artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১০:৩৯   |  ১১,ভাদ্র ১৪২৬

আই-টেক ডেস্ক

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৯:১৬

চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন

media

ইলেকট্রিক মোটরসাইকেলের বাজারে এবার পা রাখতে চলেছে আমেরিকান অভিজাত কোম্পানি হার্লে ডেভিডসন। ২০২০ সালের মধ্যে ‘লাইভওয়্যার’ নামে এই ইলেকট্রিক ক্রুজার বাইকটি বাজারে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছে কোম্পানিটি। 

২০১৮ সালে ইআইসিএমএতে এবং ২০১৯ সালে কনজিউমার ইলেক্ট্রনিক ফোরামে এই বাইকটির প্রথম ঝলক দেখা গেলেও এমিয়ার বাজারে তা কবে ছাড়া হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। েএখন থেকেই অনলাইনে এই বাইকের অর্ডার নেয়া হচ্ছে। 

বাইকটির দাম ধার্য করা হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ২৪ লাখ টাকা। 

এই ই-বাইকটিতে রয়েছে নতুন ধরনের ইঞ্জিন। হার্লে-ডেভিডসন এই নতুন ইঞ্জিনের নাম রেখেছে ‘রেভেলেশন’। এছাড়াও এই বাইকে রয়েছে নানা নতুন অত্যাধুনিক ফিচার্স। বাইকের এইচ-ডি কানেক্ট-এর মাধ্যমে চালক বাইকটির ব্যাটারির চার্জ, সার্ভিসিংয়ের সময় সবই জানতে পারবেন হার্লে-ডেভিডসনের নিজস্ব অ্যাপের মাধ্যমে। এই বাইকটিই প্রথম সেলুলার কানেক্টেড ইলেকট্রিক বাইক।

এই বাইকটির সর্বোচ্চ গতি ১৭৭ কিলোমিটার প্রতি ঘণ্টা। এছাড়াও বাইকটি শূন্য থেকে ১০০ কিলোমিটারে পৌঁছতে পারে মাত্র ৩.৫ সেকেন্ডে। বাইকটিতে থাকছে ট্রাকশন কন্ট্রোল এবং এবিএসের মত অত্যাধুনিক প্রযুক্তি। স্টিল ফ্রেম বাইকটির ঝাঁ চকচকে লুক আর মনোশক সাসপেনশন বাইকটিতে এনেছে স্বাছন্দ্য। বাইকটিতে রয়েছে বিভিন্ন রাইডার মোডস, ব্লুটুথের সুবিধা এবং কালার টিএফটি মনিটর। এছাড়াও বাইকটির অ্যাক্সিলারেটরে চাপ দিলেই পাওয়া যাবে হার্লে-ডেভিডসনের ইঞ্জিনের গর্জন।

বহুকাল ধরেই হার্লে-ডেভিডসনের নানা মডেল বাইকপ্রেমীদের কাছে জনপ্রিয় হয়েছে। এই বাইকটি ইলেকট্রিক মোটরসাইকেলের দুনিয়া বদলে দেবে বলেও আশা সংশ্লিষ্টদের। 

স্বাধীনতা অর্জনের পর নতুন পতাকা পেলো বাংসামোরো মুসলিমরা ক্যাটরিনা পেঁয়াজের মতো বহু স্তর : রণবীর ডিসির পিয়ন প্রেমিকা সাধনা সম্পর্কে যা জানা গেল অসামাজিক কার্যকলাপের দায়ে যুব মহিলালীগ নেত্রীসহ আটক ১৯ ‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’