artk

আই-টেক ডেস্ক

সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৯:১৬

চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন

media

ইলেকট্রিক মোটরসাইকেলের বাজারে এবার পা রাখতে চলেছে আমেরিকান অভিজাত কোম্পানি হার্লে ডেভিডসন। ২০২০ সালের মধ্যে ‘লাইভওয়্যার’ নামে এই ইলেকট্রিক ক্রুজার বাইকটি বাজারে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছে কোম্পানিটি। 

২০১৮ সালে ইআইসিএমএতে এবং ২০১৯ সালে কনজিউমার ইলেক্ট্রনিক ফোরামে এই বাইকটির প্রথম ঝলক দেখা গেলেও এমিয়ার বাজারে তা কবে ছাড়া হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। েএখন থেকেই অনলাইনে এই বাইকের অর্ডার নেয়া হচ্ছে। 

বাইকটির দাম ধার্য করা হয়েছে ৩০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ২৪ লাখ টাকা। 

এই ই-বাইকটিতে রয়েছে নতুন ধরনের ইঞ্জিন। হার্লে-ডেভিডসন এই নতুন ইঞ্জিনের নাম রেখেছে ‘রেভেলেশন’। এছাড়াও এই বাইকে রয়েছে নানা নতুন অত্যাধুনিক ফিচার্স। বাইকের এইচ-ডি কানেক্ট-এর মাধ্যমে চালক বাইকটির ব্যাটারির চার্জ, সার্ভিসিংয়ের সময় সবই জানতে পারবেন হার্লে-ডেভিডসনের নিজস্ব অ্যাপের মাধ্যমে। এই বাইকটিই প্রথম সেলুলার কানেক্টেড ইলেকট্রিক বাইক।

এই বাইকটির সর্বোচ্চ গতি ১৭৭ কিলোমিটার প্রতি ঘণ্টা। এছাড়াও বাইকটি শূন্য থেকে ১০০ কিলোমিটারে পৌঁছতে পারে মাত্র ৩.৫ সেকেন্ডে। বাইকটিতে থাকছে ট্রাকশন কন্ট্রোল এবং এবিএসের মত অত্যাধুনিক প্রযুক্তি। স্টিল ফ্রেম বাইকটির ঝাঁ চকচকে লুক আর মনোশক সাসপেনশন বাইকটিতে এনেছে স্বাছন্দ্য। বাইকটিতে রয়েছে বিভিন্ন রাইডার মোডস, ব্লুটুথের সুবিধা এবং কালার টিএফটি মনিটর। এছাড়াও বাইকটির অ্যাক্সিলারেটরে চাপ দিলেই পাওয়া যাবে হার্লে-ডেভিডসনের ইঞ্জিনের গর্জন।

বহুকাল ধরেই হার্লে-ডেভিডসনের নানা মডেল বাইকপ্রেমীদের কাছে জনপ্রিয় হয়েছে। এই বাইকটি ইলেকট্রিক মোটরসাইকেলের দুনিয়া বদলে দেবে বলেও আশা সংশ্লিষ্টদের। 

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ