artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১:১৮   |  ৫,শ্রাবণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ১০:৫২

অস্ত্র আইনে দণ্ড কমের ব্যাখ্যা চান হাইকোর্ট

media

অস্ত্র মামলা আইনের বিধান অনুযায়ী আসামিকে নির্ধারিত সাজার (সর্বনিম্ন ১০ বছর) থেকে কম (৭ বছরের দণ্ড) সাজা দেয়ার কারণ জানাতে নাটোরের তিন নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক বেগম রুবাইয়া ইয়াসমিনের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট।

অস্ত্র মামলা আইনের বিধান অনুযায়ী আসামিকে নির্ধারিত সাজার (সর্বনিম্ন ১০ বছর) থেকে কম (৭ বছরের দণ্ড) সাজা দেয়ার কারণ জানাতে নাটোরের তিন নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক বেগম রুবাইয়া ইয়াসমিনের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী ২৫ জুলাইয়ের মধ্যে তাকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। সেদিন পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত।

ওই কোর্টের রায়ের বিরুদ্ধে আসামির আপিল আবেদনের শুনানিতে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি এএনএম বশির উল্লাহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসামিপক্ষের শুনানিতে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. তাহেরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম ও আনোয়ারা শাহজাহান এবং সহকারী অ্যাটর্নি জেনারেল ফাতেমা রশিদ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আমিনুল ইসলাম সাংবাদিকদের জানান, ২০১৭ সালের ২৭ জুলাই পিস্তলসহ মো. রাজ্জাককে গ্রেফতার করে পুলিশ। একইদিন তার বিরুদ্ধে নাটোর সদর থানায় মামলা হয়। এই মামলায় বিচার শেষে চলতি বছরের ২৮ মার্চ রাজ্জাককে সাত বছরের কারাদণ্ড দেন নাটোরের তিন নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক বেগম রুবাইয়া ইয়াসমিন। ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯(ক) ধারায় এই সাজা দেয়া হয়। অথচ আইনের এই ধারায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড এবং সর্বনিম্ন সাজা ১০ বছর কারাদণ্ড।

আসামি ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল আবেদন করেন। বৃহস্পতিবার আদালত তার আপিল শুনানির জন্য গ্রহণ করে নথি তলব করেছেন। একই সঙ্গে দণ্ডের বিষয়টি নজরে আসায় ওই বিচারকের কাছে বিষয়টি জানতে ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট।

আইনের কোন কর্তৃত্ববলে এ আদেশ দিয়েছেন তা আগামী ২৫ জুলাইয়ের মধ্যে বিচারক বেগম রুবাইয়া ইয়াসমিনকে ব্যাখ্যা দিতে নির্দেশ দেয়া হয়েছে। আদালত আগামী ২৫ জুলাই পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন।

প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্য প্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম ইকবাল জামালপুরে বন্যার পানিতে ডুবে ৩ জনের প্রাণহানি কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ফেনীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ নেতাকর্মী গ্রেপ্তার কে এই প্রিয়া সাহা? ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি