artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৬:৫৮   |  ৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুলাই ৬, ২০১৯ ৪:৪৪

এ্যাপেক এফআরটিআইয়ের সম্মেলন শুরু সোমবার

media

টানা চার দিনব্যাপী (৮ থেকে ১১ জুলাই) অনুষ্ঠিত হতে যাচ্ছে এ্যাপেক ফাইনান্সিয়াল রেগুলেশন ট্রেনিং ইনস্টিটিউট। আগামী ৮ জুলাই (সোমবার) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

টানা চার দিনব্যাপী (৮ থেকে ১১ জুলাই) অনুষ্ঠিত হতে যাচ্ছে এ্যাপেক ফাইনান্সিয়াল রেগুলেশন ট্রেনিং ইনস্টিটিউট। আগামী ৮ জুলাই (সোমবার) প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শনিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান হয়। 

এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো অপারেশন ফিন্যান্সিয়াল রেগুলেটরস ট্রেনিং ইনিসিয়েটিভের (এ্যাপেক এফআরটিআই) রিজিওনাল সেমিনার অন ফাইন্যান্সিয়াল লিটারেসি অ্যান্ড ইনভেস্টরস প্রোটেকশন বিষয়ক প্রোগ্রাম এটি। যা বিএসইসি ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) যৌথভাবে এ সম্মেলনটির আয়োজন করছে। 

সংবাদ সম্মেলনে বিএসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ বলেন, কর্মসূচির প্রথম দিনে বাংলাদেশীদের ফিনান্সিয়াল রিলেটেড বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। ব্যাংক, অ্যসেট ম্যানেজমেন্ট কোম্পানি, শেয়ার মার্কেটের সাথে সম্পৃক্তরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এতে স্বঃস্বঃ দেশ তাদের অভিজ্ঞতা শেয়ার করবেন।

তিনি আরও বলেন, বাংলাদেশসহ মোট ১০ দেশ এই কর্মসূচিতে অংশগ্রহণ করবে। বাংলাদেশ ছাড়া অংশগ্রহণ করা অন্য দেশগুলো হলো ভারত, নেপাল, ফিলিপাইন, কম্বোডিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া। 

বিএসইসির নির্বাহি পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, সব সময় বিশ্বের অন্যান্য দেশে গিয়ে আমরা এই প্রোগ্রামটিতে অংশগ্রহণ করি। সেই প্রোগ্রাম এখন আমরা পরিচালনা করতে যাচ্ছি। 

অপরদিক, আগামী ৮ জুলাই সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত সম্মেলনে অংশগ্রহণকারীদের নিবন্ধন সম্পন্ন হওয়ার পর স্বাগত বক্তব্য রাখবেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এরপর এডিবির বাংলাদেশ রেসিডেন্ট মিশন, কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বক্তব্য দেন। তাদের বক্তব্যের শেষে প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধন করবেন।

ওইদিন বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত “বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট অ্যান্ড জার্নি টুয়ার্ড ফিন্যান্সিয়াল লিটারেসি অ্যান্ড ইনভেস্টর প্রটেকশন” এর ওপর প্রথম সেশন অনুষ্ঠিত হবে। ওই সেশন পরিচালনা করবেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান এবং কমিশনের নির্বাহী পরিচালক মাহবুবুল আলম।

ওইদিন দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত দ্বিতীয় সেশন চলবে। “রোল অব ইন্টারমিডিয়ারিস ইন প্রমোটিং ফিন্যান্সিয়াল লিটারেসি অ্যান্ড ইনভেস্টর প্রটেকশন” এর আলোচনা উপস্থাপন করবেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান। বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত “নিউ করপোরেট গভর্ন্যান্স কোড” নিয়ে তৃতীয় সেশনে আলোচনা করবেন বিএসইসির নির্বাহী পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান। 

দিনের শেষ চতুর্থ সেশনে ৪টা ১৫ মিনিট থেকে ৫টা ১৫ মিনিট পর্যন্ত “এনহেন্সিং ইনভেস্টর নলেজ ওন ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট অ্যান্ড ডিসক্লোজার” নিয়ে আলোচনা করবেন ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের সিইও শহিদুল ইসলাম।

২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন