artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:০৮   |  ৬,কার্তিক ১৪২৬
বুধবার, জুলাই ১০, ২০১৯ ৬:৫২

ঘরোয়া উপায়ে করুন ওয়াক্স

লাইফস্টাইল ডেস্ক
media
ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে।

ত্বকের অতিরিক্ত লোম আমাদের সৌন্দর্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি অবশ্যই একটি সমস্যা! তাই অনেক মহিলারাই পার্লারে গিয়ে ওয়াক্স করে থাকেন। ভাবছেন, পার্লারে যাওয়ার সময় কোথায়! তাই অনেকেই বাজারে উপলব্ধ নানা ‘হেয়ার রিমুভাল ক্রিম’ বা ‘ওয়াক্সিং জেল’ ব্যবহার করে থাকেন ত্বকের অতিরিক্ত লোম তুলে ফেলার ক্ষেত্রে।

তবে এ ক্ষেত্রে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ঝুঁকি থেকেই যায়। ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে। আসুন তার পদ্ধতি জেনে নেওয়া যাক…

উপকরণ:

১) ৩ কাপ চিনি,

২) আধা কাপ পাতি লেবুর রস,

৩) আধা কাপ জল,

৪) ২ চামচ এসেনসিয়াল ওয়েল বা টি ট্রি ওয়েল,

৫) ৩-৪ চামচ মধু,

৬) পরিষ্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ।

ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়াহীন ওয়াক্সিংয়ের পদ্ধতি:

১) একটি পাত্রে সামান্য জল দিয়ে চিনি গরম করুন। ভাল করে নাড়তে থাকুন যত ক্ষণ না চিনি গলে যায়।

২) চিনি গলে যাওয়ার পর এর সঙ্গে মধু, লেবুর রস আর এসেনশিয়াল ওয়েল দিন। এই মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর পাত্রটি আঁচ থেকে নামিয়ে নিন।

৩) মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর একটি কাঠের কাঠি বা কাঠের সামান্য চওড়া টুকরো দিয়ে সেটি হাতে পায়ের লোমের মাখিয়ে দিন। খেয়াল রাখবেন, ওয়াক্স (মিশ্রণটি) খুব বেশি পাতলা বা ঘন যেন না থাকে বা গরমও যেন না থাকে। মিশ্রণটি গরম থাকলে ত্বক পুড়ে যেতে পারে।

৪) এ বার ত্বকের মিশ্রণ মাখানো অংশের উপর পরিস্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ ভাল করে চেপে লাগিয়ে দিন। তার পর লোমের যে দিকে বৃদ্ধি তার উল্টো দিকে টানুন।

এই ভাবে পর পর ২-৩ বার করার পর দেখবেন পার্লারের মতো পারফেক্ট ওয়াক্স হয়ে গিয়েছে একেবারে ঘরোয়া উপায়ে।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার