artk
বুধবার, জুলাই ১০, ২০১৯ ৬:৫২

ঘরোয়া উপায়ে করুন ওয়াক্স

লাইফস্টাইল ডেস্ক
media
ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে।

ত্বকের অতিরিক্ত লোম আমাদের সৌন্দর্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি অবশ্যই একটি সমস্যা! তাই অনেক মহিলারাই পার্লারে গিয়ে ওয়াক্স করে থাকেন। ভাবছেন, পার্লারে যাওয়ার সময় কোথায়! তাই অনেকেই বাজারে উপলব্ধ নানা ‘হেয়ার রিমুভাল ক্রিম’ বা ‘ওয়াক্সিং জেল’ ব্যবহার করে থাকেন ত্বকের অতিরিক্ত লোম তুলে ফেলার ক্ষেত্রে।

তবে এ ক্ষেত্রে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ঝুঁকি থেকেই যায়। ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে। আসুন তার পদ্ধতি জেনে নেওয়া যাক…

উপকরণ:

১) ৩ কাপ চিনি,

২) আধা কাপ পাতি লেবুর রস,

৩) আধা কাপ জল,

৪) ২ চামচ এসেনসিয়াল ওয়েল বা টি ট্রি ওয়েল,

৫) ৩-৪ চামচ মধু,

৬) পরিষ্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ।

ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়াহীন ওয়াক্সিংয়ের পদ্ধতি:

১) একটি পাত্রে সামান্য জল দিয়ে চিনি গরম করুন। ভাল করে নাড়তে থাকুন যত ক্ষণ না চিনি গলে যায়।

২) চিনি গলে যাওয়ার পর এর সঙ্গে মধু, লেবুর রস আর এসেনশিয়াল ওয়েল দিন। এই মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর পাত্রটি আঁচ থেকে নামিয়ে নিন।

৩) মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর একটি কাঠের কাঠি বা কাঠের সামান্য চওড়া টুকরো দিয়ে সেটি হাতে পায়ের লোমের মাখিয়ে দিন। খেয়াল রাখবেন, ওয়াক্স (মিশ্রণটি) খুব বেশি পাতলা বা ঘন যেন না থাকে বা গরমও যেন না থাকে। মিশ্রণটি গরম থাকলে ত্বক পুড়ে যেতে পারে।

৪) এ বার ত্বকের মিশ্রণ মাখানো অংশের উপর পরিস্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ ভাল করে চেপে লাগিয়ে দিন। তার পর লোমের যে দিকে বৃদ্ধি তার উল্টো দিকে টানুন।

এই ভাবে পর পর ২-৩ বার করার পর দেখবেন পার্লারের মতো পারফেক্ট ওয়াক্স হয়ে গিয়েছে একেবারে ঘরোয়া উপায়ে।

মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা রাজশাহীর পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি