artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৯:০২   |  ৬,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, জুলাই ৯, ২০১৯ ৯:০৫

বর্ষায় হয়ে যাক ইলিশ-পোলাও

লাইফস্টাইল ডেস্ক
media
প্রথমেই চাল ধুয়ে ভালোমতো পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই।

চলছে বর্ষাকাল। প্রতিদিনই হচ্ছে বৃষ্টি। এই বৃষ্টির দিনে কী শুধু ভাতে মন ভরে? মাঝে মাঝে মন অন্য কিছুও চায়। এই যেমন খিচুড়ি বেগুনভাজি! তবে বৃষ্টি হলেই যে হারে আমরা খিচুড়ি খাই তাতে অনেক দিনই ইচ্ছে করে আরেকটু নতুন কিছু খেতে। আর সেখান থেকেই আমার ইলিশ পোলাও রান্না করা। সত্যি বলছি, এইসব বৃষ্টির মাঝে ইলিশ পোলাও আপনাকে নিয়ে যাবে অন্য এক স্বাদের দুনিয়ায়! আসুন তবে জেনে নিই ইলিশ পোলাও রান্নার রেসিপি

উপকরণ : 

পোলাও এর চাল-১ কেজি, ইলিশ মাছ-১টি, পেঁয়াজ বাটা-১/৪ কাপ, পেয়াজ কুচি- ২ টেবিল চামচ, দই-১/২ কাপ, কাঁচা মরিচ বাটা-১ টেবিল চামচ, কাঁচা মরিচ-১৫ টি -ঘি-১ কাপ, কেওড়া জল-২ চামচ, সরিষার তৈল, জিরা গুঁড়া – ১ চামচ, আদা বাটা – ২ টেবিল চামচ, রসুন বাটা-২ টেবিল চামচ, তেজপাতা-১ টি, লবঙ্গ-২/৩ টি, এলাচ-৩/৪ টি, দারুচিনি- ২/৩ টি, লবণস্বাদ মত।

রান্নার প্রণালি: 

প্রথমেই চাল ধুয়ে ভালোমতো পানি ঝড়িয়ে ঝরঝরে করে নিন। আর মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন আগেই। মাছে দই, লবণ, কাঁচা মরিচ বাটা দিয়ে প্রায় ঘন্টাখানেক ম্যারিনেট করে রাখুন।

কড়াইয়ে সরিষার তেল গরম করে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, লবণ দিয়ে কষিয়ে নিন। এবার ম্যারিনেট করা মাছ কষিয়ে পানি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। তেল উপর উঠে এলে অল্প একটু চিনি( না দিলেও চলবে) ও জিরা গুঁড়া দিয়ে নামিয়ে নিন।

এখন রান্না করা মাছগুলো তুলে রাখুন। অন্য পাত্রে ঘি গরম করে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা, পেয়াজ কুচি ভেজে বেরেস্তা করে চাল ভেজে নিন। কাঁচামরিচ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা ও মাছের মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। আলাদা করে ২ লিটারের মত পানি আগেই ফুটিয়ে নিন।

মসলা দিয়ে কষানো হলে লবণ, কেওড়া জল, জিরা গুঁড়া দিয়ে নাড়ুন। পানি ফুটে উঠলে ঢেকে দিয়ে ২০-২৫ মিনিট। তারপর মাঝারি আঁচে রাখুন। পোলাও এর উপর মাছ সাজিয়ে ১৫ মিনিট দমে দিন। ব্যস, হয়ে গেলো মজাদার ইলিশ পোলাও! তবে আর দেরি কেন এই বর্ষায় ইলিশ পোলাও দিয়ে হোক বর্ষা পালন।

মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা