artk

আই-টেক ডেস্ক

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৯:১৬

চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন

media

ইলেকট্রিক মোটরসাইকেলের বাজারে এবার পা রাখতে চলেছে আমেরিকান অভিজাত কোম্পানি হার্লে ডেভিডসন। ২০২০ সালের মধ্যে ‘লাইভওয়্যার’ নামে এই ইলেকট্রিক ক্রুজার বাইকটি বাজারে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছে কোম্পানিটি। 

২০১৮ সালে ইআইসিএমএতে এবং ২০১৯ সালে কনজিউমার ইলেক্ট্রনিক ফোরামে এই বাইকটির প্রথম ঝলক দেখা গেলেও এমিয়ার বাজারে তা কবে ছাড়া হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। েএখন থেকেই অনলাইনে এই বাইকের অর্ডার নেয়া হচ্ছে। 

বাইকটির দাম ধার্য করা হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ২৪ লাখ টাকা। 

এই ই-বাইকটিতে রয়েছে নতুন ধরনের ইঞ্জিন। হার্লে-ডেভিডসন এই নতুন ইঞ্জিনের নাম রেখেছে ‘রেভেলেশন’। এছাড়াও এই বাইকে রয়েছে নানা নতুন অত্যাধুনিক ফিচার্স। বাইকের এইচ-ডি কানেক্ট-এর মাধ্যমে চালক বাইকটির ব্যাটারির চার্জ, সার্ভিসিংয়ের সময় সবই জানতে পারবেন হার্লে-ডেভিডসনের নিজস্ব অ্যাপের মাধ্যমে। এই বাইকটিই প্রথম সেলুলার কানেক্টেড ইলেকট্রিক বাইক।

এই বাইকটির সর্বোচ্চ গতি ১৭৭ কিলোমিটার প্রতি ঘণ্টা। এছাড়াও বাইকটি শূন্য থেকে ১০০ কিলোমিটারে পৌঁছতে পারে মাত্র ৩.৫ সেকেন্ডে। বাইকটিতে থাকছে ট্রাকশন কন্ট্রোল এবং এবিএসের মত অত্যাধুনিক প্রযুক্তি। স্টিল ফ্রেম বাইকটির ঝাঁ চকচকে লুক আর মনোশক সাসপেনশন বাইকটিতে এনেছে স্বাছন্দ্য। বাইকটিতে রয়েছে বিভিন্ন রাইডার মোডস, ব্লুটুথের সুবিধা এবং কালার টিএফটি মনিটর। এছাড়াও বাইকটির অ্যাক্সিলারেটরে চাপ দিলেই পাওয়া যাবে হার্লে-ডেভিডসনের ইঞ্জিনের গর্জন।

বহুকাল ধরেই হার্লে-ডেভিডসনের নানা মডেল বাইকপ্রেমীদের কাছে জনপ্রিয় হয়েছে। এই বাইকটি ইলেকট্রিক মোটরসাইকেলের দুনিয়া বদলে দেবে বলেও আশা সংশ্লিষ্টদের। 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা