artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৬:৫৭   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
বুধবার, জুলাই ১০, ২০১৯ ৬:৫২

ঘরোয়া উপায়ে করুন ওয়াক্স

লাইফস্টাইল ডেস্ক
media
ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে।

ত্বকের অতিরিক্ত লোম আমাদের সৌন্দর্যের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি অবশ্যই একটি সমস্যা! তাই অনেক মহিলারাই পার্লারে গিয়ে ওয়াক্স করে থাকেন। ভাবছেন, পার্লারে যাওয়ার সময় কোথায়! তাই অনেকেই বাজারে উপলব্ধ নানা ‘হেয়ার রিমুভাল ক্রিম’ বা ‘ওয়াক্সিং জেল’ ব্যবহার করে থাকেন ত্বকের অতিরিক্ত লোম তুলে ফেলার ক্ষেত্রে।

তবে এ ক্ষেত্রে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ঝুঁকি থেকেই যায়। ত্বকে র‌্যাশ, জ্বালা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তবে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া ঘরোয়া উপায়েই ওয়াক্স করে নেওয়া যেতে পারে। আসুন তার পদ্ধতি জেনে নেওয়া যাক…

উপকরণ:

১) ৩ কাপ চিনি,

২) আধা কাপ পাতি লেবুর রস,

৩) আধা কাপ জল,

৪) ২ চামচ এসেনসিয়াল ওয়েল বা টি ট্রি ওয়েল,

৫) ৩-৪ চামচ মধু,

৬) পরিষ্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ।

ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়াহীন ওয়াক্সিংয়ের পদ্ধতি:

১) একটি পাত্রে সামান্য জল দিয়ে চিনি গরম করুন। ভাল করে নাড়তে থাকুন যত ক্ষণ না চিনি গলে যায়।

২) চিনি গলে যাওয়ার পর এর সঙ্গে মধু, লেবুর রস আর এসেনশিয়াল ওয়েল দিন। এই মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তার পর পাত্রটি আঁচ থেকে নামিয়ে নিন।

৩) মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর একটি কাঠের কাঠি বা কাঠের সামান্য চওড়া টুকরো দিয়ে সেটি হাতে পায়ের লোমের মাখিয়ে দিন। খেয়াল রাখবেন, ওয়াক্স (মিশ্রণটি) খুব বেশি পাতলা বা ঘন যেন না থাকে বা গরমও যেন না থাকে। মিশ্রণটি গরম থাকলে ত্বক পুড়ে যেতে পারে।

৪) এ বার ত্বকের মিশ্রণ মাখানো অংশের উপর পরিস্কার মোটা কাপড় বা ওয়াক্স স্ট্রিপ ভাল করে চেপে লাগিয়ে দিন। তার পর লোমের যে দিকে বৃদ্ধি তার উল্টো দিকে টানুন।

এই ভাবে পর পর ২-৩ বার করার পর দেখবেন পার্লারের মতো পারফেক্ট ওয়াক্স হয়ে গিয়েছে একেবারে ঘরোয়া উপায়ে।

ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ