artk
বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৮:৪৬   |  ২,শ্রাবণ ১৪২৬
মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৯:০৫

বর্ষায় হয়ে যাক ইলিশ-পোলাও

লাইফস্টাইল ডেস্ক
media
প্রথমেই চাল ধুয়ে ভালোমতো পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই।

চলছে বর্ষাকাল। প্রতিদিনই হচ্ছে বৃষ্টি। এই বৃষ্টির দিনে কী শুধু ভাতে মন ভরে? মাঝে মাঝে মন অন্য কিছুও চায়। এই যেমন খিচুড়ি বেগুনভাজি! তবে বৃষ্টি হলেই যে হারে আমরা খিচুড়ি খাই তাতে অনেক দিনই ইচ্ছে করে আরেকটু নতুন কিছু খেতে। আর সেখান থেকেই আমার ইলিশ পোলাও রান্না করা। সত্যি বলছি, এইসব বৃষ্টির মাঝে ইলিশ পোলাও আপনাকে নিয়ে যাবে অন্য এক স্বাদের দুনিয়ায়! আসুন তবে জেনে নিই ইলিশ পোলাও রান্নার রেসিপি

উপকরণ : 

পোলাও এর চাল-১ কেজি, ইলিশ মাছ-১টি, পেঁয়াজ বাটা-১/৪ কাপ, পেয়াজ কুচি- ২ টেবিল চামচ, দই-১/২ কাপ, কাঁচা মরিচ বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ-১৫ টি -ঘি-১ কাপ, কেওড়া জল-২ চামচ, সরিষার তৈল, জিরা গুঁড়া – ১ চামচ, আদা বাটা – ২ টেবিল চামচ, রসুন বাটা-২ টেবিল চামচ, তেজপাতা-১ টি, লবঙ্গ-২/৩ টি, এলাচ-৩/৪ টি, দারুচিনি- ২/৩ টি, লবণস্বাদ মত।

রান্নার প্রণালি: 

প্রথমেই চাল ধুয়ে ভালোমতো পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই। মাছে দই, লবণ, কাঁচা মরিচ বাটা দিয়ে প্রায় ঘন্টাখানেক ম্যারিনেট করে রাখুন।

কড়াইয়ে সরিষার তেল গরম করে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ দিয়ে কষিয়ে নিন। এবার ম্যারিনেট করা মাছ কষিয়ে পানি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। তেল উপর উঠে এলে অল্প একটু চিনি( না দিলেও চলবে) ও জিরা গুঁড়া দিয়ে নামিয়ে নিন।

এখন রান্না করা মাছগুলো তুলে রাখুন। অন্য পাত্রে ঘি গরম করে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা, পেয়াজ কুচি ভেজে বেরেস্তা করে চাল ভেজে নিন। কাঁচামরিচ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা ও মাছের মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। আলাদা করে ২ লিটারের মত পানি আগেই ফুটিয়ে নিন।

মসলা দিয়ে কষানো হলে লবণ, কেওড়া জল, জিরা গুঁড়া দিয়ে নাড়ুন। পানি ফুটে উঠলে ঢেকে দিয়ে ২০-২৫ মিনিট। তারপর মাঝারি আঁচে রাখুন। পোলাও এর উপর মাছ সাজিয়ে ১৫ মিনিট দমে দিন। ব্যস, হয়ে গেলো মজাদার ইলিশ পোলাও! তবে আর দেরি কেন এই বর্ষায় ইলিশ পোলাও দিয়ে হোক বর্ষা পালন।

ঈদে ‘ব্যাঙ’র রুচিশীল ও উৎসবনির্ভর পোশাক ঐতিহ্যের ২০ বছরে পদার্পণ উপলক্ষে বই উৎসব মহরতে স্বরাষ্ট্রমন্ত্রী তবু নায়িকার ব্যাগ হাওয়া! বন্যায় সিরাজগঞ্জ চরাঞ্চলের সাড়ে ৯শ গ্রাম তলিয়ে গেছে সিরাজগঞ্জে রেল দুর্ঘটনায় দোষীদের শাস্তি চায় জামায়াত অন্ধ্রপ্রদেশে মন্দিরে নরবলি! তিন লাশ উদ্ধার রিফাত হত্যাকাণ্ড: স্ত্রী মিন্নি গ্রেপ্তার ৯ এমপির সুপারিশে ৪৫ জন হজে যাচ্ছেন সরকারি খরচে অধ্যাপক আনু মুহাম্মদকে গুম করার হুমকি কোরবানির ঈদ পর্যন্ত ভারত থেকে গরু আনা বন্ধ কুড়িগ্রামে নৌকা ডুবে ৪ শিশুসহ নিহত ৫ বেরোবির সঙ্গে ইউডার সমঝোতা চুক্তি স্বাক্ষর সরকারি টাকায় কি হজ করা যায়? বুড়িগঙ্গা তীরের ৪৪ অবৈধ স্থাপনা উচ্ছেদ ক্যাপটেক পপুলার ফান্ড ও ব্যাংক এশিয়ার বন্ড অনুমোদন গাফিলতি খুঁজে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী যে কারণে বিজয়-তাইজুলকে ওয়ানডেতে ফেরানো হলো আক্তার চার্টার্ডকে বাদ দিয়ে অডিটরসের তালিকা প্রকাশ বিডারের প্রস্তাবিত দরেই শেয়ার কিনতে হবে প্লেসমেন্ট শেয়ারে লক ইন ২ বছর ‘দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি’ ‘ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়বে’ শেষ বলের আগে মুশফিকের ব্যর্থতার কথা মনে পড়েছিল: স্টোকস আমি নিশ্চিত নিয়ম বদলে যাবে: নিউজিল্যান্ড কোচ পল্লী নিবাসেই চিরনিদ্রায় শায়িত এরশাদ ইরানের পরমাণু চুক্তি লঙ্ঘন গুরুতর নয়: ইউরোপীয় ইউনিয়ন ডিআইজি মিজান ও বাছিরের বিরুদ্ধে মামলা নাইটক্লাবে শাহরুখকন্যার উদ্দাম নাচ ইনডোর হকিতে ইরানের সাথে লজ্জার হার বাংলাদেশের টাইগারদের শ্রীলঙ্কা সফরের দল ঘোষণা, ফিরলেন তাইজুল-বিজয়