artk
সোমবার, জুলাই ১৫, ২০১৯ ৯:৫৩

ভালোবাসলে দূরে থাকবে যেসব রোগ

লাইফস্টাইল ডেস্ক
media
মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধেও ভালো কাজে দেয় ভালোবাসা।  ইউনিভার্সিটি অফ আইওয়ার’র এক গবেষণায় দেখা গেছে, ওভারিয়ান বা জরায়ুর ক্যান্সারের ঝুঁকি কমে যায় সুখী নারীদের। 

প্রেমে পড়ে কেউ কবিতা লেখেন, কখনো কখনো গেয়ে ওঠেন কোনো পছন্দের গান। মনের মধ্যে ঘুরে বেড়ায় রংধনু রঙের প্রজাপতিগুলো। ভালোবাসলে পৃথিবীটাই আরও সুন্দর হয়ে যায়।

তাই তো মানুষ ভালোবাসে। সে ভালোবাসা প্রিয় মানুষটিকে যেমন ভালো রাখে তেমনি আমাদের জীবনেও আশির্বাদ হয়ে দেখা দেয়। কারণ অনেক রোগও কাছে আসার সাহস করে না।

ভালোবাসলে যে রোগগুলো থেকে থাকা যায় অনেক দূরে:

ব্যথা কমে
সম্প্রতি আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গবেষকরা দেখিয়েছেন, গভীর ভালোবাসা ব্যথা থেকে মুক্তি দিতে পারে। প্রিয় মানুষটির সান্নিধ্য ৪০ শতাংশ মাঝারি ধরনের ব্যথা এবং ১০ থেকে ১৫ ভাগ তীব্র ব্যথা কমাতে সাহায্য করে।


হার্ট ভালো থাকে
ভালোবাসা থেকে হৃদয়কে কি আর আলাদা করা যায়? ভালোবাসা থাকলে সেই দম্পতির হার্টের অসুখের ঝুঁকি অন্যদের তুলনায় কম। এরা বাঁচেও অসুখী দম্পতিদের তুলনায় বেশি।
 
রক্তচাপ কমিয়ে আনে
মানুষটিকে দেখলেই আপনার তৃষ্ণা পায় বা মাথা ঝিমঝিম করে উঠতে পারে। এসবই কিন্তু নিম্ন রক্তচাপের ফল। নর্থ ক্যারোলিনা ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে, নিয়মিত শারীরিক সম্পর্ক নিয়ন্ত্রণে আনতে পারে উচ্চ রক্তচাপ।

কোলেস্টরেল নিয়ে ভাবনার কিছু নেই
অনেকেই আছেন যারা প্রেমে পড়েই মোটা হতে থাকেন। এটা অবশ্য বিয়ের পর বেশিরভাগ সুখী দম্পতির মাঝেই দেখা যায়। কিন্তু একথাও সত্য যে, ভালোবাসা ক্ষতিকর কোলেস্টরেল কমিয়ে দেয়।

ক্যান্সারও প্রতিরোধ করে
মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধেও ভালো কাজে দেয় ভালোবাসা।  ইউনিভার্সিটি অফ আইওয়ার’র এক গবেষণায় দেখা গেছে, ওভারিয়ান বা জরায়ুর ক্যান্সারের ঝুঁকি কমে যায় সুখী নারীদের। 
 
এছাড়াও ভালোবাসা বাড়িয়ে দেয় ত্বকের উজ্জ্বলতা। স্নায়ুকে শক্তিশালী করে তোলে ও স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা