artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৭:৩৯   |  ৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ১০:২৭

শিশু যৌন অপরাধের বিতর্ক নিয়ে ট্রাম্পের মন্ত্রী অ্যালেক্স একোস্টার পদত্যাগ

media

প্রেসিডেন্ট ট্রাম্প, এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মত বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে সংশ্রব থাকা ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইন গত ৬ জুলাই শিশু পাচারের অভিযোগে নিউ ইয়র্কে গ্রেপ্তার হওয়ার পর পুরোনো বিতর্ক আবার নতুন করে সামনে আসে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের শ্রমমন্ত্রী অ্যালেক্সান্ডার একোস্টা পুরোনো একটি শিশু যৌন অপরাধ মামলা নিয়ে বিতর্কের মধ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ফ্লোরিডার সাবেক কৌঁসুলি একোস্টা শুক্রবার হোয়াইট হাউজ থেকেই এ ঘোষণা দেন। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প তার পাশেই ছিলেন।

ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইনের বিরুদ্ধে ওই পুরোনো মামলার সুরাহা একস্টা যেভাবে করেছিলেন তা নিয়ে বিতর্কের জেরে ডেমোক্র্যাটরা তার পদত্যাগ দাবি করেছিল।

ট্রাম্প বলেছেন, তার কথায় একোস্টা পদত্যাগ করেননি। একোস্টা নিজেই এ সিদ্ধান্ত নিয়েছেন। তার জায়গায় এখন উপ-শ্রমমন্ত্রী প্যাট্রিক পিজেল্লা ভারপ্রাপ্ত শ্রমমন্ত্রী হিসাবে কাজ করবেন বলে জানান ট্রাম্প।

একোস্টা ২০০৮ সালে দক্ষিণ ফ্লোরিডার এটর্নি থাকাকালে জেফরি এপস্টেইনকে যৌনতার জন্য শিশু পাচারের একটি মামলায় বিচার থেকে অব্যাহতির ব্যবস্থা করে ব্যাপকভাবে সমালোচিত হন।

প্রেসিডেন্ট ট্রাম্প, এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মত বড় বড় রাজনৈতিক ব্যক্তিত্বদের সঙ্গে সংশ্রব থাকা ধনাঢ্য ব্যবসায়ী জেফরি এপস্টেইন গত ৬ জুলাই শিশু পাচারের অভিযোগে নিউ ইয়র্কে গ্রেপ্তার হওয়ার পর পুরোনো বিতর্ক আবার নতুন করে সামনে আসে।

অল্পবয়সী মেয়েদের পাচার করা এবং যৌনতার জন্য শিশু পাচার চক্রে জড়িত থাকারও অভিযোগ আনা হয়েছে এপস্টেইনের বিরুদ্ধে। একদশক আগে এই এপস্টেইনকেই একইরকম অভিযোগে বিচার থেকে বাঁচাতে একোস্টা তার আইনজীবীদের সঙ্গে একটি গোপন সমঝোতা চুক্তি ‘প্লি-ডিল’ করেছিলেন।

জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ