artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৪:১৭   |  ৬,কার্তিক ১৪২৬

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৭:৪৬

বাজারে এলো হুন্দাইয়ের প্রথম ইলেকট্রিক গাড়ি

media

ইলেকট্রিক গাড়ির জন্য আর অপেক্ষা নয়।  হুন্দাই কোম্পানির বাজারে এনেছে তাদের প্রথম বিদ্যুৎ চালিত এসইউভি ‘কোনা’। মঙ্গলবার ভারতের বাজারে এটি মুক্ত করা হয়েছে। 

প্রাথমিকভাবে এক হাজার গাড়ি ভারতের বাজারে ছাড়া হবে। পাওয়া যাবে নির্দিষ্ট ২০টি শহরেই হুন্দাই ডিলার শোরুমে। গ্রাহকদের চাহিদার ওপর নির্ভর করে পরবর্তী সময়ে আরও গাড়ি আনা হবে কোরিয়া থেকে।  গাড়িটির দাম রাখা হয়েছে ২৫.৩০ লাখ টাকা। 

ইলেকট্রিক এসইউভি ‘কোনা’ বিশ্ববাজারে দু’টি পৃথক ব্যাটারির অপশনে পাওয়া যাবে-ইলেকট্রিক ও ইলেকট্রিক লাইট যা ৬৪কিলোওয়াট এবং ৩৯.২কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতসম্পন্ন লিথিয়াম-আয়ন ব্যাটারিযুক্ত। তবে ভারতে পাওয়া যাবে ৩৯.২ কিলোওয়াট প্রতি ঘণ্টার ক্ষমতাযুক্ত ব্যাটারি গাড়িটি। এই গাড়িটি হবে ১৩৬ হর্সপাওয়ারের ক্ষমতা এবং ৩৯৫ নিউটন-মিটার টর্ক আউটপুটের ক্ষমতা সম্পন্ন। গাড়ির সর্বোচ্চ গতি হবে ১৫৫কিমি প্রতি ঘণ্টায় এবং একবার চার্জ দিলে ৩১২ কিলোমিটার চলবে। গাড়ির ব্যাটারি চার্জ হতে সময় লাগবে ৬ ঘণ্টা। 

এসইউভি গাড়ির অন্যতম বৈশিষ্ট্য হয় এর ‘অফ-রোড ড্রাইভিং’ ফিচার অর্থ্যাৎ খারাপ রাস্তা বা পার্বত্য অঞ্চলেও এই গাড়ি সহজেই চলতে পারবে। হুন্দাইয়ের এই ইলেকট্রিক গাড়িতে “অল হুইল ড্রাইভ” ফিচার থাকবে না, টর্কের মাধ্যমে উৎপন্ন শক্তি সরাসরি সামনের চাকায়/ড্রাইভিং হুইলে পৌঁছবে। অন্যান্য বৈশিষ্টের মধ্যে ৭ ইঞ্চির ডিজিটাল ইনফোটেইনমেন্ট স্ক্রিন থাকবে যেখানে অ্যাপল কার প্লে এবং অ্যান্ড্রয়েড অটো ব্যবহার করে নানা অ্যাপ ব্যবহার করা যাবে। থাকবে ‘হিটেড ও ভেন্টিলেটেড সিট’ যা চালকদের গাড়ি চালানোর সময় আরামের সুযোগ করে দেবে।

গাড়ি ও চালকের নিরাপত্তার কথা মাথায় রেখেও অনেক ফিচার দেওয়া হয়েছে হুন্দাই ‘কোনা’তে। এর মধ্যে অন্যতম বৈশিষ্ট্য হল এর ৬টি এয়ার ব্যাগ, যা প্রতিটি সিটের সঙ্গে লাগানো থাকবে। এ ছাড়া ‘অ্যান্টি লক-ব্রেক সিস্টেম’, ‘ব্লাইড স্পট ডিটেকশন’, ‘হিল-স্টার্ট অ্যাসিস্ট’ রিভার্স ক্যামেরা থাকবে এই গাড়িতে। থাকবে ‘রিয়েল টাইম ট্রাফিক কন্ট্রোল’ এবং ‘অটোনোমাস ইমারজেন্সি ব্রেক সিস্টেম’ও যা ইলেকট্রিক গাড়িটিকে আরও বেশি ব্যবহার উপযোগী করে তুলবে।

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম