artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১০:৪৭   |  ১১,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ৮:৩৩

রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩

স্টাফ রিপোর্টার
media
রামপুরার ওই বাসায় পরিবার নিয়ে থাকতেন চক্রের সদস্য জনি। জনি ও চক্রের বাকি দুই সদস্য খসরু ও রহম এর আগেও জাল নোট তৈরির মামলায় গ্রেপ্তার হয়ে কারাভোগ করেছে।

রাজধানীর রামপুরায় একটি ভবনে অভিযান চালিয়ে ভারতীয় জাল রুপি তৈরির কারখানার সন্ধান পেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সোমবার সকালে রামপুরার পলাশবাগ মোড়ের একটি ভবনের অষ্টম তলার ফ্ল্যাটে অভিযান চালিয়ে সেখান থেকে ১৯ লাখ জাল রুপি ও রুপি তৈরির সরঞ্জাম এবং মূল কারিগর ও ব্যবসায়ীসহ তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ।

ডিবি পুলিশ জানায়, এর আগে ৯ জুলাই রামপুরার উলন রোডের একটি বাসায় অভিযান চালিয়ে জাল টাকা তৈরির একটি কারখানার সন্ধান পান তারা। সেখান থেকে রুপি তৈরিতে ব্যবহৃত বিশেষ ধরনের ফয়েল পেপার উদ্ধার করা হয়। সেই সূত্র ধরেই সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রামপুরার পলাশবাগ মোড়ের একটি বাড়ির অষ্টম তলার ফ্ল্যাটে জাল রুপি তৈরির কারখানার সন্ধান পান তারা।

এ সময় মোট ১৯ লাখ ভারতীয় জাল রুপির ৫০০ ও ২ হাজারের নোট ও জাল নোট তৈরি চক্রের কারিগর ও ব্যবসায়ী রফিকুল ইসলাম খসরু, জনি ডি কস্তা ও আব্দুর রহিম নামে তিনজনকে গ্রেপ্তার করা হয়। এ সময় সেখান থেকে জাল রুপি তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি কালার প্রিন্টার, একটি লেমিনেশন মেশিন, বিপুল পরিমাণ রুপি তৈরির কাগজ, বিভিন্ন ধরনের কালি, সিকিউরিটি সিল সম্বলিত স্ক্রিন বোর্ড, গাম ও সিলসহ একই ধরনের বিশেষ ফয়েল পেপারও উদ্ধার করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, রামপুরার ওই বাসায় পরিবার নিয়ে থাকতেন চক্রের সদস্য জনি। জনি ও চক্রের বাকি দুই সদস্য খসরু ও রহম এর আগেও জাল নোট তৈরির মামলায় গ্রেপ্তার হয়ে কারাভোগ করেছে। তবে তারা জামিনে বেরিয়ে এসে আবার আগের অপরাধেই যোগ দেয়। রফিকুল ইসলাম খসরুর নেতৃত্বে এই চক্রটি জাল নোট তৈরি করে এই চক্রটি। এরপর তৈরি করা এসব জাল রুপি সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জ, যশোরসহ বিভিন্ন সীমান্ত এলাকায় ব্যবসায়ীদের কাছে পৌঁছে দিত সে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগের বিভাগীয় কমিশনার মশিউর রহমান জানান, আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে ভারত থেকে পোশাক ও কোরবানির গরু আমদানির ব্যবসাকে সামনে রেখেই চক্রটি জাল রুপি তৈরি করে বিভিন্ন সীমান্তে পাচারের পরিকল্পনা করছিল। এরই মধ্যে প্রায় ১০ লাখ ভারতীয় জাল রুপি বাজারে ছেড়েছে। আর তাদের কাছ থেকে যে পরিমাণ জাল নোট তৈরির কাগজ উদ্ধার করা হয়েছে, তা দিয়ে অন্তত দুই কোটি জাল রুপি ছাপানো সম্ভব। জাল নোট তৈরির এই চক্রের সঙ্গে আরও কেউ জড়িত আছে কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে।

অভিযানের পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম জানান, এই কারিগররা এর আগেও ঈদকে কেন্দ্র করে জাল টাকা বানিয়েছে এবং একই অপরাধে কারাভোগও করেছে।

স্বাধীনতা অর্জনের পর নতুন পতাকা পেলো বাংসামোরো মুসলিমরা ক্যাটরিনা পেঁয়াজের মতো বহু স্তর : রণবীর ডিসির পিয়ন প্রেমিকা সাধনা সম্পর্কে যা জানা গেল অসামাজিক কার্যকলাপের দায়ে যুব মহিলালীগ নেত্রীসহ আটক ১৯ ‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’