artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৯:০৩

রাজস্ব কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে ভ্যাট প্রশিক্ষণ

media

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন এনবিআরের ভ্যাট নীতির সদস্য আব্দুল মান্নান শিকদার। সভাপতি ছিলেন- ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান। 

এ অনুষ্ঠানে এনবিআর মেম্বার বলেন, নতুন আইন ব্যাসায়ীদের সব দাবী মেনে প্রণয়ন করা হয়েছে। এখন ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নে অর্থের যোগান দিতে ভ্যাটের আধুনিয়নের কোন বিকল্প ছিল না। তাই এর সফল বাস্তবায়নেত্র মাধ্যমে রাজস্ব আহরণ গতিশীল করতে হবে। 

তিনি আরও বলেন, যেকোন নতুন কিছু করতে গেলে চ্যালেঞ্জ থাকবে। তবে দেশের প্রয়োজনে সর্বজনবিদিত কর্মকৌশল প্রয়োগ করে তা মোকাবিলা করতে হবে। তিনি এবিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। 

সভাপতির বক্তব্যে কমিশনার ড. মইনুল খান বলেন, ১৯৯১ সালের আইন বর্তমানে অনেকটা অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিল। নতুন বাস্ববতায় এবং যুগোপযোগী করার জন্য ভ্যাট আইনকে নতুনভাবে প্রণয়ন করা অপরিহার্য ছিল। এ নতুন আইনে ব্যবসায়ীদের হয়রানি কমবে। এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। 

আগামী দিনের রাজস্ব আহরণের বড় চাহিদা মেটাবে ভ্যাট। নতুন আইন বাস্তবায়ন নিয়ে কোন কোন মহলে কিছু সংশয় ও অস্পষ্ট ধারণা আছে। তবে ব্যবসায়ীদের সাথে নিয়ে এ আইন সফলভাবে বাস্তবায়ন সম্ভব। আজকের এ প্রশিক্ষণ ভ্যাট ও ব্যসায়ীদের মাঝে পারস্পারিক সমঝোতা বৃদ্ধি করবে। 

ভ্যাট এক্সপার্ট একেএম মাহবুবুর রহমান ও ভ্যাট অনলাইনের ওমর মুবিন প্রশিক্ষণ প্রদান করেন। অনুষ্ঠানে নতুন ভ্যাট আইন সম্পর্কে ভীতি, অস্পষ্টতা ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিগণের নানা প্রশ্নের জবাব দেন ড. মইনুল খান। 

তিনি আশা করেন, ব্যবসায়ীদের সাথে নিয়ে এই নতুন ভ্যাট আইন বাস্তবায়নের সফলতা পাওয়া যাবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা