artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ২:১৭   |  ৫,শ্রাবণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০১৯ ১:৩৭

পশ্চিম তীরে প্রতিটি বসতি বজায় রাখার অঙ্গীকার নেতানিয়াহুর

media

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার পশ্চিম তীরে গড়ে তোলা ইহুদি বসতি অটুট রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের প্রাক্কালে সেখানে বসতি স্থাপনকারীদের উদ্দেশে তিনি এমন বার্তা দিলেন। এএফপি।

ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর ইসরাইলি সংবাদমাধ্যম ধারণা করেছিল যে এর বিনিময়ে ট্রাম্প ইসরাইল-ফিলিস্তিন শান্তি চুক্তির জন্য তার দীর্ঘ প্রতীক্ষিত প্রস্তাব চূড়ান্ত করার সময় নেতানিয়াহুর কাছে কিছু ছাড় চাইতে পারেন। কেন না, জেরুজালেমকে রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতি ছিল তার পক্ষ থেকে নেতানিয়াহুর জন্য মূল্যবান রাজনৈতিক পুরস্কার।

ইসরাইলি অধিকৃত পশ্চিম তীরের রিভানা বসতিতে আয়োজিত এক অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, “শান্তি পরিকল্পনায় কোনো বসতি ভেঙে ফেলার শর্ত আমরা মেনে নেবো না।”

নেতানিয়াহুর ডানপন্থী সরকারের প্রতি পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনকারীদের জোরালো সমর্থন রয়েছে এবং আসন্ন নির্বাচনে নেতানিয়াহুর পুনঃনির্বাচনের জন্য এটা তার ধরে রাখা প্রয়োজন।

এদিকে ফিলিস্তিন নেতৃত্ব ইতোমধ্যে মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখান করে বলেছে, ট্রাম্পের পদক্ষেপ পক্ষপাতপূর্ণ। এক্ষেত্রে তিনি অন্ধের মতো ইসরাইলের পক্ষে কাজ করছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে মাত্র ছয় দিন যুদ্ধ করে ইসরাইল পশ্চিম তীর দখল করে নেয়।

শ্রীলঙ্কায় উদ্দেশ্যে ঢাকা ছাড়লো তামিমরা প্রিয়া সাহার বক্তব্যকে সম্পূর্ণ অসত্য বললেন ওবায়দুল কাদের ‘টিআইবি বিবৃতির আগে সত্যতা যাচাই করা সমীচীন’ অভিযোগ প্রমাণ করতে না পারলে আইনি ব্যবস্থা নেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম ইকবাল জামালপুরে বন্যার পানিতে ডুবে ৩ জনের প্রাণহানি কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ফেনীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ নেতাকর্মী গ্রেপ্তার কে এই প্রিয়া সাহা?