artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৬:১৪   |  ৪,আশ্বিন ১৪২৬

স্পোর্টস ডেস্ক

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ৭:০৭

কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন শচীন-সৌরভের

media

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও ভি ভি এস লক্ষণ প্রশ্ন তুলেছেন যে কেন ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে পাঠানো হল? এটিকে একটি বড়সড় কৌশলগত ভুল বলে তারা মন্তব্য করেছেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে হার্দিক পান্ডিয়া আর দীনেশ কার্তিককে ধোনির আগে ব্যাট করতে পাঠানো হয়েছিল। তার আগেই পাঁচ রানে তিন উইকেট হারায় ভারত।

খুব অল্প সময়ের মধ্যেই ২৪ রানে চার উইকেট হারানোর কারণে মাত্র ২৪০ রানের টার্গেটও তখন অসম্ভব বলে মনে হচ্ছিল।

ভি ভি এস লক্ষণ হতাশ গলায় বলছিলেন, ধোনিকে পান্ডিয়া আর দীনেশ কার্তিকেরও আগে ব্যাট করতে পাঠানো উচিত ছিল। এটা ভুল স্ট্র্যাটেজি নেওয়া হল। 

ধোনির কাছে কাজটা একেবারে অসম্ভব ছিল না। ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালে ধোনি যুবরাজ সিংয়েরও আগে চার নম্বরে ব্যাট করেছিলেন। সেই বিশ্বকাপটা ভারতের ঘরেই এসেছিল।

২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ধোনি যখন ব্যাট করতে নেমেছিলেন, তার আগে বীরেন্দ্র সেবাগ, শচীন টেন্ডুলকার আর বিরাট কোহলির গুরুত্বপূর্ণ উইকেটগুলো হারিয়ে ফেলেছিল ভারত। সে ম্যাচে অনেকেই বিস্মিত হয়েছিলেন ধোনির ওই সিদ্ধান্ত দেখে।

কিন্তু সেদিন ৭৯ বলে ৯১ রানের একটা অসাধারণ ইনিংস খেলেছিলেন ধোনি।

২০১৮ সালে দেওয়া একটা সাক্ষাতকারে ধোনি ব্যাখ্যা করেছিলেন যে কেন সেদিন তিনি যুবরাজ সিংয়ের আগে ব্যাট করতে নেমেছিলেন।

তিনি বলেন, “শ্রীলঙ্কার বেশীরভাগ বোলারই চেন্নাই সুপার কিংসের হয়ে আই পি এলে খেলতেন। ওদের বোলিং তাই আমার ভীষণ পরিচিত ছিল।”

“তার ওপরে তখন মুরলিধরন বল করছিল। ওকে নেট প্র্যাক্টিসে বহুবার খেলেছি। তাই ওর বল খেলতে কোনও অসুবিধাই হবে না বলে নিশ্চিত ছিলাম। এটাই আমার সেদিন আগে ব্যাট করতে নামার পিছনে সবথেকে বড় কারণ ছিল।” 

সৌরভ গাঙ্গুলি অবশ্য মনে করেন, বিষয়টা শুধু ধোনির আগে ব্যাটিং করা নয়।

তিনি বলেন, “ধোনি যদি আগে ব্যাট করতে নামত, তাহলে অন্যদিকে যে তরুণ ব্যাটসম্যানরা খেলছিল, তাদেরও নিজের খেলাটা খেলতে বলত এম এস।”

“রিশভ প্যান্ত অনেকটা সেট হয়ে গিয়েছিল, কিন্তু তাকে সঙ্গ দেওয়ার মতো একজন ব্যাটসম্যানের দরকার ছিল। ধোনি সঙ্গে থাকলে যেরকম শট নিয়ে আউট হল রিশভ, সেই ধরণের শট খেলতে বারণ করত নিসন্দেহে। ইংল্যান্ডের ম্যাচেও রিশভকে গাইড করেছিল ধোনিই।”

শচীন টেন্ডুলকারও মনে করেন যে ধোনিকে সাত নম্বরে ব্যাট করতে পাঠিয়ে বড় ভুল করেছেন বিরাট কোহলি।

“এরকম একটা সময়ে একজন অভিজ্ঞ খেলোয়াড়ের দরকার ছিল। রিশভ প্যান্তকে সঙ্গে ক্রিজে থাকলে ওকে ওইভাবে ব্যাটিং করতে কিছুতেই দিত না ধোনি। জাদেজার সঙ্গে অন্যদিকে ধোনি ছিল। দুজনের মধ্যে মাঝে মাঝেই কথা হচ্ছিল। এম এসের পরামর্শ মতোই ওরা দুজনে এগিয়ে নিয়ে গিয়েছিল অনেকটা। ধোনিকে সাত নম্বরে পাঠানো একেবারেই অনুচিত হয়েছে,” বলেন সৌরভ।

তার কথায়, “ফিনিশার হিসাবে ধোনির খেলা নিয়ে আমি ভীষণ শ্রদ্ধাশীল। ও চার ছয় মারতে পারল কী না, সেটা বড় ব্যাপার না। ওয়ানডে ম্যাচ কীভাবে জিততে হয়, সেটা ও খুব ভাল জানে। সেইভাবেই খেলছিল ও।”

গত বছর দেড়েক ধরে ভারতীয় নির্বাচকরা মিডল অর্ডারে কোনও ভাল ব্যাটসম্যান তুলে আনতে পারেননি।

ভিভিএস লক্ষণ মনে করেন যে সবসময়ে রোহিত শর্মা আর বিরাটের ওপরে ভরসা করে থাকা উচিত নয়।

সেমিফাইনালে হারের পর সাধারণ মানুষ থেকে শুরু করে প্রাক্তন ক্রিকেটাররা ওই একটা ভুল সিদ্ধান্তকেই মূলত দায়ী করছেন এখন।

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ