artk
বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:২৪   |  ২,শ্রাবণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৪:৩৬

ট্রাম্পের অনুরোধ নাকচ করল জার্মানি

media

সিরিয়ায় স্থল সেনা মোতায়েন করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধ নাকচ করে দিয়েছে জার্মানি। বার্লিনের এই অবস্থানে ট্রাম্প ক্ষিপ্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।  সোমবার রাজধানী বার্লিনে এক প্রেস ব্রিফিংয়ে জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সেইবার্ত এ মন্তব্য করেন।

ট্রাম্প চান- মধ্যপ্রাচ্যের ঘটনাবলীতে ইউরোপের দেশগুলো আরো বড় ভূমিকা পালন করুক। সিরিয়া বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জেমস জেফরি রোববার বার্লিনে সাংবাদিকদেরকে জানিয়েছিলেন, সিরিয়ায় স্থল সেনা মোতায়েনের বিষয়ে ওয়াশিংটন বার্লিনকে অনুরোধ করেছে। সিরিয়া বিষয়ে আলোচনার জন্য জেফরি বার্লিন সফর করেন। সে সময় তিনি বলেছিলেন, “আমরা আশা করি জার্মানি আমাদের অনুরোধ নাকচ করবে না।”

সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোট বিমান হামলা চালিয়ে আসছে বলে দাবি করে থাকে। তবে এ জোটের হামলায় দায়েশের দৃশ্যমান কোনো ক্ষতি হয়েছে বলে পরিষ্কার নয়। এর বিপরীতে মার্কিন নেতৃত্বাধীন হামলায় সিরিয়ার বহু সেনা ও বেসামরিক লোকজন নিহত হয়েছে। সিরিয়ায় হামলা চালানোর ক্ষেত্রে আমেরিকা বা কথিত এ জোট সিরিয়া কিংবা জাতিসংঘের অনুমতি নেয়নি।

বন্যায় সিরাজগঞ্জ চরাঞ্চলের সাড়ে ৯শ গ্রাম তলিয়ে গেছে সিরাজগঞ্জে রেল দুর্ঘটনায় দোষীদের শাস্তি চায় জামায়াত অন্ধ্রপ্রদেশে মন্দিরে নরবলি! তিন লাশ উদ্ধার রিফাত হত্যাকাণ্ড: স্ত্রী মিন্নি গ্রেপ্তার ৯ এমপির সুপারিশে ৪৫ জন হজে যাচ্ছেন সরকারি খরচে অধ্যাপক আনু মুহাম্মদকে গুম করার হুমকি কোরবানির ঈদ পর্যন্ত ভারত থেকে গরু আনা বন্ধ কুড়িগ্রামে নৌকা ডুবে ৪ শিশুসহ নিহত ৫ বেরোবির সঙ্গে ইউডার সমঝোতা চুক্তি স্বাক্ষর সরকারি টাকায় কি হজ করা যায়? বুড়িগঙ্গা তীরের ৪৪ অবৈধ স্থাপনা উচ্ছেদ ক্যাপটেক পপুলার ফান্ড ও ব্যাংক এশিয়ার বন্ড অনুমোদন গাফিলতি খুঁজে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী যে কারণে বিজয়-তাইজুলকে ওয়ানডেতে ফেরানো হলো আক্তার চার্টার্ডকে বাদ দিয়ে অডিটরসের তালিকা প্রকাশ বিডারের প্রস্তাবিত দরেই শেয়ার কিনতে হবে প্লেসমেন্ট শেয়ারে লক ইন ২ বছর ‘দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি’ ‘ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়বে’ শেষ বলের আগে মুশফিকের ব্যর্থতার কথা মনে পড়েছিল: স্টোকস আমি নিশ্চিত নিয়ম বদলে যাবে: নিউজিল্যান্ড কোচ পল্লী নিবাসেই চিরনিদ্রায় শায়িত এরশাদ ইরানের পরমাণু চুক্তি লঙ্ঘন গুরুতর নয়: ইউরোপীয় ইউনিয়ন ডিআইজি মিজান ও বাছিরের বিরুদ্ধে মামলা নাইটক্লাবে শাহরুখকন্যার উদ্দাম নাচ ইনডোর হকিতে ইরানের সাথে লজ্জার হার বাংলাদেশের টাইগারদের শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা, ফিরলেন তাইজুল-বিজয় এরশাদের পাশেই নিজের কবর চাইলেন রওশন মিল্কভিটা-প্রাণ-আড়ংসহ ১১ কোম্পানির দুধে সীসা ব্যাংক কর্মকর্তাকে ধর্ষণের পর বাবাসহ হত্যা: ৫ জনের মৃত্যুদণ্ড