তারা জামিনে বেরিয়ে এসে আবার আগের অপরাধেই যোগ দেয়। রফিকুল ইসলাম খসরুর নেতৃত্বে এই চক্রটি জাল নোট তৈরি করে এই চক্রটি। এরপর তৈরি করা এসব জাল রুপি সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জ, যশোরসহ বিভিন্ন সীমান্ত এলাকায় ব্যবসায়ীদের কাছে পৌঁছে দিত সে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগের বিভাগীয় কমিশনার মশিউর রহমান জানান, আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে ভারত থেকে পোশাক ও কোরবানির গরু আমদানির ব্যবসাকে সামনে রেখেই চক্রটি জাল রুপি তৈরি করে বিভিন্ন সীমান্তে পাচারের পরিকল্পনা করছিল। এরই মধ্যে প্রায় ১০ লাখ ভারতীয় জাল রুপি বাজারে ছেড়েছে। আর তাদের কাছ থেকে যে পরিমাণ জাল নোট তৈরির কাগজ উদ্ধার করা হয়েছে, তা দিয়ে অন্তত দুই কোটি জাল রুপি ছাপানো সম্ভব। জাল নোট তৈরির এই চক্রের সঙ্গে আরও কেউ জড়িত আছে কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে।

অভিযানের পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম জানান, এই কারিগররা এর আগেও ঈদকে কেন্দ্র করে জাল টাকা বানিয়েছে এবং একই অপরাধে কারাভোগও করেছে।

ডেঙ্গুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ইশতেহার ঘোষণা তাবিথের চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৮০ গোপীবাগে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বাস্কেটবল তারকা ব্রায়ান্টসহ নিহত ৯ রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস