artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৮:২৪

২৪ হাজার উদ্যোক্তা তৈরির যাত্রা শুরু

media

বৃহস্পতিবার বিডার উদ্যোগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর প্রশিক্ষকদের প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪জন প্রশিক্ষকদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেওয়া হয়।

দেশব্যাপী নতুন উদ্যোক্তা তৈরির আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। আগামী ২০২০ সালের মধ্যে প্রান্তিক মাঠপর্যায়ে ২৪ হাজার উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বিডা।

বৃহস্পতিবার বিডার উদ্যোগে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প’এর প্রশিক্ষকদের প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ৬৪জন প্রশিক্ষকদের হাতে প্রশিক্ষণ সনদ তুলে দেওয়া হয়।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (এমপি)।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। অন্যদের মধ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বিডার সচিব মো. মোশারফ হোসেন, নির্বাহী সদস্য মোহসিনা, এলআইটি পরামর্শক নাইমা চৌধুরী উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান বলেন, তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি। তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়নে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে । 

তিনি বলেন, “তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি”প্রকল্পের মাধ্যমে সমৃদ্ধ হবে দেশের তরুণ সমাজ, দেশ ব্যাপী গড়ে উঠবে নতুন নতুন উদ্যোক্তা, প্রশিক্ষকদের দায়িত্ব হবে মাঠ পর্যায়ে থেকে নতুন উদ্যোক্তা সৃষ্টি করা ও সব সময় তাঁদের সহযোগিতা, মনোবল বৃদ্ধি করা।   

মো. আবুল কালাম আজাদ প্রকিশক্ষদের উদ্দেশ্যে বলেন, তরুণরাই একটি দেশের প্রাণশক্তি। তারুণ্যের শক্তি ও গতিশীলতায় একটি দেশ উন্নয়নের চরম শিখরে পৌঁছে যেতে পারে। আমাদের এই মানসিকতা নিয়ে এগোতে হবে যে, নিজে চাকুরী চাই না, চাকুরী দিতে চাই। শক্তি সামর্থ মানসিক মনোবল নিয়ে লড়তে হবে, থাকতে হবে স্বপ্ন দেখার সাহস, নিজেকে গড়ে তুলতে হবে সফল  উদ্যোক্তা হিসাবে। সেই সাথে থাকতে হবে পরিকল্পনা বাস্তবায়নের দৃঢ অঙ্গীকার।   

প্রশিক্ষদের উদ্দেশ্যে প্রধান অতিথি সালমান ফজলুর রহমান বলেন, স্বাধীনতা আমাদের সব চেয়ে বড় অর্জন, অহংকার ও প্রত্যাশার জায়গা, স্বাধীনতার এই সুযোগ ব্যবহার করে  আমাদের এগিয়ে যেতে হবে অনেক দূর। সেই সাথে জানতে হবে আমাদের ইতিহাস, তুলে ধরতে হবে আমাদের ঐতিহ্য, আত্মবিশ্বাসটা রেখে দিতে নিজের কাজে আমিও পারি এই বিশ্বাসে। 

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম প্রশিক্ষকদের সফল্য কামনা করে বলেন, এ প্রশিক্ষণ সমাপ্তির মাধ্যমে শুরু হলো দেশ ব্যাপী উদ্যোক্তা তৈরির যাত্রা।  

তিনি আরও বলেন, ভবিষ্যতে যুব সমাজকে দিয়েই গড়তে হবে, আগামী পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর। তাই দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই, দেশের চৌষট্টি জেলায় আপনাদের মাধ্যমেই তৈরি হবে অসংখ্য উদ্যোক্তা।  

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন দক্ষ নির্মাতা, তিনি দিন দিন পালটে দিচ্ছেন বাংলাদেশের চেহারা, এখন বাংলাদেশ এক বিস্ময়ের নাম। উন্নত বাংলাদেশে বিনির্মাণের পথে আপানদের কাজটা অনেক বেশি, তৈরি করতে হবে নতুন নতুন উদ্যোক্তা, ভিন্নতর চিন্তাধারায় নিজেদেরকে তুলে ধরতে হবে, সেই সাথে কাজ করে যেতে হবে উদ্দ্যমী চেতনায় প্রবল আত্মবিশ্বাসে।   

গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫