artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:১৪   |  ৫,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৯:০৩

রাজস্ব কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে ভ্যাট প্রশিক্ষণ

media

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট আজ নতুন ভ্যাট আইন বাস্তবায়ন সংক্রান্ত ইনহাউজ প্রশিক্ষণের আয়োজন করেছে। বৃহস্পতিবার ঢাকা পশ্চিম কমিশনারেটের ১০০ জন ভ্যাট কর্মকর্তা ও ব্যবসায়ীদের নিয়ে এ আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন এনবিআরের ভ্যাট নীতির সদস্য আব্দুল মান্নান শিকদার। সভাপতি ছিলেন- ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান। 

এ অনুষ্ঠানে এনবিআর মেম্বার বলেন, নতুন আইন ব্যাসায়ীদের সব দাবী মেনে প্রণয়ন করা হয়েছে। এখন ব্যবসায়ীদের সাথে নিয়ে এই আইন বাস্তবায়ন করতে হবে। দেশের উন্নয়নে অর্থের যোগান দিতে ভ্যাটের আধুনিয়নের কোন বিকল্প ছিল না। তাই এর সফল বাস্তবায়নেত্র মাধ্যমে রাজস্ব আহরণ গতিশীল করতে হবে। 

তিনি আরও বলেন, যেকোন নতুন কিছু করতে গেলে চ্যালেঞ্জ থাকবে। তবে দেশের প্রয়োজনে সর্বজনবিদিত কর্মকৌশল প্রয়োগ করে তা মোকাবিলা করতে হবে। তিনি এবিষয়ে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। 

সভাপতির বক্তব্যে কমিশনার ড. মইনুল খান বলেন, ১৯৯১ সালের আইন বর্তমানে অনেকটা অপ্রাসঙ্গিক হয়ে পড়েছিল। নতুন বাস্ববতায় এবং যুগোপযোগী করার জন্য ভ্যাট আইনকে নতুনভাবে প্রণয়ন করা অপরিহার্য ছিল। এ নতুন আইনে ব্যবসায়ীদের হয়রানি কমবে। এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে। 

আগামী দিনের রাজস্ব আহরণের বড় চাহিদা মেটাবে ভ্যাট। নতুন আইন বাস্তবায়ন নিয়ে কোন কোন মহলে কিছু সংশয় ও অস্পষ্ট ধারণা আছে। তবে ব্যবসায়ীদের সাথে নিয়ে এ আইন সফলভাবে বাস্তবায়ন সম্ভব। আজকের এ প্রশিক্ষণ ভ্যাট ও ব্যসায়ীদের মাঝে পারস্পারিক সমঝোতা বৃদ্ধি করবে। 

ভ্যাট এক্সপার্ট একেএম মাহবুবুর রহমান ও ভ্যাট অনলাইনের ওমর মুবিন প্রশিক্ষণ প্রদান করেন। অনুষ্ঠানে নতুন ভ্যাট আইন সম্পর্কে ভীতি, অস্পষ্টতা ও চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিগণের নানা প্রশ্নের জবাব দেন ড. মইনুল খান। 

তিনি আশা করেন, ব্যবসায়ীদের সাথে নিয়ে এই নতুন ভ্যাট আইন বাস্তবায়নের সফলতা পাওয়া যাবে।

বাংলা ভালো থাকলে গোটা দেশ ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ গ্রেফতার হতে পারেন ঢাকা দ.যুবলীগ সভাপতি সম্রাট আইফায় সেরা রণবীর-আলিয়া