artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ১:০৮   |  ৫,ভাদ্র ১৪২৬

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৭:৪৬

বাজারে এলো হুন্দাইয়ের প্রথম ইলেকট্রিক গাড়ি

media

ইলেকট্রিক গাড়ির জন্য আর অপেক্ষা নয়।  হুন্দাই কোম্পানির বাজারে এনেছে তাদের প্রথম বিদ্যুৎ চালিত এসইউভি ‘কোনা’। মঙ্গলবার ভারতের বাজারে এটি মুক্ত করা হয়েছে। 

প্রাথমিকভাবে এক হাজার গাড়ি ভারতের বাজারে ছাড়া হবে। পাওয়া যাবে নির্দিষ্ট ২০টি শহরেই হুন্দাই ডিলার শোরুমে। গ্রাহকদের চাহিদার ওপর নির্ভর করে পরবর্তী সময়ে আরও গাড়ি আনা হবে কোরিয়া থেকে।  গাড়িটির দাম রাখা হয়েছে ২৫.৩০ লাখ টাকা। 

ইলেকট্রিক এসইউভি ‘কোনা’ বিশ্ববাজারে দু’টি পৃথক ব্যাটারির অপশনে পাওয়া যাবে-ইলেকট্রিক ও ইলেকট্রিক লাইট যা ৬৪কিলোওয়াট এবং ৩৯.২কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতসম্পন্ন লিথিয়াম-আয়ন ব্যাটারিযুক্ত। তবে ভারতে পাওয়া যাবে ৩৯.২ কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতাযুক্ত ব্যাটারি গাড়িটি। এই গাড়িটি হবে ১৩৬ হর্সপাওয়ারের ক্ষমতা এবং ৩৯৫ নিউটন-মিটার টর্ক আউটপুটের ক্ষমতা সম্পন্ন। গাড়ির সর্বোচ্চ গতি হবে ১৫৫কিমি প্রতি ঘণ্টায় এবং একবার চার্জ দিলে ৩১২ কিলোমিটার চলবে। গাড়ির ব্যাটারি চার্জ হতে সময় লাগবে ৬ ঘণ্টা। 

এসইউভি গাড়ির অন্যতম বৈশিষ্ট্য হয় এর ‘অফ-রোড ড্রাইভিং’ ফিচার অর্থ্যাৎ খারাপ রাস্তা বা পার্বত্য অঞ্চলেও এই গাড়ি সহজেই চলতে পারবে। হুন্দাইয়ের এই ইলেকট্রিক গাড়িতে “অল হুইল ড্রাইভ” ফিচার থাকবে না, টর্কের মাধ্যমে উৎপন্ন শক্তি সরাসরি সামনের চাকায়/ড্রাইভিং হুইলে পৌঁছবে। অন্যান্য বৈশিষ্টের মধ্যে ৭ ইঞ্চির ডিজিটাল ইনফোটেইনমেন্ট স্ক্রিন থাকবে যেখানে অ্যাপল কার প্লে এবং অ্যান্ড্রয়েড অটো ব্যবহার করে নানা অ্যাপ ব্যবহার করা যাবে। থাকবে ‘হিটেড ও ভেন্টিলেটেড সিট’ যা চালকদের গাড়ি চালানোর সময় আরামের সুযোগ করে দেবে।

গাড়ি ও চালকের নিরাপত্তার কথা মাথায় রেখেও অনেক ফিচার দেওয়া হয়েছে হুন্দাই ‘কোনা’তে। এর মধ্যে অন্যতম বৈশিষ্ট্য হল এর ৬টি এয়ার ব্যাগ, যা প্রতিটি সিটের সঙ্গে লাগানো থাকবে। এ ছাড়া ‘অ্যান্টি লক-ব্রেক সিস্টেম’, ‘ব্লাইড স্পট ডিটেকশন’, ‘হিল-স্টার্ট অ্যাসিস্ট’ রিভার্স ক্যামেরা থাকবে এই গাড়িতে। থাকবে ‘রিয়েল টাইম ট্রাফিক কন্ট্রোল’ এবং ‘অটোনোমাস ইমারজেন্সি ব্রেক সিস্টেম’ও যা ইলেকট্রিক গাড়িটিকে আরও বেশি ব্যবহার উপযোগী করে তুলবে।

মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন আমি বর্ণবাদী নই, নিন্দুকেরা অপব্যাখ্যা করেছে বাসর রাতে বরের গলায় ফাঁস ট্রাকের ধাক্কায় শ্যালক-দুলাভাই নিহত চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই ‘ফেইসবুক বয়’ শামীম হাসান কোচিং থেকে নিখোঁজ শিক্ষার্থীর লাশ হাসপাতালে এবার বাংলাদেশি ‘আইটেম গানে’ চুক্তিবদ্ধ সানি লিওন দোকানে ডেকে নিয়ে ৬ বছরের শিশুকে ‘ধর্ষণ’ রুয়েট ছাত্রীকে চলন্ত ইজিবাইকে শ্লীলতাহানি মঙ্গলবার “দুই আগন্তুক বনাম করবী ফুল” নিজ বাসায় গৃহবধূর লাশ, পরিবারের অভিযোগ হত্যা তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ধর্ষণ প্রেক্ষাপটে ‌'টিয়ার গপ্পো' বান্দরবানে অস্ত্রের মুখে চাঁদের গাড়ির ৩ চালককে অপহরণ যুক্তরাষ্ট্রে মন্দার আশঙ্কা উড়িয়ে দিলেন ট্রাম্প তুরস্কে ৩ মেয়র বরখাস্ত কাউন্টারে নেই, ট্রেনের ২৪ টিকিটসহ কুলি আটক শরীয়তপুরে টেন্ডার না পেয়ে সহকারী প্রকৌশলীকে লাঞ্ছিত এডিস মশা নিয়ন্ত্রণে জাতিসংঘ দল ঢাকায় আসছে বুধবার ‘বখাটে’ স্টাইলে চুল কাটলে আইনি ব্যবস্থা পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়লো কমলাপুর স্টেশনের পরিত্যক্ত বগি থেকে ছাত্রীর লাশ উদ্ধার ডেঙ্গু আক্রান্ত তরুণীর মৃত্যু মিষ্টির কড়াইভর্তি মৌমাছি, দোকান মালিকের কারাদণ্ড টাইগারদের ফিটনেসে খুশি নন ট্রেনার এক বছর নিষিদ্ধই হলেন শাহজাদ