artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৫:৩৪   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৮:২৪

২৪ হাজার উদ্যোক্তা তৈরির যাত্রা শুরু

media

বৃহস্পতিবার বিডার উদ্যোগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর প্রশিক্ষকদের প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪জন প্রশিক্ষকদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেওয়া হয়।

দেশব্যাপী নতুন উদ্যোক্তা তৈরির আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। আগামী ২০২০ সালের মধ্যে প্রান্তিক মাঠপর্যায়ে ২৪ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিডা।

বৃহস্পতিবার বিডার উদ্যোগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর প্রশিক্ষকদের প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪জন প্রশিক্ষকদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেওয়া হয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (এমপি)।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। অন্যদের মধ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বিডার সচিব মো. মোশারফ হোসেন, নির্বাহী সদস্য মোহসিনা, এলআইটি পরামর্শক নাইমা চৌধুরী উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি। তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়নে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে । 

তিনি বলেন, “তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি”প্রকল্পের মাধ্যমে সমৃদ্ধ হবে দেশের তরুণ সমাজ, দেশ ব্যাপী গড়ে উঠবে নতুন নতুন উদ্যোক্তা, প্রশিক্ষকদের দায়িত্ব হবে মাঠ পর্যায়ে থেকে নতুন উদ্যোক্তা সৃষ্টি করা ও সব সময় তাঁদের সহযোগিতা, মনোবল বৃদ্ধি করা।   

মো. আবুল কালাম আজাদ প্রকিশক্ষদের উদ্দেশ্যে বলেন, তরুণরাই একটি দেশের প্রাণশক্তি। তারুণ্যের শক্তি ও গতিশীলতায় একটি দেশ উন্নয়নের চরম শিখরে পৌঁছে যেতে পারে। আমাদের এই মানসিকতা নিয়ে এগোতে হবে যে, নিজে চাকুরী চাই না, চাকুরী দিতে চাই। শক্তি সামর্থ মানসিক মনোবল নিয়ে লড়তে হবে, থাকতে হবে স্বপ্ন দেখার সাহস, নিজেকে গড়ে তুলতে হবে সফল  উদ্যোক্তা হিসাবে। সেই সাথে থাকতে হবে পরিকল্পনা বাস্তবায়নের দৃঢ অঙ্গীকার।   

প্রশিক্ষদের উদ্দেশ্যে প্রধান অতিথি সালমান ফজলুর রহমান বলেন, স্বাধীনতা আমাদের সব চেয়ে বড় অর্জন, অহংকার ও প্রত্যাশার জায়গা, স্বাধীনতার এই সুযোগ ব্যবহার করে  আমাদের এগিয়ে যেতে হবে অনেক দূর। সেই সাথে জানতে হবে আমাদের ইতিহাস, তুলে ধরতে হবে আমাদের ঐতিহ্য, আত্মবিশ্বাসটা রেখে দিতে নিজের কাজে আমিও পারি এই বিশ্বাসে। 

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম প্রশিক্ষকদের সফল্য কামনা করে বলেন, এ প্রশিক্ষণ সমাপ্তির মাধ্যমে শুরু হলো দেশ ব্যাপী উদ্যোক্তা তৈরির যাত্রা।  

তিনি আরও বলেন, ভবিষ্যতে যুব সমাজকে দিয়েই গড়তে হবে, আগামী পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর। তাই দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই, দেশের চৌষট্টি জেলায় আপনাদের মাধ্যমেই তৈরি হবে অসংখ্য উদ্যোক্তা।  

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন দক্ষ নির্মাতা, তিনি দিন দিন পালটে দিচ্ছেন বাংলাদেশের চেহারা, এখন বাংলাদেশ এক বিস্ময়ের নাম। উন্নত বাংলাদেশে বিনির্মাণের পথে আপানদের কাজটা অনেক বেশি, তৈরি করতে হবে নতুন নতুন উদ্যোক্তা, ভিন্নতর চিন্তাধারায় নিজেদেরকে তুলে ধরতে হবে, সেই সাথে কাজ করে যেতে হবে উদ্দ্যমী চেতনায় প্রবল আত্মবিশ্বাসে।   

আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস