artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১০:৩১   |  ১১,ভাদ্র ১৪২৬

স্পোর্টস ডেস্ক

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৯:৩৩

সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই

media

পাচঁবার বর্ষসেরা আম্পায়ার সায়মন টাফেল

ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচের শেষ ওভারে ইংল্যান্ডকে দেয়া ওভারথ্রোর ৬ রান নিয়ে প্রশ্ন ওঠার পর একজন সাবেক আম্পায়ার বলছেন, মাঠের আম্পায়াররা বিচারে ভুল করেছেন।

তিনি বলেছেন, “এটা নিশ্চিত একটি ভুল, এটা বিচারের ভুল।” 

অস্ট্রেলিয়ার সাবেক এই আম্পায়ার- যিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের এলিট প্যানেলের অংশ ছিলেন- টানা পাঁচবার আইসিসির বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছিলেন।

দ্য এজ এবং সিডনি মর্নিং হেরাল্ড সংবাদপত্রকে তিনি বলেন, “ইংল্যান্ডকে ৫ রান দেয়া উচিৎ ছিল, ৬ রান নয়।” 

“মূলত ভুল হয়েছে টাইমিংয়ে, যখন ফিল্ডার বল ছোড়েন তখন থেকে ওভারথ্রো ধরা হয়”- সায়মন টফেলের মতামত।

ইংল্যান্ড ওই ৬ রান পাওয়ার পরে নির্ধারিত ৫০ ওভারে নিউজিল্যান্ডের করা ২৪১ রানকে ছুঁয়ে ফেলে, ফলে ম্যাচটি টাই হয়। আর চ্যাম্পিয়ন কে হবে, তা নির্ধারিত হয় সুপার ওভারে- আর শেষ পর্যন্ত বিশ্বকাপ জিতে নেয় ইংল্যান্ড।

আইন কী বলছে?

আইসিসির আইনের ১৯.৮ ধারায় বলা হয়েছে: ওভাথ্রোয়ের ক্ষেত্রে যদি বাউন্ডারি হয়ে যায় সেক্ষেত্রে ব্যাটসম্যানরা ইতোমধ্যে যে রান করে ফেলেছে, সেই রান যোগ হবে, আর ব্যাটসম্যান যদি একে অপরকে অতিক্রম না করে, সেই রান যোগ হবে না।

টেলিভিশন ফুটেজে দেখা গেছে যে শেষ ওভারের চতুর্থ বলে নিউজিল্যাণ্ডের ফিল্ডার মার্টিন গাপটিল যখন থ্রো করেন, তখনও বেন স্টোকস এবং আদিল রশীদ দ্বিতীয় রান নেওয়ার জন্য একে অপরকে অতিক্রম করেননি।

“থ্রোয়ের সময় তারা দু'জন একে অপরকে অতিক্রম করেননি। দৃশ্যপট যা বলছে, এখানে পাঁচ রান হওয়ার কথা, আর পরের বলেও বেন স্টোকসের নন-স্ট্রাইক প্রান্তে থাকার কথা,” বলেছেন সায়মন টফেল।

তবে তিনি এমন কথাও বলেন যে আম্পায়ারদের মনে হতেই পারে ব্যাটসম্যানরা একে অপরকে অতিক্রম করেছে। তবে এখানে আম্পায়ারকে রান আউট দেখতে হবে, দেখতে হবে কখন থ্রো হচ্ছে, কখন ব্যাটসম্যানরা একে অপরকে অতিক্রম করছে।

কী ঘটেছিল তখন?

ইংল্যান্ডের শেষ ওভারে প্রয়োজন ছিল ১৫ রান। এমন সময় বল হাতে নেন ট্রেন্ট বোল্ট। উইকেটে দাঁড়িয়ে বেন স্টোকস প্রথম দুই বলে স্ট্রাইক ছাড়েননি, কোন রানও নেননি। তৃতীয় বলে মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে বুঝিয়ে দেন কেন তিনি স্ট্রাইক ছাড়েননি।

তবে ম্যাচের মোড় ঘোরে পরের বলে, যেখানে দৌড়ে মাত্র দুটি রান আসার কথা, সেখানে বেন স্টোকস ডাইভ দেয়ার পর বল ব্যাটে লেগে তা মাঠের বাইরে চলে যায়। তখন আম্পায়াররা সংকেত দেন যে মোট রান হবে ৬।

এ নিয়ে খানিকটা খটকা ছিল মাঠেও - বেন স্টোকস সাথে সাথে হাত উঠিয়ে জানান দেন যে তিনি ইচ্ছাকৃতভাবে ব্যাট বলে লাগাননি।

প্রথমে দৌড়ে নেয়া দুই রানের সাথে যোগ হয় ওভারথ্রোতে আসা চার, মোট রান হয় ছয়। এর ফলে পরের দুই বলে প্রয়োজন ছিল তিন রান।

দুই বলেই দৌড়ে দুই রান নিতে গিয়ে আউট হন নন স্ট্রাইকার। তবে দুটি রান আসে এই দুই বল থেকে, ম্যাচ হয় টাই।

ক্যাটরিনা পেঁয়াজের মতো বহু স্তর : রণবীর ডিসির পিয়ন প্রেমিকা সাধনা সম্পর্কে যা জানা গেল অসামাজিক কার্যকলাপের দায়ে যুব মহিলালীগ নেত্রীসহ আটক ১৯ ‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি