artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১:৩১   |  ৫,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ৯:২৮

বিপৎসীমার ৩৫ সেমি ওপর দিয়ে প্রবাহিত তিস্তার পানি

media

ভারী বর্ষণ আর অব্যাহত উজানের ঢলে তিস্তার পানি দোয়ানি পয়েন্টে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার সন্ধ্যার পর ভয়ঙ্কর রূপ ধারণ করায় তিস্তা ব্যারেজ এলাকা ও চরাঞ্চলে পানি উন্নয়ন বোর্ড রেড এলার্ট জারি করেছে।

ভারী বর্ষণ আর অব্যাহত উজানের ঢলে তিস্তার পানি দোয়ানি পয়েন্টে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার সন্ধ্যার পর ভয়ঙ্কর রূপ ধারণ করায় তিস্তা ব্যারেজ এলাকা ও চরাঞ্চলে পানি উন্নয়ন বোর্ড রেড এলার্ট জারি করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী হাফিজুর রহমান। তিনি জানান, শুক্রবার সন্ধ্যা ৬টায় তিস্তার পানি প্রবাহ দোয়ানি পয়েন্টে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানির উচ্চতা ৫২.৯৫ সেন্টিমিটার।

পানি বৃদ্ধির ফলে লালমনিরহাটে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে। দেখা দিয়েছে প্রচণ্ড নদী ভাঙন। গত দু’দিনে তিস্তার ভাঙনে শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে বলে তিনি উল্লেখ করেন।

এদিকে ভারী বর্ষণ ও উজানের ঢলে আতঙ্কিত হয়ে পড়েছেন তিস্তাপাড়ের মানুষ। ঢলের গর্জনে পানিবন্দি এসব মানুষের চোখে এখন ঘুম নেই। অন্যদিকে পাঁচদিন ধরে রান্না করতে না পারায় বিশুদ্ধ পানি ও খাবার সংকটে ভুগছেন তারা।

স্থানীয় সূত্রে জানা যায়, জেলার প্রায় ২৫ হাজার পরিবার এখন দুর্বিষহ জীবনযাপন করছেন। এদিকে ধরলার পানি কুলাঘাট পয়েন্টে বিপদসীমার ১৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তা ব্যারাজের ডালিয়ার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, শুক্রবার দুপুরে তিস্তার পানি ব্যারেজ পয়েন্টে একটু কম থাকলেও সন্ধ্যা ৬টার দিকে হঠাৎ উজানের ঢলে পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে।

ব্যারাজ রক্ষায় ওই এলাকা ও চরাঞ্চলে রেড এলার্ট জারি করা হয়েছে। লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, জেলার বন্যাদুর্গত পরিবারগুলো জন্য ১১শ মেট্রিক টন চাল ও আড়াই লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

শুক্রবার প্রায় ১২শ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, সার্বিক বন্যা পরিস্থিতি নিয়ে শুক্রবার (১২ জুলাই) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানান, ভারী বৃষ্টি ও উজান থেকে আসা ঢলে দেশের ১০ জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। একইসঙ্গে তিনি বন্যা আক্রান্ত হতে পারে এমন জেলায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে বলেও গণমাধ্যমকে জানান।

বন্যপরিস্থিতি মোকাবিলা প্রসঙ্গে তিনি বলেন, বন্যা আক্রান্ত জেলাগুলোতে পাঠানো হয়েছে দুই কোটি ৯৩ লাখ টাকা, সাড়ে ১৭ হাজার টন চাল এবং ৫০ হাজার প্যাকেট শুকনা খাবার। এসব জেলায় দু’এক দিনের মধ্যে পৌঁছে যাবে ৫০০ তাবু, তৈরি করা হয়েছে মেডিকেল টিম।

অতিবৃষ্টির কারণে দেশের কয়েকটি অঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দেয়ায় বন্যা মোকাবিলায় পূর্ব প্রস্তুতি হিসেবে মাঠপর্যায়ের সঙ্গে সমন্বয় করে ব্যাপক প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী- উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

অভিযোগ প্রমাণ করতে না পারলে আইনি ব্যবস্থা নেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম ইকবাল জামালপুরে বন্যার পানিতে ডুবে ৩ জনের প্রাণহানি কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ফেনীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ নেতাকর্মী গ্রেপ্তার কে এই প্রিয়া সাহা? ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি