artk
রোববার, জুলাই ৭, ২০১৯ ১১:০৩

সিডনিতে দেশীয় সাংবাদিকতা: একটি সামাজিক আন্দোলন

নাইম আবদুল্লাহ
media
সমস্যা বোধ করি নতুন লেখকদের নিরুৎসাহিত করা। তাহলে তো আর পুরনো লেখকদের খদ্দরের পাঞ্জাবি আর কাপড়ের ব্যাগের কোন চল থাকবে না।

পূর্ব প্রকাশের পর: সিডনিতে এখন প্রায় সবাই পড়াশুনা করে। আমি বুঝাতে চাইছি পাঠক সংখ্যা বেড়ে চলেছে। অনেক পাঠক পড়তে পড়তে লিখতে শুরু করেছে। তারা লজ্জা বা পাছে লোকে কিছু বলে কিংবা সমালোচনার বেড়াজাল ডিঙ্গিয়ে বেরিয়ে আসতে শুরু করেছে। এটা সামাজিক আন্দোলনের একটি অন্যতম সুফল।

কেউ কেউ বলছেন, লেখকদের চেয়ে পাঠকরাই বেশি কলাম লিখছেন। তাই নামী দামি লেখকরা লিখতে বিব্রত বোধ করছেন। নামী দামি লেখকদের বরং পাঠক কিংবা নবীন লেখকদের জন্য বেশি বেশি লিখে উৎসাহিত করা উচিত। লেখক প্লাটফর্মের এই দাম্ভিকতার কারণেই গত একযুগ সিডনিতে লেখালেখির চর্চা মুখ থুবড়ে পড়েছিল। যখন আবার পালে বাতাস পেলো তখন আবারো নবীনদের থামিয়ে দেওয়ার পাঁয়তারা চলছে।

আমি মনে করি লেখালেখি কিংবা মনের ভাব প্রকাশ করা কোন ব্যাকরণ বই নয় যে ণত্ব বিধান সত্ত্ব বিধান কিংবা পাগুটাদীপতি মেনে চলতে হবে। আর যারা পুরানো লেখক বলে দাবি করছেন তাদের লেখায়ও কোন ব্যাকরণ কপচা নেই। তাহলে সমস্যা কোথায়?

সমস্যা বোধ করি নতুন লেখকদের নিরুৎসাহিত করা। তাহলে তো আর পুরনো লেখকদের খদ্দরের পাঞ্জাবি আর কাপড়ের ব্যাগের কোন চল থাকবে না।

লেখক কবিরা লিখবেন, দেশে গিয়ে বইমেলায় বই প্রকাশ করবেন অটোগ্রাফ দিয়ে সেই ছবি ফেজবুকে পোস্ট করবেন তারপর সিডনিতে এসে বইমেলায় বই বিক্রি করে প্রতিষ্ঠিত লেখক হিসেবে জাহির করবেন। তাতে কারও কোন আপত্তি নাই। কিন্তু তাতে সিডনিতে নতুন প্রজন্ম কতটুকু উপকৃত হবে? সাহিত্য চর্চা নতুন পাঠক কিংবা লেখক তৈরিতে কতটুকু অবদান রাখবে?

আমি কোন লেখক কিংবা কবি নই। আমি সিডনিতে দেশীয় সাংবাদিকতা ও সামাজিক আন্দোলনে আরও অনেকের মতো একজন সাধারণ কর্মী মাত্র। আমাকে যদি কেউ জিজ্ঞেস করে আচ্ছা ভাই আপনি নতুন পাঠক কিংবা লেখক তৈরিতে কিভাবে কাজ করছেন? আমি গর্ব করে নাম ঠিকানাসহ তাদের কথা বলতে পারবো।

কিছুদিন আগে আমার এক পরিচিত শুভাকাঙ্ক্ষি একটি প্লাটফর্মে লেখা দেবার জন্য অনুরোধ করেছিলেন। আমি তাকে ছোট্ট একটি আবদার করে বলেছিলাম, যে প্লাটফর্মের আপনি একজন অন্যতম উদ্যোক্তা সেখানে আপনি লেখা দিলেই আমিও লেখা দিবো। উনি আজ সকালে লেখা পোস্ট করে আমাকে জানিয়েছেন। একজন অনিয়মিত লেখক এখন থেকে নিয়মিত লিখবেন।

অন্য একজন অনিয়মিত লেখক আমাকে তার একটি কলাম পাঠিয়ে একটি অনলাইন পোর্টালে প্রকাশের অনুরোধ করেছিলেন। আমি পত্রিকা অফিসে তার নামে পাঠালাম। তারা প্রকাশে গররাজি থাকলেও পরিশেষে প্রকাশ করলেন। পরবর্তীতে তার কলাম পাঠক প্রিয় হয়েছে। পোর্টাল থেকে তিনি এখন নিয়মিত লেখার অনুরোধ পাচ্ছেন।

একজন নতুন কিংবা অনিয়মিত লেখকের লেখা প্রকাশিত হলে তাদের উজ্জ্বল কিংবা উদ্ভাসিত মুখের দিকে কেউ তাকিয়ে দেখেছেন? আমি আমার নিজের মুখ আয়নায় দেখেছি।

আগামী একযুগ পরে সিডনিতে দেশীয় সাংস্কৃতির সামাজিক আন্দোলন কতটা জারি থাকবে তা কি আমরা ভেবে দেখেছি? আর কতটুকুই বা নতুন প্রজন্মের অন্তরে রেখে যেতে পারবো? আমি সেখানে খুব বেশি আলো দেখি না।

সিডনিতে নাট্য আন্দোলন চলছে। অনেকেই দেশে স্কুল কলেজ ভার্সিটিতে অভিনয় করেছেন। তারাও ছেলেমেয়েদের নিয়ে এগিয়ে আসতে চান। কিন্তু সেই পরিবেশ কি আমরা এখনও তৈরি করতে পেরেছি?

এখানকার প্রিন্ট ভার্সন পত্রিকা অর্থনৈতিক পৃষ্ঠপোষকতার অভাবে মাসিক থেকে ত্রৈমাসিকে প্রকাশের পাঁয়তারা করছে। যেখানে অন্যান্য বাংলা ভাষাভাষি দেশগুলিতে মাসিক থেকে পাক্ষিক কিংবা এখন প্রতি সপ্তাহে প্রকাশিত হচ্ছে। এই পিছু হটার দায়ভার আমাদের। এই দুরাবস্থার গ্লানি সবার। (চলবে)

লেখক: সাংবাদিক ও সিডনি প্রবাসী।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ